করোনার তৃতীয় ঢেউ: আগামী ১০০-১২৫ দিন অত্যন্ত বিপদজনক, সতর্কবার্তা কেন্দ্রের

করোনার দ্বিতীয় ঢেউয়ের(Covid wave) প্রকোপ কিছুটা কমে এসেছে। তবে ঘাড়ের কাছে নিঃশ্বাস ফেলছে তৃতীয় ঢেউ। আর এই অবস্থাতেই সতর্কবার্তা দিল কেন্দ্র। সম্প্রতি করোনা পরিস্থিতি নিয়ে এক প্রেস বিবৃতিতে নীতি আয়োগের সদস্য বিকে পাল(VK Pal) জানালেন, আগামী ১০০ থেকে ১২৫ দিন অত্যন্ত বিপদজনক।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার রিপোর্টের ভিত্তিতে বিকে পাল জানান, গোটা বিশ্ব তৃতীয় ঢেউয়ের দিকে এগিয়ে চলেছে। দেশের প্রধানমন্ত্রী(Prime Minister) জানিয়েছেন বিশ্ব স্বাস্থ্য সংস্থার এই সতর্কবার্তা মেনে চলার জন্য। স্পেনে গত এক সপ্তাহে করোনা আক্রান্তের সংখ্যা ৬৪ শতাংশ বেড়েছে। ৩০০ শতাংশ বেড়েছে নেদারল্যান্ডে। এ প্রেক্ষিতে ডা: বিকে পাল বলেন, আমাদের দেশের জনসংখ্যা নিশ্চিতভাবেই একটি বিপদবার্তা। এখনো পর্যন্ত হার্ড ইমিউনিটি(heard immunity) তৈরি হয়নি ভারতে। পরিস্থিতি এখনো আয়ত্তের মধ্যে থাকলেও যে কোনও মুহূর্তে তা খারাপ হতে পারে। তবে এই পরিস্থিতি থেকে রেহাই পাওয়ার উপায় হিসেবে তিনি আরো বলেন, করোনা ভ্যাকসিন একমাত্র রক্ষাকর্তা হতে পারে এক্ষেত্রে। সাম্প্রতিক এক সমীক্ষার কথা তুলে ধরে তিনি বলেন, করোনা ভ্যাকসিনের দুটি ডোজ নিলে মৃত্যুর সম্ভাবনা ৯৫% কমে যায়। একটি ডোজ নিলে ৮২ শতাংশ।

আরও পড়ুন:মন্ত্রিত্ব হারিয়ে কাতর বাবুল নেটপাড়ায় উধাও, সন্ধান চাই বিজ্ঞাপনের তোড়জোড় দলেই!

অন্যদিকে করোনার তৃতীয় ঢেউ কিভাবে সামাল দেওয়া যায় তা নিয়ে শুক্রবার ৬ রাজ্যের মুখ্যমন্ত্রী ও কেন্দ্রীয় স্বাস্থ্য দপ্তরের আধিকারিকদের সঙ্গে বৈঠকে বসেছিলেন দেশের প্রধানমন্ত্রী। সেই বৈঠক শেষে স্বাস্থ্যমন্ত্রকের সংযুক্ত সচিব লব আগরওয়াল বলেন, মহারাষ্ট্র, অন্ধপ্রদেশ, তামিলনাড়ু, কর্ণাটক ও ওড়িশার সঙ্গে আজ বৈঠক করেছেন প্রধানমন্ত্রী। এখানে করোনা মোকাবিলার প্রসঙ্গে বিস্তারিত আলোচনা করেন তিনি। করোনার তৃতীয় ঢেউ রুখতে যাবতীয় পদক্ষেপ নেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে বৈঠকে। টেস্ট, ট্রাক, ট্রিট এবং টিকার উপর জোর দিতে বলা হয়েছে। আগরওয়াল আরও বলেন, মায়ানমার, ইন্দোনেশিয়া বাংলাদেশ মালয়েশিয়ার মতো দেশগুলোতে করোনার প্রকোপ ফের প্রবল আকার নিতে চলেছে। এই পরিস্থিতিতে ভারতের মানুষজনকে বুঝতে হবে করোনা বিধি পালনের গুরুত্ব কতখানি।

 

Previous articleইংলিশ ক্লাব ফ্লিটউড টাউনে সই করলেন লাল-হলুদে খেলে যাওয়া অ্যান্থনি পিলকিংটন
Next articleশুভেন্দুর এক বগগা সিদ্ধান্তে স্ট্যান্ডিং কমিটির ৮টি পদ হারাল বিজেপি, ক্ষোভ দলেই