টিকার বয়সসীমা ১৮ বছর করতে উদ্যোগী হাসিনা সরকার : স্বাস্থ্যমন্ত্রী

বিশেষ প্রতিনিধি, ঢাকা:

করোনার টিকা দেওয়ার বয়সসীমা ১৮ বছর করার প্রক্রিয়া শীঘ্রই শুরু হবে বলে জানালেন বাংলাদেশের স্বাস্থ্য ও পরিবারকল্যাণমন্ত্রী জাহিদ মালেক। তিনি বলেছেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশেই এই প্রক্রিয়া চলছে। এমনকি করোনা–বিষয়ক জাতীয় কারিগরি পরামর্শক কমিটি এই ব্যাপারে সরকারকে পরামর্শ দিয়েছে।
আজ বৃহস্পতিবার রাজধানীর কলেজ অব ফিজিশিয়ানস অ্যান্ড সার্জনস (বিসিপিএস) মিলনায়তনে এক অনুষ্ঠানে এই কথা বলেন স্বাস্থ্যমন্ত্রী।

তিনি বলেন, চিন থেকে সম্প্রতি ২০ লাখ ডোজ টিকা এসেছে। ওই দেশ থেকে আরও দেড় কোটি টিকা আসবে। চিনের এই টিকার পাশাপাশি কোভ্যাক্স থেকে চলতি মাসেই অ্যাস্ট্রাজেনেকা ও মডার্নার টিকা আসবে।
স্বাস্থ্যমন্ত্রী বলেন, ১৮ বছরের ঊর্ধ্বদের টিকা দেওয়ার যুক্তি হলো আমরা আমাদের ছেলেমেয়েদের স্কুল-কলেজে পাঠাতে চাই। শিক্ষকদের আমরা টিকা দেওয়ার ব্যবস্থা করেছি।

জাহিদ মালেক আরও বলেন, শিক্ষার্থীদের জীবনের একটি বছর নষ্ট হয়েছে। তারা স্কুল-কলেজে যেতে পারছে না। এটি দেশের জন্য, জাতির জন্য ঝুঁকি হয়ে যাবে। সে জন্য এই বয়সীদের দ্রুত টিকা দেওয়ার ব্যবস্থা করা হয়েছে।

এরই পাশাপাশি, তিনি জানান যে গ্রামের মানুষের টিকার
নিবন্ধন করতে অসুবিধা হয়। এ জন্য তাঁদের জাতীয় পরিচয়পত্র দিয়ে টিকা নেওয়ার পরিকল্পনাও হাতে নেওয়া হচ্ছে । তিনি বলেন, এটি পরে চালু করা হবে।

স্বাস্থ্যমন্ত্রী জানান, দেশে ৩ কোটি ডোজ টিকা সংরক্ষণের ক্ষমতা আছে। আরও টিকা রাখার বন্দোবস্ত করার জন্য চেষ্টা চলছে। টিকা কার্যক্রম ভালোভাবে চালু হয়ে গিয়েছে। দেড় বছর যাবৎ স্বাস্থ্য বিভাগ কাজ করছে। নার্স ও চিকিৎসকেরা অক্লান্ত পরিশ্রম করছেন। অনেকে কোভিড আক্রান্ত হয়ে মারা যাচ্ছেন। তাদের প্রতি সরকার সহানুভূতিশীল ।
স্বাস্থ্যমন্ত্রী বলেন, এই করোনার মধ্যেও আমরা ৫০ হাজার লোক নিয়োগ করেছি। আরও ৪ হাজার নার্স ও ২ হাজার ডাক্তার নিয়োগ করা হবে।

 

Previous articleকমিশনের নামে ভুয়ো রিপোর্ট, বাংলাকে বদনাম করার ষড়যন্ত্র: মমতা
Next articleসরকারের সমালোচনা করে হাইকোর্টে ভোট-পরবর্তী হিংসার রিপোর্ট পেশ মানবাধিকার কমিশনের