সব জল্পনার অবসান, উত্তরাখণ্ডের মুখ্যমন্ত্রী পদ ছাড়তে চলেছেন তিরথ সিং রাওয়াত

মাত্র চার মাসের বিরতিতে ফের নয়া মুখ্যমন্ত্রী(chief minister) পেতে চলেছে উত্তরাখণ্ড(Uttarakhand)। সম্প্রতি এমনই একটি সম্ভাবনার জলঘোলা হতে শুরু করেছিল জাতীয় রাজনীতিতে। এবার সেই সম্ভাবনাকে সত্যি করে জানা গেল উত্তরাখণ্ডের মুখ্যমন্ত্রী পদ থেকে ইস্তফা দিতে চলেছেন তিরথ সিং রাওয়াত(Tirath Singh Rawat)। শুক্রবার রাতে অথবা শনিবার সকালে রাজ্যপালের কাছে গিয়ে পদত্যাগপত্র তুলে দিতে পারেন তিনি।

জানা গিয়েছে, দিল্লিতে এদিন জেপি নাড্ডার সঙ্গে সাক্ষাৎ করে পদত্যাগের কথা জানিয়েছেন উত্তরাখণ্ডের মুখ্যমন্ত্রী। আর একটি সূত্র জানাচ্ছে, জলি গ্রান্ট এয়ারপোর্টে নামার পরে সরাসরি রাজভবনে পৌঁছবেন তিরথ সিং রাওয়াত। কবে তিনি ইস্তফা দিতে চলেছেন সে বিষয়ে নিশ্চিত কিছু জানা না গেলেও তিনি যে ইস্তফা দিচ্ছেন তা কার্যত নিশ্চিত। বিগত দু’দিন ধরে দিল্লিতে ধরেছেন তিরথ সিং রাওয়াত। সেখানে জেপি নাড্ডা অমিত শাহ সহ একাধিক শীর্ষ বিজেপি নেতৃত্বের সঙ্গে সাক্ষাৎ করেন তিনি। অবশেষে নাড্ডাকে জানিয়েছেন নিজের পদত্যাগের কথা।

আরও পড়ুন:রাজপুর সোনারপুর পুরসভায় পোশাক ফতোয়া নিয়ে বিতর্ক

প্রসঙ্গত, ত্রিবেন্দ্র সিং রাওয়াতের বিরুদ্ধে একাধিক দুর্নীতি এবং স্বজনপোষণের অভিযোগ ওঠায় তাঁকে উত্তরাখণ্ডের মুখ্যমন্ত্রী পদ থেকে সরিয়ে দেয় বিজেপি। এরপর গত ১০ মার্চ ওই রাজ্যের মুখ্যমন্ত্রী হিসেবে শপথ নেন তিরথ সিং। যদিও তিনি মুখ্যমন্ত্রী হওয়ার পর নানা বিতর্ক তৈরি হয়। যার জেরে অস্বস্তিতে পড়ে দল। যদিও তিরথ সিংকে মুখ্যমন্ত্রী পদ থেকে সরানোর পিছনে উঠে আসছে অন্য কারণ। সাংবিধানিক নিয়ম অনুযায়ী, বিধানসভার সদস্য না হওয়ায় ১০ সেপ্টেম্বরের মধ্যে উপনির্বাচনে জিতে আসতে হবে তিরথ সিংকে। তবে উত্তরাখন্ডে যে দুটি আসন ফাঁকা রয়েছে সেখানে জয়ের ব্যাপারে নিশ্চিত নয় বিজেপি।

পাশাপাশি উত্তরাখণ্ডে উপনির্বাচন হলে পশ্চিমবঙ্গেও উপনির্বাচন করাতে হবে নির্বাচন কমিশনকে। সে ক্ষেত্রে মমতা বন্দ্যোপাধ্যায়কে বিপাকে ফেলার ছক ভেস্তে যাবে গেরুয়া শিবিরের। তাই বিজেপি নেতৃত্বরা চান না উপনির্বাচন হোক। এই অবস্থায় রাওয়াতকে ইস্তফার নির্দেশ দিয়ে অন্য কাউকে মুখ্যমন্ত্রী হিসেবে বেছে নেওয়ার প্রস্তুতি চালাচ্ছে বিজেপি নেতৃত্ব।

 

Previous articleরাজপুর সোনারপুর পুরসভায় পোশাক ফতোয়া নিয়ে বিতর্ক
Next articleছিনতাইয়ের ঘটনায় শ্রীরামপুর থেকে ধৃত তিনজনের পুলিশ হেফাজত