​মুখ্যমন্ত্রীর ত্রাণ তহবিলে জমানো টাকা তুলে‌ দিল হাওড়ার ‘কন্যাশ্রী’

১৪ অগাস্ট কন্যাশ্রী দিবস (Kanyashree Day)। শনিবার কন্যাশ্রী দিবসে নিজের প্রাপ্য পুরস্কার মুখ্যমন্ত্রী ত্রাণ তহবিলে তুলে দিল হাওড়ার ‘কন্যাশ্রী’ অহনা ভট্টাচার্য। ১৩ বছরের ওই ছাত্রীর কাজে মুগ্ধ মন্ত্রী থেকে উপস্থিত অতিথিরা সকলেই।

করোনা আবহে ছিমছাম অথচ প্রাণবন্ত অনুষ্ঠানে অষ্টম কন্যাশ্রী দিবস উদযাপন করল রাজ্য সরকার। রাজ্যের বিভিন্ন জেলার পাশাপাশি শনিবার কলকাতার রবীন্দ্র সদনে রাজ্য স্তরের অনুষ্ঠানের আয়োজন করা হয়। সীমিত সংক্ষক বিশিষ্ট অতিথিদের উপস্থিতিতে যেখানে কলকাতা ও পার্শ্ববর্তী জেলার কৃতি কন্যাশ্রী দের পুরস্কৃত করা হয়। বিজয়ীদের হাতে পুরস্কার তুলে দেন রাজ্যের নারী শিশু ও সমাজকল্যাণ মন্ত্রী শশী পাঁজা (Sashi Panja)। পুরস্কার পাওয়ার পরেই সেই টাকা মুখ্যমন্ত্রীর ত্রাণ তহবিলে দান করে হাওড়ার অষ্টম শ্রেণীর স্কুল ছাত্রী অহনা ভট্টাচার্য। ছাত্রী এই কাজের প্রশংসায় মুখর হন সকলে। মন্ত্রী শশী পাঁজা বলেন, ‘এই ছোট্ট মেয়েটার মানসিকতা দেখে বোঝা যায় কন্যাশ্রী প্রকল্পের উদ্দেশ্য সফল হয়েছে। মেয়েরা শুধু আত্মনির্ভর হচ্ছে তাই নয়, সমাজের পাশে দাঁড়াতে ও তারা এগিয়ে আসছে।’

আরও পড়ুন- ‘যুদ্ধ পরিস্থিতি থেকে দেশকে বাঁচাতেই হবে’, জাতির উদ্দেশে ভাষণ আফগান প্রেসিডেন্টের

পাশাপাশি প্রকল্প রূপায়নে প্রথম সারির জেলাগুলিকেও পুরস্কৃত করেন মন্ত্রী শশী পাঁজা বিজয়ীদের হাতে পুরস্কার তুলে দেন। কলকাতা, হাওড়া, দুই ২৪ পরগনার ১২ জন কন্যাশ্রী প্রাপককে পুরস্কৃত করেন তিনি।
এবছর কন্যাশ্রী প্রকল্পে ভালো কাজের নিরিখে সেরার সেরা জেলা হিসাবে উঠে এসেছে আলিপুরদুয়ার।এছাড়াও ভালো কাজের নিরিখে পুরস্কৃত হয়েছে কালিম্পং, দার্জিলিং ও কোচবিহার। শিলিগুড়ি মহকুমা পরিষদও এবার কন্যাশ্রী রূপায়নের সুবাদে পুরস্কৃত হয়েছে। আবেদনকারীদের অভিযোগ কত দ্রততার সঙ্গে খতিয়ে দেখে তা মেটানো হয়েছে, কন্যাশ্রীর কাজ কত দ্রুত করা হয়েছে, কত তাড়াতাড়ি কন্যাশ্রী রিনিউ করা হচ্ছে ,এইসব কাজের নিরিখে উত্তরবঙ্গের চারটি জেলা ও একটি মহকুমা পরিষদকে এই পুরস্কার দেওয়া হয়েছে।

মন্ত্রী বলেন, মহিলাদের ক্ষমতায়নে কন্যাশ্রীর কোনো বিকল্প নেই। ইতিমধ্যেই রাজ্যের ৭৩ লক্ষ কন্যা এই প্রকল্পে অন্তর্ভুক্ত হয়েছে। বাল্যবিবাহ রুখতে এবং প্রতিটি মেয়েকে শিক্ষিত করে তুলতে আমরা বদ্ধপরিকর। এই অতিমারীর এই সময়ে মানুষের পাশে দাঁড়াতে এগিয়ে আসছে কন্যাশ্রী মেয়েরা। তারা কাজ করছে প্রথমসারির করোনা যোদ্ধা হিসেবে।

আরও পড়ুন- আচমকা ত্রিপুরা সফরে রাজীব, জল্পনা রাজনৈতিক মহলে

advt 19

 

Previous articleআচমকা ত্রিপুরা সফরে রাজীব, জল্পনা রাজনৈতিক মহলে
Next articleএকাধিক দাবিতে আগামী ৩১ অগাস্ট রাজ্যজুড়ে পেট্রোল পাম্প বন্ধের ডাক দিল WBPDA