ইরাকের কোভিড হাসপাতালে ভয়াবহ অগ্নিকাণ্ডের জেরে মৃত ৪৪, আহত ৬৭

অক্সিজেন ট্যাংকে(oxygen tank) আগুন লেগে ভয়াবহ বিস্ফোরণ, আর তার জেরেই জতু গৃহে পরিণত হল দক্ষিণ ইরাকের(South Iraq) নাসিরিয়া শহরের(nasiriyah City) এক কোভিড হাসপাতাল(covid Hospital)। ভয়াবহ অগ্নিকাণ্ডের জেরে এখনো পর্যন্ত ওই হাসপাতালেই ৪৪ জনের মৃত্যু হয়েছে। আহত হয়েছেন ৬৭ জন। মৃতের সংখ্যা আরও বাড়তে পারে বলে অনুমান করছেন স্থানীয় প্রশাসন। একেই যুদ্ধবিধ্বস্ত ইরাকে স্বাস্থ্যব্যবস্থা রীতিমতো সংকটে। তারই মাঝে এমন ভয়াবহ দুর্ঘটনা আতঙ্ক বাড়িয়েছে ইরাকবাসীর। ঘটনার জেরে ইতিমধ্যেই মন্ত্রীদের সঙ্গে জরুরি বৈঠক ডেকেছেন প্রধানমন্ত্রী মোস্তফা আল কাধিমি। নাসিরিয়ার স্বাস্থ্য ও সিভিল ডিফেন্স ম্যানেজারদের দ্রুত গ্রেফতার ও বরখাস্ত করা হতে পারে বলে জানা যাচ্ছে।

ইতিমধ্যেই ওই কোভিড হাসপাতালে ম্যানেজারকে বরখাস্ত করার পাশাপাশি গ্রেফতারের নির্দেশ দেওয়া হয়েছে। অগ্নিকাণ্ডের জেরে হাসপাতালে মধ্যে আটকে থাকা মৃতদেহগুলি উদ্ধারের চেষ্টা চলছে। পাশাপাশি প্রবল ধোয়ায় বহু রোগীর শারীরিক অবস্থা আশঙ্কাজনক বলে জানা গিয়েছে।নাসিরিয়ার এক স্বাস্থ্য বিভাগের কর্তা সংবাদমাধ্যমকে বলেন, আগুন বর্তমানে নিয়ন্ত্রণে এলেও হাসপাতালে একাধিক ওয়ার্ড ধোয়ায় ভরে গিয়েছে। ফলে সেখানে প্রবেশ করতে রীতিমতো বেগ পেতে হচ্ছে উদ্ধারকারীদের। হাসপাতালে কোভিড ওয়ার্ডে এখনো বহু রোগী আটকে রয়েছেন বলে জানা যাচ্ছে।

আরও পড়ুন:অসুস্থ বলে ডোমিনিকার হাইকোর্টে জামিন পেলেন পলাতক মেহুল চোকসি

এদিকে প্রাথমিক তদন্তে উঠে আসছে ওই হাসপাতালে কোভিদ word-এ অক্সিজেন সিলিন্ডার ফেটে এই অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে। প্রসঙ্গত, ইরাকে এহেন ঘটনা এই প্রথমবার নয়। এর আগে গত এপ্রিল মাসে বাগদাদে এক হাসপাতালে অগ্নিকাণ্ডে পুড়ে মৃত্যু হয় ৮২ জনের। আহত হয়েছিলেন ১১০ জন। সেখানেও অক্সিজেনের ট্যাংকে বিস্ফোরণের জন্যই অগ্নিকাণ্ড ঘটে বলে জানা যায়। এই ঘটনার মাত্র কয়েক মাসের মধ্যে ফের একবার ভয়াবহ অগ্নিকাণ্ড ঘটলো ইরাকে।

 

Previous article“লর্ড অফ অল লর্ডস” জগন্নাথদেবের আরাধনায় সাংসদ-অভিনেত্রী মিমি
Next articleযোগীর শাসনে জঙ্গলরাজ উত্তরপ্রদেশে, আদিত্যনাথকে খোলা চিঠি ৭৪ প্রাক্তন আমলার