২৫ জুলাই পৃথিবীর কান ঘেঁষে বেরোবে অতিকায় গ্রহাণু, সংঘর্ষ এড়াতে তৎপর নাসা

অতিকায় একটি গ্রহাণু (asteroid) দ্রুতবেগে ছুটে আসছে পৃথিবীর(earth) দিকে। সম্ভবত আগামী ২৫ জুলাই পৃথিবীর একেবারে কাছ দিয়ে যাবে এই গ্রহাণু। নাসার ‘নিয়ার আর্থ অবজেক্ট’ ( near Earth object) বা পৃথিবীর কাছাকাছি থাকা অবজেক্টের ডেটাবেসে এই গ্রহাণু২ ০০৮ জি০২০- এর সন্ধান পাওয়া গিয়েছে। নাসা(NASA) জানিয়েছে, এই গ্রহাণুটির ব্যস ২২০ মিটার। ২৫ জুলাই ভারতীয় সময় ভোর ৩টে নাগাদ পৃথিবীর সবচেয়ে কাছাকাছি থাকবে গ্রহাণুটি।

হিসাব অনুযায়ী পৃথিবী থেকে ৪.৭ মিলিয়ন কিলোমিটার দূর দিয়ে পাশ কাটিয়ে বেরিয়ে যাবে এই অ্যাস্টেরয়েডটি।পৃথিবী থেকে চাঁদের দূরত্ব যতটা, তার থেকেও প্রায় ১২ গুণ বেশি দূরত্বে রয়েছে এটি। সাধারন চোখে পৃথিবীর সঙ্গে গ্রহাণুটির সংঘর্ষ হওয়ার সম্ভাবনা কম। কিন্তু এতটা দূরত্ব সত্ত্বেও এই গ্রহাণুকে ‘নিয়ার আর্থ’ অবজেক্ট হিসেবে ধরা হয়েছে। পৃথিবী থেকে একটি নির্দিষ্ট কিলোমিটার দূরত্বের মধ্যে যে গ্রহাণু বা অবজেক্ট থাকে তাদের বলে ‘নিয়ার আর্থ’ অবজেক্ট। নাসা জানিয়েছে, পৃথিবী থেকে যথেষ্ট দূরত্ব বজায় রেখেই এই গ্রহাণুটি যাবে, তাই আপাতভাবে ক্ষয়ক্ষতির সম্ভাবনা নেই। কিন্তু তবু সতর্ক থাকছে মার্কিন মহাকাশ গবেষণা কেন্দ্র নাসা। কারন

এই গ্রহানুগুলো অনেক সময় আচমকাই নিজেদের কক্ষপথ পরিবর্তন করে কাছাকাছি থাকা গ্রহের সঙ্গে সংঘর্ষ ঘটিয়ে ফেলতে পারে। তাই পৃথিবীর সঙ্গে গ্রহাণুটির যাতে কোনও সংঘর্ষ না হয় সেদিকে কড়া নজর রাখছে নাসা।

Previous articleস্বস্তি টিম ইন্ডিয়ার, করোনা মুক্ত ঋষভ পন্থ, তবে এখনও কোয়ারেন্টাইনে ঋদ্ধিমান
Next articleমাধ্যমিকে ১০০ শতাংশ সফল পরীক্ষার্থীদের শুভেচ্ছা জানালেন মুখ্যমন্ত্রী