রাজ্যসভায় তৃণমূলের প্রার্থী অর্থনীতিবিদ অভিরূপ সরকার?

রাজ্যের দুই শূন্য রাজ্যসভার আসনের একটিতে উপনির্বাচন ঘোষণা করেছে নির্বাচন কমিশন। আগামী ৯ আগস্ট পশ্চিমবঙ্গে রাজ্যসভার একটি আসনে উপনির্বাচন হবে। শুক্রবার নির্বাচন কমিশন এ বিষয়ে বিজ্ঞপ্তি প্রকাশ করেছে। রাজ্যে এই মুহুর্তে রাজ্যসভার দুটি আসন শূণ্য৷ তৃণমূলের রাজ্যসভা সাংসদ দীনেশ ত্রিবেদী বিজেপি-তে যোগ দিয়ে গত ১২ ফেব্রুয়ারি ইস্তফা দিয়েছিলেন। অন্যদিকে বিধানসভা নির্বাচনে প্রার্থী হওয়ার জন্য রাজ্যসভার সদস্য পদে গত মার্চ মাসে ইস্তফা দেন তৃণমূলের মানস ভুইয়াঁ৷ তবে এখন ভোট হবে একটি আসনে। দীনেশ ত্রিবেদীর ছেড়ে যাওয়া আসনটিতেই উপনির্বাচন হবে আগামী ৯ আগস্ট। প্রাথমিকভাবে এই আসনের জন্য একাধিক নাম ঘুরলেও তৃণমূল সূত্রে খবর, রাজ্যের বিশিষ্ট অর্থনীতিবিদ অভিরূপ সরকারকে প্রার্থী করা হতে পারে। এমনটাই জল্পনা শুরু হয়েছে রাজনৈতিক মহলে। বিজেপিও এই আসনে প্রার্থী দিতে পারে বলে খবর সূত্রের।

বর্তমানে রাজ্যের পে কমিশনের চেয়ারম্যানের ভূমিকায় রয়েছেন অধ্যাপক অভিরূপ সরকার। সাম্প্রতিককালে যেভাবে একাধিক ইস্যুতে কেন্দ্র-রাজ্যের তর্জা তুঙ্গে উঠছে, এই অবস্থায় রাজ্যসভায় রাজ্যের অর্থনৈতিক দাবি দাওয়া নিয়ে জোর বাড়াতেই তৃণমূলের এই পদক্ষেপ নেওয়া হতে পারে। সামনের সেপ্টেম্বরেই রাজ্যের পে কমিশনের চেয়ারম্যানের মেয়াদ শেষ হতে চলেছে অভিরূপ সরকারের। তার আগেই অভিরূপবাবুকে রাজ্যসভায় পাঠানোর সম্ভাবনা উজ্জ্বল হয়ে উঠেছে। যদিও বিষয়টি জল্পনার স্তরেই রয়েছে।

এছাড়াও রাজ্যসভার নির্বাচনে প্রার্থী দেওয়ার কথা ভাবছে বিজেপি। হার নিশ্চিত জেনেও প্রার্থী দেওয়ার কারণ অন্য৷ প্রার্থীর হার-জিত নিয়ে নয়, বিজেপির মূল টার্গেট মুকুল রায়। রাজ্যসভা নির্বাচনে কাকে ভোট দেন মুকুল, সেটা জানতেই এই কৌশল নেওয়া হতে পারে। তবে বিজেপির তরফে কাকে প্রার্থী করা হবে তা নিয়ে কোনও তথ্য জানা যায়নি। এখন গোটা বিষয়টি নির্ভর করছে দলের কেন্দ্রীয় নেতৃত্বের উপর। দল অনুমতি দিলে একশো শতাংশ নিশ্চিত হার জেনেও রাজ্যসভার উপনির্বাচনে প্রার্থী দিতে পারে পদ্ম-শিবির।

আরও পড়ুন- জেলা নির্বাচনী অফিসারদের চিঠি পাঠালো কমিশন! রাজ্যে শুরু উপনির্বাচনের প্রস্তুতি

 

Previous articleতালিবানকে উচ্ছেদের চেষ্টা করলে আফগান সেনার উপর হামলার হুঁশিয়ারি পাকিস্তানের
Next articleমনুয়াকাণ্ডের ছায়া বনগাঁয়, পথের কাঁটা সরাতে প্রেমিকের সাহায্যে স্বামীকে খুন করল স্ত্রী