রাখির দিনেও বঙ্গে বৃষ্টির বিরাম নেই, উত্তরবঙ্গে ভারী বৃষ্টির সতর্কতা

রাখির দিনেও বৃষ্টির হাত থেকে রেহাই নেই। রবিবার সকাল থেকে আকাশ পরিষ্কার থাকলেও কলকাতা-সহ দক্ষিণবঙ্গের একাধিক জেলায় হালকা থেকে মাঝারি বৃষ্টির পূর্বাভাস দিয়েছে আলিপুর আবহাওয়া দফতর। যদিও উত্তরবঙ্গে ভারি বৃষ্টি জারি থাকবে। সোমবার থেকে বৃষ্টি আরও বাড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।

আরও পড়ুন: অপ্রাপ্তবয়স্ক দাঁতালের অস্বাভাবিক মৃত্যু ডুয়ার্সে

ক্যালেন্ডার বলছে গত বুধবার বঙ্গে শরতের আগমন ঘটেছে। তবে লাগামহীন বৃষ্টি থেকে রেহাই নেই । আবহাওয়া দফতর সূত্রের খবর, রবিবার  কলকাতা- সহ দক্ষিণবঙ্গের একাধিক রাজ্যে বিক্ষিপ্ত বৃষ্টিপাত হবে। সক্রিয় মৌসুমী অক্ষরেখা হিমালয় সংলগ্ন পশ্চিমবঙ্গ এবং সিকিমের উপর দিয়ে বিস্তৃত। তাঁর জেরেই উত্তরবঙ্গের জেলাগুলিতে বৃষ্টিপাতের পরিমাণ বেড়েছে। অন্যদিকে রাজ্যে জলীয় বাষ্প প্রচুর পরিমাণে থাকার জেরেই এই বৃষ্টি বলে জানাচ্ছেন আবহাওয়াবিদরা। আগামী সোম ও মঙ্গলবার উত্তরবঙ্গে অতিভারী বৃষ্টির সতর্কতা জারি হয়েছে। আবহাওয়া দফতরের তরফে জানানো হয়েছে, আগামী ২৪ ঘণ্টায় পূর্ব ও পশ্চিম মেদিনীপুর, উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা, নদিয়া, পূর্ব বর্ধমান এবং হুগলিতে হালকা থেকে মাঝারি বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। তবে দক্ষিণবঙ্গে আকাশ পরিষ্কার থাকবে। পাশাপাশি বৃষ্টির পরিমাণ কমবে বাড়বে আর্দ্রতা জনিত অস্বস্তি। দিনের তাপমাত্রা বেশ কিছুটা বাড়তে পারে।

অন্যদিকে,  ভারী থেকে অতিভারী বৃষ্টি হবে উত্তরবঙ্গের বিস্তীর্ণ এলাকায়। এরমধ্যে আলিপুরদুয়ার ও কোচবিহারে অতি ভারী বৃষ্টির সর্তকতা জারি করা হয়েছে। ভারী বৃষ্টি হবে দার্জিলিং, কালিম্পং, জলপাইগুড়ি-সহ উত্তরবঙ্গের একাধিক জেলায়।

আজ, রবিবার কলকাতায় হালকা থেকে মাঝারি বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। আজ  কলকাতার সর্বোচ্চ তাপমাত্রা থাকবে ৩৩ ডিগ্রি সেলসিয়াস, সর্বনিম্ন তাপমাত্রা থাকবে ২৭ ডিগ্রি সেলসিয়াসের আশেপাশে। গত ২৪ ঘণ্টায় বৃষ্টির পরিমাণ ২.৯ মিলিমিটার।

advt 19

Previous articleঅপ্রাপ্তবয়স্ক দাঁতালের অস্বাভাবিক মৃত্যু ডুয়ার্সে
Next article৮৭ জন ভারতীয়কে নিয়ে দেশের মাটিতে অবতরণ, কাবুল থেকে যাত্রা শুরু আরও এক বিমানের