এশিয়ার বৃহত্তম ডিটেনশন ক্যাম্প অসমে, ৪৫ দিনের মধ্যে কাজ শেষ করার নির্দেশ গুয়াহাটি হাইকোর্টের

অক্টোবরের প্রথম সপ্তাহের মধ্যে ‘ডিটেনশন ক্যাম্প’ (Detention Camp) তৈরির কাজ শেষ করতে হবে। নির্দেশ গুয়াহাটি হাইকোর্টের (Guwahati HighCourt)। আইনি বিচারে ‘বিদেশি’ হিসেবে চিহ্নিতদের ওই ক্যাম্পে রাখা হবে।
জানা গিয়েছে, অসমের গোয়ালপাড়ায়, দুধনৈ নদীর ধারে এটি এশিয়ার বৃহত্তম ডিটেনশন ক্যাম্প। বিভিন্ন সংশোধনাগারের একাংশকে এখন ডিটেনশন ক্যাম্প হিসেবে চালু করেছে অসম সরকার। সেখানে বন্দি প্রায় ১৭৭ জন বিদেশিকে গোয়ালপাড়ার ওই ক্যাম্পে স্থানান্তরিত করা হবে অক্টোবর মাসে।

আরও পড়ুন- এবার দুয়ারে পুরসভা কর্মসূচি শুরু তুফানগঞ্জে
আদালত নির্দেশ দিয়েছে ৪৫ দিনের মধ্যে কাজ শেষ করতে হবে। ওই সময়সীমা শেষ হচ্ছে অক্টোবরের প্রথম সপ্তাহে।
২০১৮ সাল থেকেই অসম পুলিশের হাউজিং বিভাগের তত্ত্বাবধানে এই ক্যাম্প তৈরির কাজ চলছে। গোয়ালপাড়া জেলার দুধনৈ নদীর ধারে প্রায় ২৫ একর জমি নিয়েছে অসম সরকার। সেখানেই তৈরি হচ্ছে ‘বিদেশি’দের বন্দি রাখার ডিটেনশন ক্যাম্প।
ক্যাম্প তৈরিতে বরাদ্দ করা হয়েছে ৪৬ কোটি টাকা। প্রায় ৩ হাজার বন্দিকে এক সঙ্গে রাখা যাবে এই ডিটেনশন ক্যাম্পে। পুরুষ এবং মহিলাদের জন্য আলাদা ব্যবস্থা করা হচ্ছে। ১৭টি আবাসের মধ্যে দু’টি আবাস থাকবে সম্পূর্ণভাবে মহিলাদের জন্য। থাকবে প্রাথমিক স্কুল, লাইব্রেরি, হাসপাতাল, ডাইনিং হল, কিচেন ইত্যাদি। ১২০টি বাথরুম এবং টয়লেট থাকবে এশিয়ার বৃহত্তম ডিটেনশন ক্যাম্প।

advt 19

 

Previous articleএবার দুয়ারে পুরসভা কর্মসূচি শুরু তুফানগঞ্জে
Next articleদুয়ারে সরকারে ২ কোটির বেশি আবেদন, চাপ সামলাতে ব্যাঙ্ক খোলা ৪ টে পর্যন্ত: মুখ্যমন্ত্রী