সরকারের সমালোচনা করে হাইকোর্টে ভোট-পরবর্তী হিংসার রিপোর্ট পেশ মানবাধিকার কমিশনের

ভোট পরবর্তী হিংসা নিয়ে জাতীয় মানবাধিকার কমিশনের(human rights commission) রিপোর্ট পেশ হয়েছে হাইকোর্টে। প্রায় ৫০ পাতার এই রিপোর্টের ছত্রে ছত্রে রাজ্য সরকারের তীব্র সমালোচনা করেছে জাতীয় মানবাধিকার কমিশন। রাজ্যের গণতন্ত্র(democracy) নিয়ে প্রশ্ন তোলার পাশাপাশি সিবিআই(CBI) তদন্তেরও দাবি জানিয়েছে কমিশন। যদিও মানবাধিকার কমিশনের এই রিপোর্ট রাজনৈতিক উদ্দেশ্যে রাজ্যকে বদনাম করার চেষ্টা বলে পাল্টা তোপ দাগা হয়েছে তৃণমূলের তরফে। পাশাপাশি, বিকৃত রিপোর্ট পেশ করা হয়েছে বলে এদিন সরাসরি অভিযোগ তুলেছেন রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ও(Mamata Banerjee)।

আরও পড়ুন:কমিশনের নামে ভুয়ো রিপোর্ট, বাংলাকে বদনাম করার ষড়যন্ত্র: মমতা

হাইকোর্টে পেশ হওয়া রিপোর্টে রবীন্দ্রনাথের কবিতা ‘চিত্ত যেথা ভয় শূন্য’কে উদ্ধৃত করে মানবাধিকার কমিশন লিখেছে, “গত দু’মাসে রবীন্দ্রনাথের মাটিতে খুন, ধর্ষণ, ভিটেমাটি ছাড়া হতে হয়েছে মানুষকে। অবিলম্বে এই পরিস্থিতি নিয়ন্ত্রণে আনা দরকার, না হলে তা দেশের সর্বত্র ছড়িয়ে পড়বে। যা গণতন্ত্রের জন্য বিপদজনক।” পাশাপাশি সিবিআই তদন্তের দাবি জানিয়ে কমিশন আরও উল্লেখ করেছে, “এই ঘটনার সিবিআই তদন্ত প্রয়োজন। আদালতের পর্যবেক্ষণে সিট গঠন করে মামলার বিচার পর্ব বাইরের রাজ্যে করা উচিত।” এছাড়াও ফাস্টট্রাক কোর্ট গঠন করে দ্রুত মামলার বিচার প্রক্রিয়া শেষ করার আবেদন জানানো হয়েছে। একই সঙ্গে আক্রান্তদের ক্ষতিপূ্রণ ও সাক্ষীদের নিরাপত্তা সুনিশ্চিত করার আবেদন জানিয়েছে জাতীয় মানবাধিকার কমিশন।

এদিকে এই ঘটনায় বৃহস্পতিবার পাল্টা তোপ দেগেছেন রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তিনি বলেন, ‘হারের পরেও রাজনৈতিক প্রতিহিংসার চরিতার্থ করার চেষ্টা চালাচ্ছে। রাজ্যকে বদনাম করার চেষ্টা হচ্ছে। হেরে যাওয়ার পরেও এদের লজ্জা নেই, কিছুতেই হার মানতে পারছে না।’ পাশাপাশি তিনি আরো বলেন, “বিকৃত রিপোর্ট পেশ করা হয়েছে। কারা এই রিপোর্ট পেশ করেছে আমি জানি। কিন্তু বলবো না। কিছু গুরুত্বপূর্ণ সংস্থাকে দখল করে নানারকম চক্রান্ত চলছে। ওদের সম্পর্কে যত কম বলা যায় তত ভালো।”

 

Previous articleটিকার বয়সসীমা ১৮ বছর করতে উদ্যোগী হাসিনা সরকার : স্বাস্থ্যমন্ত্রী
Next articleইউপি-কে প্রশংসা করা নিয়ে মোদিকে খোঁচা: টিকা চেয়ে ফের প্রধানমন্ত্রীকে চিঠি মমতার