খাদ্যের অধিকার রয়েছে পথ-কুকুরদেরও, বেনজির রায় দিল্লি হাইকোর্টের

নজিরবিহীন রায় দিল্লি হাইকোর্টের৷

পথ-কুকুরদেরও নিয়মিত খাবার পাওয়ার অধিকার রয়েছে৷ একইসঙ্গে তাদের খাওয়ার দেওয়ারও অধিকার রয়েছে যে কোনও মানুষের৷ এক মামলার রায়ে এ কথা জানিয়েছে দিল্লি হাইকোর্ট৷

এখানেই শেষ নয়, পাশাপাশি দিল্লি হাইকোর্টের বিচারপতি জে আর মির্ধা অ্যানিমেল ওয়েলফেয়ার বোর্ডকে নির্দেশ দিয়েছেন পথ কুকুরদের খাবার দেওয়ার জন্য নির্দিষ্ট জায়গা খুঁজতে হবে।

গত কয়েকদিন আগে পথ-কুকুরদের খাবার দেওয়া নিয়ে এক আবাসনের বাসিন্দাদের মধ্যে তুমুল অশান্তি বাধে। ঝগড়া গড়ায় আদালত পর্যন্ত। একপক্ষের দাবি, আবাসনের দরজায় কুকুরদের খাওয়ানো যাবে না। এতে অসুবিধা হচ্ছে বাসিন্দাদের৷ অপর পক্ষের দাবি ছিল, পথ-কুকুরকে তাঁরা নিয়মিত খাবার দিতে চান। এই কাজ বেআইনি নয়৷ এই মামলাতেই এমন রায় ঘোষণা করেছে দিল্লি হাইকোর্ট। রায়ে বলা হয়েছে, পথ-কুকুরদের খাবার পাওয়ার অধিকার আছে। পাশাপাশি তাদের খাওয়ার দেওয়ারও অধিকার রয়েছে যে কোনও ব্যক্তির। তবে খাবার দেওয়া নিয়ে কারোর যাতে কোনও অসুবিধা না হয়, সেবিষয়েও নজর রাখতে হবে৷ সব দিক মাথায় রেখে পথ-কুকুরদের খাবার দেওয়ার জন্য নির্দিষ্ট জায়গা খুঁজতে অ্যানিমেল ওয়েলফেয়ার বোর্ডকে নির্দেশ দিয়েছে আদালত। এক্ষেত্রে স্থানীয় পুরসভার সঙ্গে আলোচনা করার পরামর্শও দেয় আদালত৷

দিল্লি হাইকোর্টের বিচারপতি জে আর মির্ধা রায়ে বলেছেন, “পথ- কুকুরদের খাবার পাওয়ার অধিকার রয়েছে যেমন, তেমনই সাধারণ মানুষেরও তাদের খাবার দেওয়ার অধিকার রয়েছে। কিন্তু এই কাজের ফলে আশেপাশের বাসিন্দাদের যাতে কোনও অসুবিধা না হয়, সেই বিষয়েও নজর রাখতে হবে।”
পথ-কুকুরদের খাবার দেওয়ার ক্ষেত্রে একটি নির্দিষ্ট গাইডলাইন চায় আদালত। এই কারণে একটি কমিটিও গঠন করার কথা বলা হয়েছে। কমিটিতে থাকবেন প্রাণী সম্পদ বিকাশ দফতরে একজন প্রতিনিধি, স্থানীয় পুরসভার এক প্রতিনিধি, দিল্লি ক্যান্টনমেন্ট বোর্ডের প্রতিনিধি , অ্যাডভোকেট প্রজ্ঞা শর্মা, AWBI কাউন্সিল মনীষা শর্মা।
আদালত জানিয়েছে, প্রতিটি পথ-কুকুর তাদের নির্দিষ্ট এলাকায় থাকে। সেই এলাকার মধ্যেই নির্দিষ্ট একটি জায়গায় তাদের খাবার দেওয়ার ব্যবস্থা করতে হবে। সারমেয়রা যাতে জল ও খাবার পায় তা সুনিশ্চিত করতে হবে স্থানীয় পুরসভাকে। আদালত বলেছ, পথ-কুকুরদের বন্ধ্যাত্বকরণ এবং টিকাকরণ করার পর তাঁদের নির্দিষ্ট এলাকায় রেখে আসতে হবে।

Previous articleফের ড্রোন জম্মুর আকাশে, বিএসএফের গুলির তাড়ায় পালাল সীমানা ছেড়ে
Next articleসংঘাতের বাতাবরণেই আজ শুরু বিধানসভা অধিবেশন, দলীয় বিধায়কদের হাজিরায় হুইপ তৃণমূলের