সতর্কবাণী না মেনে ফের সাইবার ক্রাইমের শিকার গ্রাহক

ব্যাঙ্ক থেকে বারবার সতর্কবাণী দেওয়া হচ্ছে- ফোনে কারও সঙ্গে ব্যাঙ্কের কোনও তথ্য আদান-প্রদান না করতে, অপরিচিত ব্যক্তিকে কোনভাবেই তথ্য না দিতে। কিন্তু তারপরেও সেসব ভুলে গিয়ে প্রতারণার শিকার হচ্ছেন গ্রাহকরা। চাকরি থেকে স্বেচ্ছায় অবসর নেওয়ার পর সারা জীবনের সঞ্চয়ের প্রায় পুরো টাকাটাই খোয়ালেন শ্রীরামপুরের (Srirampur) চাতরার মান্না পাড়ার বাসিন্দা অসীমকুমার নন্দন (Ashimkumar Nandan)।
এছরই অবসর নেন অসীম। গত ২৮ তারিখ বিকালে তাঁর মোবাইলে হঠাৎ একটি ফোন আসে। বলা হয়, ব্যাঙ্কে যে টাকা আছে, তার জন্য বেশ কিছু নথি লাগবে। ষাটোর্ধ্ব ভদ্রলোক ঘুণাক্ষরেও বুঝতে পারেনি তিনি প্রতারণার শিকার হচ্ছেন।
প্রথমে তাঁর মোবাইলে এসএমএস (Sms) আসে। পিএনবি-র (Pnb) নামে। সেই এসএমএসে একটি ওটিপি (Otp) নম্বর আসে। সেটা বলার পরেই তাঁর মোবাইলটি হ্যাক করে জালিয়াতরা। এরপর দফায় দফায় তাঁর অ্যাকাউন্ট থেকে টাকা কমতে থাকে। ইউকো ব্যাঙ্ক থেকে পঞ্চাশ হাজার ও পিএনবি থেকে ১০ লক্ষ ১৮ হাজার ৬০০ টাকা তুলে নেওয়া হয়।
তিনি বিষয়টি বুঝতে পেরে বিভিন্ন জায়গায় ফোনে যোগাযোগ করেন। পরের দিন শ্রীরামপুর থানা ও সাইবার ক্রাইমে লিখিত অভিযোগ দায়ের করেন। অভিযোগ পাওয়া মাত্রই তদন্তের কাজ শুরু করেছে তারা। টাকা ফেরতের আশায় সাইবার সেলের দিকে তাকিয়ে বসে রয়েছেন অসীম নন্দন।

Previous articleএবার বঙ্গভঙ্গের ধুঁয়ো বিজেপি বিধায়ক বরেন বর্মণের
Next articleনিম্নচাপ পশ্চিমে সরেছে, সোমবার অব্দি ভারী বৃষ্টির পূর্বাভাস পাহাড় ও সমতলে