ইতিহাসের পুনরাবৃত্তি! ত্রিপুরায় পালাবদলের লড়াইয়ে শচীন্দ্রলাল-সন্তোষমোহনের পুত্র-কন্যা

History repeats-কথাটার প্রমাণ বারবার পাওয়া গিয়েছে; বিশেষ করে রাজনীতিতে। সে কথারই কি প্রতিধ্বনি শোনা যাবে ত্রিপুরায়? এমনটাই মনে করছেন অনেকে। কারণ দুজন- আশিসলাল সিং (Ashishlal Singh) এবং সুস্মিতা দেব (Sushmita Dev)। নিজেদের রাজনৈতিক পরিচয় ছাড়াও এঁরা এমন দুই রাজনীতিবিদের পুত্র-কন্যা যাঁরা একদিন ত্রিপুরায় টলিয়ে দিয়েছিলেন বাম সাম্রাজ্য। এবার কি তাহলে আশিস-সুস্মিতা জুটিতেই বিজেপি ধরাশায়ী হবে ত্রিপুরায়!

১৯৮৮-সালে ত্রিপুরায় জোরদার আন্দোলন গড়ে তুলেছিল কংগ্রেস। আন্দোলনে অগ্রণী ভূমিকা নেন দুই কংগ্রেস (Congress) নেতা শচীন্দ্রলাল সিং (Shachindralal Singh) এবং সন্তোষমোহন দেব (SantoshMohan Dev)। তাঁদের লড়াইয়ে শেষ পর্যন্ত পরাজিত হন সেই সময় ত্রিপুরায় সিপিআইএমের (Cpim) দোর্দণ্ডপ্রতাপ নেতা তথা মুখ্যমন্ত্রী নৃপেন চক্রবর্তী (Nripen Chakraborty)। ৩৩ বছর পর ত্রিপুরা থেকে বিজেপির (Bjp) হটাতে লড়াইয়ে একসঙ্গে নামছেন প্রয়াত এই দুই নেতার পুত্র ও কন্যা।

ত্রিপুরায় ইতিমধ্যেই তৃণমূলের (Tmc) হয়ে আন্দোলনে নেমেছেন আশিসলাল। তিনি ত্রিপুরা তৃণমূলের রাজ্য সভাপতি। এবার সুস্মিতা দেব যোগ দিয়েছেন তৃণমূলে। নতুন দলে যোগ দিয়েই আগামী মাসের প্রথমে ত্রিপুরা যাচ্ছেন তিনি। তাঁকে স্বাগত জানিয়েছেন আশিস। তাঁর মতে, তৃণমূল সুপ্রিমো মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Bandopadhyay) ও সর্বভারতীয় সাধারণ সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্যায়ের (Abhishek Bandyopadhyay) নেতৃত্বে ত্রিপুরার জনগণ বিজেপির বিরুদ্ধে লড়াইয়ে নেমেছেন। এই লড়াইয়ে তাঁদের সঙ্গে সামিল হয়েছেন সন্তোষমোহন দেবের কন্যা সুস্মিতা। “জিত আমাদের হবেই।”

আরও পড়ুন – ভয়াবহ সড়ক দুর্ঘটনায় বেঙ্গালুরুতে বিধায়ক-পুত্র সহ মৃত ৭ , রাজস্থানের নাগৌরে মৃত ১১

সুস্মিতার মতে, শুধুমাত্র ক্ষমতা দখলের রাজনীতি নয়। উন্নয়নের মাপকাঠিতে ত্রিপুরাকে আরও এগিয়ে নিয়ে যাওয়াই তৃণমূলের লক্ষ্য। তিনি বলেন, “বাংলায় মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় সুশাসনের বিষয়টি প্রমাণ করেছেন। অথচ ত্রিপুরায় বিজেপি গত তিন বছরে একটা প্রতিশ্রুতিও পালন করেনি”।

সুস্মিতা বলেন, “মমতা বন্দ্যোপাধ্যায় হলেন বাঘিনী। গোটা দেশে বিজেপিকে টক্কর দেওয়ার ক্ষমতা কিন্তু একমাত্র তাঁরই আছে। পাশাপাশি, অভিষেক যে সঙ্কল্প নিয়ে কথা বলছেন সেটা প্রশংসনীয়। তিনি কিন্তু কলকাতায় বসে ত্রিপুরা জয় করতে চাইছেন না। লড়াইটা ত্রিপুরায় এসেই করছেন”।

তাহলে কি শচীন্দ্রলাল সিং আর সন্তোষমোহন দেবের কন্যার হাত ধরেই জোড়া ফুল ফুটবে ত্রিপুরায়? সুস্মিতা আর আশিস দুজনেরই দৃঢ় বিশ্বাস, রাজনৈতিক ইতিহাসের পুনরাবৃত্তি হতে চলেছে।

advt 19

 

Previous articleবালি পাচার রুখতে আরও কড়া নবান্ন, খাদানগুলিতে ২৪ ঘণ্টা নজরদারির নির্দেশ 
Next articleকাবুল ছাড়তে চাইলে ফেরানো হোক নিরাপদে, প্রস্তাব পাশ রাষ্ট্রপুঞ্জে