কাবুল ছাড়তে চাইলে ফেরানো হোক নিরাপদে, প্রস্তাব পাশ রাষ্ট্রপুঞ্জে

যদি কোনও আফগান বা বিদেশী নাগরিক আফগানিস্তান ছাড়তে চান সেক্ষেত্রে তাদের নিরাপদে আফগানিস্তান(Afghanistan) ছাড়ার ব্যবস্থা করতে হবে, এই মর্মে প্রস্তাব পাস হলো রাষ্ট্রপুঞ্জের নিরাপত্তা পরিষদে(UN security council)। সোমবার ১৩ টি দেশের সমর্থনে পাস হয়েছে এই প্রস্তাব। প্রস্তাবের বিপক্ষে কোন ভোট না পড়লেও রাশিয়া(Rassia) এবং চিন(China) এই ভোটাভুটিতে অংশগ্রহণ করেনি।

সোমবার কাবুল ছেড়েছে মার্কিন সেনাবাহিনী(American army)। আর সেই দিনই রাষ্ট্রপুঞ্জে পাশ হওয়া এই প্রস্তাবে বলা হয়েছে যে আফগান বা বিদেশি নাগরিকরা কাবুল (Kabul) ছাড়তে চাইছেন, তাঁদের নিরাপদে আফগানিস্তান ছাড়ার ব্যবস্থা করতে হবে। মহিলা, শিশু ও সংখ্যালঘুদের মানবাধিকার রক্ষার ওপরও জোর দেওয়া হয়েছে প্রস্তাবে। পাশাপাশি প্রস্তাব প্রসঙ্গে বিদেশ সচিব হর্ষবর্ধন শ্রিংলা(Harshvardhan Shringla) জানান, পাস হওয়া প্রস্তাবে বলা হয়েছে আফগানিস্তানের মাটিকে অন্য দেশের বিরুদ্ধে সন্ত্রাসবাদী হামলা ও জঙ্গিদের আশ্রয় দেওয়ার কাজে ব্যবহার করতে দেওয়া যাবে না।

আরও পড়ুন:‘প্রাচীন ঐতিহ্য’ ফেরাতে মথুরায় মদ-মাংস বিক্রি নিষিদ্ধ করলেন যোগী আদিত্যনাথ

উল্লেখ্য, চলতি আগস্ট মাসে রাষ্ট্রপুঞ্জের নিরাপত্তা পরিষদের পৌরহিত্যের দায়িত্ব ছিল ভারতের ওপর। এই প্রস্তাব পাশের সময় রাষ্ট্রপুঞ্জের নিরাপত্তা পরিষদের পৌরোহিত্য করেন বিদেশ সচিব হর্ষবর্ধন শ্রিংলা।

advt 19

 

Previous articleইতিহাসের পুনরাবৃত্তি! ত্রিপুরায় পালাবদলের লড়াইয়ে শচীন্দ্রলাল-সন্তোষমোহনের পুত্র-কন্যা
Next articleকেন্দ্র নাম পাঠায়নি, আপাতত রাজ্য পুলিশের ডিজি’র পদে মনোজ মালব্য