বৈধ কাগজ থাকলেই ৩১ অগাস্টের মধ্যে দেশ ছাড়তে পারবে আফগানরা,দাবি জার্মান দূতের

বিদেশীদের যেতে দেওয়া হলেও আফগান নাগরিকদের বিমানবন্দরে দেশ ছেড়ে যেকে দেওয়া হবে না। এমনটাই নির্দেশ দিয়েছিলেন তালিবান মুখপাত্র জাবিদুল্লাহ মুজাহিদ। এমনকি তিনি এও জানিয়েছিলেন আফগানদের জন্য কাবুল বিমানবন্দরে যাওয়ার রাস্তা বন্ধ করে দেওয়া হয়েছে। কিন্তু রাত পোহাতেই চালু অন্য নিয়ম।

আরও পড়ুন: গভীর রাতে হবু মা নুসরত কে হাসপাতালে ভর্তি করা নিয়ে ধোঁয়াশা তুঙ্গে

সংবাদসংস্থা সূত্রের খবর, বুধবার তালিবানদের সঙ্গে এবিষয়ে কথা বলেছেন জার্মান দূত। তাদের বলেছেন যে ৩১ অগাস্টের পরে আফগানরা যদি দেশ ছেড়ে চলে যেতে চান তা হলে তাঁদের দেশ ছাড়তে বাধা দেওয়া হবে না।
মঙ্গলবার জি-৭ বৈঠকের পরে ব্রিটেনের প্রধানমন্ত্রী বরিস জনসন । জানিয়েছিলেন, আফগানদের সুরক্ষা নিয়ে একমত হয়েছে জি-৭ অন্তর্ভুক্ত দেশগুলি। তিনি বলেন, ‘‘জি-৭ বৈঠকে আমরা আফগানিস্তান থেকে মানুষকে বার করে আনার সঙ্গে সঙ্গে কী ভাবে তালিবানের সঙ্গে কথা চালানো হবে । আমাদের প্রধান শর্ত হবে যদি ৩১ অগাস্টের পরেও কেউ আফগানিস্তান ছাড়তে চান তাঁদের সুরক্ষিত ভাবে দেশ ছাড়তে দিতে হবে।’’
এরপরই জার্মানির তরফে তালিবানদের সঙ্গে কথা বলার চেষ্টা করা হয়। জার্মান প্রতিনিধি টুইটারে জানান, তিনি তালিবানের ডেপুটি চিফের সঙ্গে দেখা করেছেন। দুই পক্ষের আলোচনার পর তালিবানের তরফে আশ্বাস দিয়ে জানানো হয়েছে, যে সমস্ত আফগান নাগরিকদের কাছে বৈধ কাগজ থাকবে, তাদের আগামী ৩১ অগাস্টের পর দেশ ছেড়ে যাওয়ার অনুমতি দেওয়া হবে।
জি-৭ বৈঠকে আফগানদের দেশ ছাড়ার বিষয়ে আলোচনার পরেই নিজেদের অবস্থান থেকে কিছুটা হলেও সরেছে তালিবান বলে মনে করছেন কূটনৈতিক মহল। তাঁদের দাবি,এবার আলোচনার মাধ্যমে সমস্যা সমাধান করতে চাইছে তারা। অবশ্য এনিয়ে এখনও আনুষ্ঠানিকভাবে কিছু না জানানোয় এবিষয়ে কী ভাবছে তালিবানরা তা নিয়ে উদ্বেগও প্রকাশ করেছে বিশেষজ্ঞরা।

advt 19

Previous articleব্রেকফাস্ট স্পোর্টস
Next articleহামলার আশঙ্কার মধ্যে দেশ ছাড়ার হিড়িক, আজও ১৮০ জনকে দেশে ফেরাতে তৎপর দিল্লি