রাষ্ট্রপতি ভবনে শপথ নিলেন ৪৩ মন্ত্রী, উত্তরপ্রদেশ ভোটে বাড়তি নজর

রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দের(president Ram nath kovind) উপস্থিতিতে রাষ্ট্রপতি ভবনে বুধবার সম্পন্ন হল কেন্দ্রীয় মন্ত্রিসভায়(Central ministry) নয়া মন্ত্রীদের শপথ গ্রহণ অনুষ্ঠান। করোনা বিধি মেনে সম্পন্ন হওয়া এই অনুষ্ঠানে উপস্থিত ছিলেন দেশের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি(Narendra Modi) স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ(Amit Shah) সহ বর্তমান ও বিদায়ী মন্ত্রীরা। এদিনের শপথ গ্রহণ অনুষ্ঠানে সর্বপ্রথম শপথ নেন সাংসদ নারায়ণ রানে। এরপর শপথ নিতে দেখা যায় অসমের প্রাক্তন মুখ্যমন্ত্রী সর্বানন্দ সোনোয়ালকে। শপথ নেন রাজ্যসভার সাংসদ জ্যোতিরাদিত্য মাধবরাও সিন্ধিয়া। মোদির মন্ত্রিসভায় প্রতিমন্ত্রী হিসেবে শপথ নিয়েছেন বাংলার ৪ সাংসদ শান্তনু ঠাকুর, নিশীথ প্রামাণিক, জন বার্লা ও সুভাষ সরকার। নয়া মন্ত্রিসভায় উত্তর প্রদেশ থেকে জায়গা পেয়েছে ৭ নতুন মুখ।

মোট ৪৩ জন মন্ত্রীর মধ্যে পূর্বে মন্ত্রী ছিলেন ৭ জনের পদোন্নতি হয়েছে। পাশাপাশি আরো ৩৬ জন নতুন মুখ আনা হয়েছে মন্ত্রিসভায়। বুধবার রাষ্ট্রপতি ভবনে এনারা সকলেই শপথবাক্য পাঠ করেন। জানা গিয়েছে, ৪৩ জন মন্ত্রীর মধ্যে ২৭ জন ওবিসি সম্প্রদায়ভুক্ত, ১১ জন মহিলা এবং ৫ জন সংখ্যালঘু সম্প্রদায়ের। পাশাপাশি ৪৩ জন মন্ত্রীর মধ্যে পূর্ণ মন্ত্রী হয়েছেন ১৫ জন। বাকি ২৮ জন পেয়েছেন প্রতিমন্ত্রীর পদ। শপথ গ্রহণের পূর্বে প্রধানমন্ত্রীর বাসভবনে হবু মন্ত্রীদের ক্লাস নেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। উপস্থিত ছিলেন স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ এবং বিজেপি সভাপতি জেপি নাড্ডা। এদিনের শপথগ্রহণ অনুষ্ঠানে বাংলা থেকে ৪ জন মন্ত্রিসভায় জায়গা পেলেও একজনও পূর্ণমন্ত্রী পদে জায়গা না পাওয়ায় প্রশ্ন উঠছে। মোদির মন্ত্রিসভায় জায়গা পাওয়া ৩৬ জন নতুন মুখের মধ্যে আগামী বছর উত্তরপ্রদেশ নির্বাচনকে মাথায় রেখে নয়া মন্ত্রিসভায় আনা হয়েছে উত্তরপ্রদেশের ৮ সাংসদকে।

আরও পড়ুন:বাংলা থেকে কেন্দ্রীয় মন্ত্রী হচ্ছেন ৪ জন, রদবদলের আগেই ইস্তফা দিলেন দেবশ্রী-বাবুল

পাশাপাশি নতুন মন্ত্রীদের জায়গা ছেড়ে দিয়ে ইস্তফা দিয়েছেন কেন্দ্রীয় মন্ত্রিসভার ১৪ জন মন্ত্রী। যে তালিকায় রয়েছেন কেন্দ্রীয় তথ্যপ্রযুক্তি মন্ত্রী রবিশঙ্কর প্রসাদ, পরিবেশমন্ত্রী প্রকাশ জাভড়েকর, স্বাস্থ্যমন্ত্রী হর্ষবর্ধনের মত গুরুত্বপূর্ণ পদে থাকা মন্ত্রীরা। এর পাশাপাশি ইস্তফা দিয়েছেন কেন্দ্রীয় মন্ত্রিসভায় বাংলার দুই প্রতিমন্ত্রী দেবশ্রী চৌধুরী এবং বাবুল সুপ্রিয়।