নিয়ম না মানায় মাস্টারকার্ড বন্ধ করল রিজার্ভ ব্যাঙ্ক !

রিজার্ভ ব্যাঙ্কের নীতিভঙ্গের অভিযোগ উঠেছে মাস্টার কার্ড এশিয়া অথবা প্যাসিফিকের উপর। সেই কারণে আগামী ২২ জুলাই থেকে ভারতে নতুন ডেবিট কার্ড এবং ক্রেডিট কার্ড ইস্যু করতে পারবেনা মাস্টারকার্ড কর্পোরেশন এবং নতুন প্রিপেইড গ্রাহকদের কার্ড দিতে পারবে না এই সংস্থা। বুধবার ভারতীয় রিজার্ভ ব্যাঙ্কের তরফ থেকে এই নতুন নির্দেশিকা জারি করা হয়েছে মাস্টার কার্ডের জন্য।

রিজার্ভ ব্যাঙ্কের নির্দেশিকা ভঙ্গ করার অভিযোগ উঠেছে মাস্টারকার্ড এশিয়া এর উপরে এবং এই কারণেই এই বিধি-নিষেধ জারি করেছে রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া।

তাদের বিরুদ্ধে আরবিআইয়ের অভিযোগ, পেমেন্ট সিস্টেম ডেটা সংরক্ষণের ক্ষেত্রে যথেষ্ট ব্যবস্থা নেই মাস্টারকার্ডের কাছে। রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার তরফ থেকে জানানো হয়েছে, তাদেরকে যথেষ্ট সময় এবং সুযোগ দেওয়া হয়েছে এই সিস্টেম ডেটা স্টোরেজ সংক্রান্ত নিয়মাবলী পাল্টানোর জন্য। কিন্তু তারা এই সমস্ত করতে ব্যর্থ হয়েছে। কিন্তু এর ফলে পুরনো গ্রাহকদের ক্ষেত্রে কোনও সমস্যা হবে না বলে জানিয়ে দিয়েছে রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া। তবে নতুন সমস্ত গ্রাহকদের কাছে মাস্টার কার্ড দেওয়া বন্ধ করতে হবে বলে সমস্ত ব্যাঙ্ককে নির্দেশ দিয়ে দিয়েছে রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া।
২০১৮ সালের ৬ এপ্রিল আরবিআই জানিয়েছিল, একাধিক সংস্থা লেনদেন সংক্রান্ত তথ্য সঠিকভাবে জমা রাখছে না। এরপরই শীর্ষ ব্যাঙ্ক কড়া নির্দেশ দিয়ে জানিয়েছিল, লেনদেন সংক্রান্ত সব তথ্য নিখুঁত ভাবে জমা রাখতে হবে। দেশের অভ্যন্তরে লেনদেনের জন্য অন্য খাত ও বিদেশ লেনদেনের জন্য অন্য খাত ব্যবহার করতে হবে। এই তথ্য যথেষ্ট সুরক্ষা ও গোপনীয়তার সঙ্গে জমা রাখতে হবে বলে জানিয়েছিল। এরই সঙ্গে প্রতি ৬ মাসে সেই কম্পলায়েন্স তথ্য জমা দেওয়ার নির্দেশ দিয়েছিল রিজার্ভ ব্যাঙ্ক। কিন্তু মাস্টার কার্ড কোনও নির্দেশেই মানে নি। তাই বাধ্য হয়ে এই কড়া পদক্ষেপ নিল আরবিআই।

 

 

Previous articleচলতি মাসেই দিল্লি সফরে মমতা, জোট জল্পনা রাজনৈতিক মহলে
Next articleইংল‍্যান্ডের বিরুদ্ধে নামার আগে ২০ জুলাই প্রস্তুতি ম‍্যাচ খেলবে টিম ইন্ডিয়া