জন্মদিনেই জ্যোতি বসুর নামাঙ্কিত গবেষণা কেন্দ্রের আনুষ্ঠানিক সূচনা

একদিকে প্রথমবার বাম-শূন্য বিধানসভায় পালিত হল জ্যোতি বসুর (Jyoti Basu) জন্মদিন, আর অন্যদিক ওই দিনই প্রয়াত প্রাক্তন মুখ্যমন্ত্রীর নামে গবেষণা কেন্দ্রের আনুষ্ঠানিক সূচনা করল সিপিআইএম। কয়েক মাস আগেই দলের তরফে গঠিত একটি ট্রাস্ট ‘জ্যোতি বসু সেন্টার ফর সোশ্যাল স্টাডিজ অ্যান্ড রিসার্চ সেন্টার’-এর জন্য একটি জমি আনুষ্ঠানিক ভাবে পাওয়া গিয়েছে। শুক্রবার, নিউ টাউনের ওই জমিতেই বসল গবেষণা কেন্দ্রের ফলক।

গবেষণা কেন্দ্রের ক্ষেত্রে নিউ টাউনকে ‘জ্যোতি বসু নগর’ হিসেবেই উল্লেখ করছে সিপিআইএম। ফলক লাগানোর পাশাপাশি এ দিন জমিতে বেশ কিছু গাছের চারা লাগানো হয়েছে। ছিলেন বামফ্রন্ট চেয়ারম্যান বিমান বসু (Biman Basu), সিপিআইএমের রাজ্য সম্পাদক সূর্যকান্ত মিশ্র (Suryakanta Mishra), মহম্মদ সেলিম (Md Selim), গৌতম দেব (Goutam Dev), রবীন দেব (Rabin Dev), সুজন চক্রবর্তী (Sujan Chakraborty)-সহ সিপিআইএম (Cpim) নেতারা।

জ্যোতিবাবুর মতো নেতা এবং রাজ্যের প্রাক্তন মুখ্যমন্ত্রীর স্মৃতিরক্ষায় এই গবেষণা কেন্দ্র তৈরির পরিকল্পনা অনেক দিনের বলে জানান বিমান বসু। জমি পাওয়ায় দ্রুত কাজ শুরু করা হবে বলে জানান তিনি।

এদিন, প্রাক্তন মুখ্যমন্ত্রীর নামে একটি স্মারক বক্তৃতারও আয়োজন করা হয়। অন্যদিকে, একটি সংস্থার উদ্যোগে প্রিয়া সিনেমা হলে বসু-স্মরণে এক অনুষ্ঠানেই প্রকাশিত হয় প্রাক্তন মন্ত্রী কান্তি গঙ্গোপাধ্যায়ের (Kanti Ganguli) লেখা বই ‘রক্তপলাশের আকাঙ্ক্ষায়’।

আরও পড়ুন:সৌমিত্রকে সরানোর প্রক্রিয়া শুরু, এবার যুবমোর্চার দায়িত্বে শুভেন্দু বা দিলীপ ঘনিষ্ঠ নেতা

 

Previous articleতৈরি হয়ে গেল টোকিও অলিম্পিক্সের সূচি, দেখে নেওয়া যাক কোন গ্রুপে রয়েছেন পিভি সিন্ধু
Next articleকেরলের জিকা ভাইরাসে হদিস, তড়িঘড়ি সর্তকতা জারি করল রাজ্য স্বাস্থ্য দফতর