পিছু হটল কেন্দ্র, CAA লাগু করতে ২০২২ পর্যন্ত সময় চাইল শাহের মন্ত্রক

বিতর্কিত নাগরিকত্ব সংশোধনী আইন(CAA) নিয়ে আরও একবার ব্যাকফুটে গেল কেন্দ্রীয় সরকার। স্পষ্ট জানিয়ে দেওয়া হল এখনই কার্যকর হচ্ছে না সংশোধিত নাগরিকত্ব আইন। কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রকের(home ministry) তরফে ২০২২ সালের ৯ জানুয়ারি পর্যন্ত সময় চাওয়া হয়েছে এই আইন লাগু করার জন্য। মঙ্গলবার সংসদে কেন্দ্রীয় স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী নিত্যানন্দ রাই(Nityanand Rai) সিএএ সংক্রান্ত প্রশ্নের লিখিত জবাবে এমনটাই জানিয়েছেন।

কেন্দ্রীয় স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী নিত্যানন্দ রাইয়ের তরফে সিএএ সংক্রান্ত প্রশ্নের লিখিত জবাবে জানানো হয়েছে, লোকসভা এবং রাজ্যসভার সংশ্লিষ্ট কমিটির কাছে এই সময়সীমা বাড়ানোর জন্য স্বরাষ্ট্র মন্ত্রকের তরফে আবেদন করা হয়েছে৷ সেখানে ২০২২ সালের ৯ জানুয়ারি পর্যন্ত সিএএ কার্যকর করার জন্য সময় চাওয়া হয়েছে৷ প্রসঙ্গত, বঙ্গ বিধানসভা নির্বাচনে মতুয়া সম্প্রদায়ের ভোট টানতে বিজেপির কাছে প্রচারের অন্যতম হাতিয়ার ছিল এই সিএএ আইন। যেখানে অমিত শাহ দাবি করেছিলেন করোনা পরিস্থিতি নিয়ন্ত্রণে নাগরিকত্ব সংশোধনী আইন লাগু করা হবে। যদিও সময়ের সঙ্গে সঙ্গে সিএএ ইস্যুতে ক্রমশ ব্যাকফুটে যেতে শুরু করেছে কেন্দ্রীয় সরকার। এই ঘটনায় রাজনৈতিক মহলের অনুমান, কেন্দ্রের বিতর্কিত এই আইন নিয়ে দেশজুড়ে অসন্তোষ কিছু কম হয়নি। তাই ভোটের মুখে সিএএ আইন লাগু করলে লাভের চেয়ে ক্ষতিই বেশি হবে বিজেপির। তা অনুমান করেই এই আইন লাগু করার পরিবর্তে ব্যাকফুটে হাঁটতে শুরু করেছে বিজেপি সরকার।

আরও পড়ুন:শহরে ফের ভুয়ো কল সেন্টারের হদিশ, পার্কসার্কাস থেকে ধৃত ১১

উল্লেখ্য, ২০১৯ সালে সংসদের দুই কক্ষে সমর্থন নিয়ে আইনে পরিণত হয় নাগরিকত্ব সংশোধনী বিল। এই আইন অনুযায়ী, পাকিস্তান, আফগানিস্তান এবং বাংলাদেশের ধর্মীয় সংখ্যালঘুরা এ দেশে এসে আশ্রয় নিলে তাঁরা একটি নির্দিষ্ট সময় পর নাগরিকত্বের জন্য আবেদন করতে পারবেন৷ তবে আইন পাস হলেও দু’বছরে তা লাগু করা সম্ভব হয়নি। ইতিমধ্যেই লোকসভা এবং রাজ্যসভার সংশ্লিষ্ট কমিটির কাছে সিএএ কার্যকর করার জন্য একাধিকবার সময় সময়সীমা বাড়ানোর আবেদন করেছেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রক৷ এবার তো বাড়িয়ে একেবারে পরের বছর অবধি টেনে নিয়ে যাওয়া হল।

 

Previous articleমঙ্গলবারও হোটেলেই ‘বন্দি’ প্রতিনিধিরা, ত্রিপুরায় থেকেই কাজ চালিয়ে যেতে চায় আইপ্যাক
Next articleবিধি মানতে রাতে সিপি-এসপিদের কড়া নজরদারির নির্দেশ মুখ্যসচিবের