সাংসদ-বিধায়কদের বিরুদ্ধে ফৌজদারি মামলা দ্রুত করার ক্ষেত্রে বাধা বিচারপতিদের সংখ্যা: সুপ্রিম কোর্ট

Supreme Court

সাংসদ ও বিধায়কদের বিরুদ্ধে ফৌজদারি মামলায় দ্রুত বিচার করার সহজ কিন্তু বিচারপতিরা কোথায় প্রশ্ন তুলল সুপ্রিম কোর্ট।

সাংসদ, বিধায়কদের বিরুদ্ধে মামলার দ্রুত বিচারের জন্য নির্দেশনা দেওয়া যেতে পারে কিন্তু কম সংখ্যক বিচারক থাকার দরুন এই ধরনের নির্দেশনা বাস্তবায়ন সহজ হবে না।ভারতের প্রধান বিচারপতি এনভি রমনার নেতৃত্বাধীন একটি বেঞ্চ অবশ্য বলেছে যে এই ধরনের অভিযুক্ত আইন প্রণেতাদের মাথায় খড়্গ ঝুলিয়ে রাখা উচিত নয় এবং বিচারের ক্ষেত্রে অতিরিক্ত বিলম্ব এড়াতে একটি নীতি তৈরি করা উচিত।

আরও পড়ুন: স্বস্তির খবর! সম্ভবত অতিমারির শেষ ধাপে ভারত, বলছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা

বুধবার সুপ্রিম কোর্ট বলে, “এটি দ্রুত করা এবং তা দ্রুত বলা সহজ, কিন্তু বিচারকরা কোথায়?”। সলিসিটর জেনারেল তুষার মেহেতাকে এদিন বিচারপতি বলেন, বিধায়ক এবং সাংসদদের বিরুদ্ধে মামলার তদন্ত যাতে নির্দিষ্ট সময়ের মধ্যে শেষ হয়, সেজন্য দরকারে বাড়তি লোক নিয়োগ করুক সিবিআই এবং ইডি।

শীর্ষ আদালত মন্তব্য করে, “আমরা এজেন্সিদের ব্যাপারে কিছু বলতে চাই না কারণ আমরা তাদের হতাশ করতে চাই না। অন্যথায় এটা অনেক কথা বলে। এই সিবিআই আদালতে ৩০০-৪০০ টি মামলা আছে। এই সব কিভাবে করবেন? জেনারেল সলিসিটর তুষার মেহেতাকে প্রশ্ন করে আদালত। পাশাপাশি শীর্ষ আদালত জানায়, দুঃখিত। রিপোর্টটি অনির্দিষ্ট। ১০ থেকে ১৫ বছর পর্যন্ত চার্জশিট না দাখিল করার কোনও কারণ নেই। কেবল সম্পত্তি সংযুক্ত করা কোনো কাজে আসে না বলে মত সুপ্রিম কোর্টের।

সলিসিটর জেনারেল তুষার মেহতা এদিন বলেন, তদন্ত শেষ করা এবং বিচার শেষ করার জন্য সীমা নির্ধারণ করা উচিত। তিনি বলেন, “যেখানেই তদন্ত চলছে, তদন্তকে ৬ মাসের মধ্যে শেষ করার নির্দেশ দিন, বিচার শেষ করার জন্য একটি বাধ্যতামূলক সময় নির্ধারণ করা যেতে পারে …”

বিজেপি নেতা এবং আইনজীবী অশ্বিনী কুমার উপাধ্যায়ের একটি আবেদনের শুনানি করে আদালত বিশেষ আদালত গঠন করে সাংসদ ও বিধায়কদের বিরুদ্ধে দ্রুত বিচার চেয়েছে। অ্যামিকাস কিউরি বিজয় হানসারিয়া আদালতে একটি প্রতিবেদন জমা দিয়েছিলেন যাতে বিধায়কদের বিরুদ্ধে বিচারের অবস্থা সম্পর্কে বিশদ বিবরণ রয়েছে। এই ধরনের পরীক্ষা দ্রুত শেষ করা নিশ্চিত করার জন্য তিনি বিভিন্ন পরামর্শও দিয়েছিলেন।

আরও পড়ুন: UNESCO প্রকাশিত ঐতিহ্যশালী আন্তর্জাতিক উৎসবের তালিকায় বাংলার দুর্গাপুজো? আবেদন করছে নবান্ন

এদিন বিচারপতি সূর্য কান্ত বলেন, “সিবিআই, ইডি ডিরেক্টররা জানাতে পারেন কতটা অতিরিক্ত জনবল প্রয়োজন।”বিচারপতির রমনা এদিন আরও জানিয়েছেন, “লোকবল একটি আসল সমস্যা। আমাদের মতই, তদন্তকারী সংস্থাগুলিও এই সমস্যা নিয়ে ভুগছে। প্রত্যেকে সিবিআই তদন্ত চায়।”

advt 19

 

Previous articleইংলিশ প্রিমিয়ার লিগে কি ফিরছেন রোনাল্ডো? জল্পনা তুঙ্গে
Next articleসমালোচনার আগে তথ্য জানুক বিরোধীরা: তৃণমূল আমলে শিক্ষকদের পরিস্থিতি তুলে জবাব কুণালের