বিপর্যস্ত অবস্থাতেই লকডাউন শিথিল! চলবে গণপরিবহন

খায়রুল আলম (ঢাকা) : ফেসবুকে ট্রোল করা হচ্ছে দু’সপ্তাহ পর করোনার জামিনে মুক্তি। আবার অনেকের লিখছেন করোনাকেই এবার স্বাস্থ্যবিধি মেনে চলার পরামর্শ দিক সরকার। এমন নানা ব্যঙ্গ-বিদ্রুপের ভরে গিয়েছে সোশ্যাল মিডিয়া। আর এটি করারও যুক্তিসংগত কারণ রয়েছে। কারণ দেশে যখন করোনা মহামারীর ঊর্ধ্বগতি সংক্রমণ এবং মৃত্যুর রেকর্ড চলছে ঠিক তখনই করোনার চলমান কঠোর লকডাউন শিথিল করার ঘোষণা এসেছে।

এই ভাইরাস শনাক্তের বছর গড়ানোর পর বাংলাদেশ যখন সবচেয়ে বিপর্যস্ত অবস্থা মোকাবিলা করছে, তখনই ঈদুল আজহা সামনে রেখে গতবারের মতো চলমান লকডাউন ‘শর্তসাপেক্ষে’ শিথিল করার ঘোষণা এল। সোমবার সরকারের যে তথ্যবিবরণীতে ১৫ জুলাই থেকে ২২ জুলাই পর্যন্ত বিধিনিষেধ শিথিলের ঘোষণা দেওয়া হয়েছে।

আরও পড়ুন-শিক্ষামন্ত্রীর নামে সোশাল মিডিয়ায় কুরুচিকর মন্তব্য, গ্রেফতার ব্যবসায়ী

তবে এরই মধ্যে বন্ধ থাকা যাত্রীবাহী ট্রেন ১৫ জুলাই চালু এবং ১৭ জুলাই কোরবানির পশুর হাট বসানোর ঘোষণা এসেছে। গত বছর কুরবানি ঈদের আগে মহামারী পরিস্থিতির উন্নতির মধ্যে বিধিনিষেধ করা হলে ঈদের পর পরে সংক্রমণ বেড়ে গিয়েছিল। তখন সংক্রমণ পরিস্থিতির অবনতির জন্য প্রধানত মানুষের চলাচলকেই দায়ী করেছিলেন বিশেষজ্ঞরা। তার সঙ্গে সামাজিক দূরত্ব বিধি ও স্বাস্থ্যবিধি না মানার প্রবণতা তো ছিলই।

এবার পরিস্থিতি গত বারের চেয়ে বহু বহু গুণ অবনতি হয়েছে। করোনাভাইরাসের অতি সংক্রামক ডেল্টা ধরনের বিস্তারে দেশে আক্রান্ত ও মৃত্যুর সংখ্যা হু হু করে বাড়ছে। সোমবারই কোভিডে আক্রান্ত হয়ে ২২০ রোগী মৃত্যু ও একদিনে সর্বোচ্চ রেকর্ড ১৩৭৬৮ রোগী শনাক্ত হওয়ার খবর দিয়েছে স্বাস্থ্য অধিদপ্তর।

আগের দিনই এক সপ্তাহের মধ্যে ‘মহামারী পরিস্থিতি করুণ হয়ে উঠতে পারে’ বলে আশঙ্কা প্রকাশ করেছিল স্বাস্থ্য অধিদপ্তর। এমন পরিস্থিতির মধ্যে লকডাউন শিথিলের ঘোষণা দেওয়া হলো। আগামী ২১ জুলাই ঈদুল আজহা অনুষ্ঠিত হবে, যা হবে করোনাভাইরাস মহামারীতে দ্বিতীয় কোরবানির ঈদ। এর আগে লকডাউন শিথিলের আহ্বান আসছিল বিভিন্ন পেশার মানুষের কাছ থেকে।

আরও পড়ুন-ফের বাড়লো করোনায় দৈনিক মৃত্যুর সংখ্যা, ২৪ ঘণ্টায় আক্রান্ত ৩১ হাজার ৪৪৩ জন

এর পরিপ্রেক্ষিতে লকডাউন শিথিল করার ঘোষণা এল। তবে ২৩ জুলাই থেকে আবার কঠোর বিধিনিষেধ জারি করা হবে বলে জানানো হয়েছে। ট্রেনের অর্ধেক আসন থাকবে ফাঁকা:  এদিকে তিন সপ্তাহ বন্ধ থাকার পর আগামী ১৫ জুলাই থেকে যাত্রীবাহী ট্রেন চলাচল শুরু হতে যাচ্ছে। তবে ‘স্বাস্থ্যবিধি মেনে অর্ধেক আসন ফাঁকা রেখে’ ট্রেনে যাত্রী পরিবহন করা হবে বলে জানিয়েছে রেলপথ মন্ত্রণালয়।

“টিকেট শুধু অনলাইনে পাওয়া যাবে। কাউন্টারে কোনো টিকেট দেওয়া হবে না। কত ট্রেন কোন রুটে চলবে, তা পরে জানানো হবে।” ঢাকায় বসছে ২০ গরুর হাট: করোনাভাইরাস সংক্রমণের মধ্যে ঢাকার দুই সিটি করপোরেশনের ২০টি কোরবানির পশুর হাটে ১৭ জুলাই থেকে ২১ জুলাই পর্যন্ত বেচাকেনা হবে। একটি স্থায়ী হাটসহ দক্ষিণ সিটি করপোরেশন এলাকায় ১১টি এবং একটি স্থায়ীসহ উত্তর সিটির ৯টি স্থানে বসবে পশুর হাট।

 

Previous articleসনাক্ত করা যাচ্ছেনা, নিহত বিজেপি কর্মীর DNA পরীক্ষার নির্দেশ হাইকোর্টের
Next articleবিদ্যাসাগর সেন্ট্রাল কো-অপারেটিভ ব্যাংক থেকে শুভেন্দুকে সরাতে মমতাকে চিঠি তৃণমূলের