পূর্ব ভারতে প্রথম: ১৫-র বেশি রোগীর হিপ প্রতিস্থাপন করে কীর্তি সন্তোষ কুমারের

পূর্ব ভারতে প্রথম অর্থোপেডিক সার্জন ডা. সন্তোষ কুমার ১৫ টিরও বেশি রোগীর হিপ প্রতিস্থাপন করেছেন। হিপ জয়েন্টের মত ব্যথা দূরীকরণের জন্য বিশেষ পরামর্শ দিলেন ডাক্তার সন্তোষ কুমার। তিনি বলেন, পূর্বভারতে প্রায়ই দেখা যায় অনেকেই জন্মগত অর্থাৎ জেনেটিক আর্থ্রাইটিস যেমন অ্যাঙ্কিলোজিং স্পন্ডিলাইটিস, আভাস্কুলার নেক্রোসিস অথবা টিউবারকুলার আর্থ্রাইটিস-এর শিকার।

আরও পড়ুন: তবলা প্রতিযোগিতায় বিশ্বমঞ্চে নজর কাড়ল শিলিগুড়ির ৩ বাদক

ডা. কুমারের কথায়, এক্ষেত্রে হিপ জয়েন্ট রিপ্লেসমেন্ট-ই একমাত্র চিকিৎসা। প্রবীনদের মধ্যে দেখা যায় ভারসাম্যের অভাব, পেশির সচলতার অভাব অথবা আর্থ্রাইটিস এর ফলে চলাফেরা্য অসুবিধায় পড়েন। এর ওপর যদি পড়ে গিয়ে হিপ জয়েন্টে বা তার আশপাশের হাড়ে চিড় ধরে বা ভেঙে যায় তাহলে আরও বিপদ। হিপ জয়েন্ট এর ভেতরের ফ্র্যাকচারকে বলা হয় ‘ইন্ট্রা ক্যাপসুলার হিপ জয়েন্ট ফ্র্যাকচার’। এই ধরনের ফ্র্যাকচার-এ হার অনেক সময় ভেঙে ঘুরে যায় এবং দুটি ভাঙা অংশের মধ্যে অনেকটা দূরত্ব তৈরি হয়ে যায়। ফলে সহজে হাড় জুড়তে চায় না। এক্ষেত্রে হিপ জয়েন্ট রিপ্লেসমেন্ট-ই চিকিৎসার একমাত্র উপায়। মহিলাদের ক্ষেত্রে সাধারণত মেনোপজ-এর পরে হরমোনের ভারসাম্যের অভাবে ঘটে, ফলে হাড়ের ঘনত্ব কমে যায় এবং হার নরম বা ফাঁপা হতে থাকে। এর ফলে পড়ে গিয়ে খুব স্বল্প আঘাতেই হিপ জয়েন্ট বাইরে-ভেতরে চিড় ধরতে পারে অথবা ভেঙে যেতে পারে। হিপ জয়েন্ট এর বাইরের ফ্র্যাকচারকে বলা হয় এক্সট্রেক্যাপসুলার নেক অফ ফ্রেমার ফ্র্যাকচার বা ট্রোকান্টার ফ্র্যাকচার।

আরও পড়ুন: ভোট পরবর্তী হিংসা মামলা, সোনারপুর থানার আধিকারিককে CBI তলব, গ্রেফতার ২

ডা. সন্তোষ কুমার আরও জানিয়েছেন, “এখন হিপ জয়েন্ট রিপ্লেসমেন্ট করা হয় উন্নত প্রযুক্তি অর্থাৎ কম্পিউটার অ্যাসিস্ট্যান্ট টেকনোলজি দ্বারা। এর ফলে রোগী কম যন্ত্রনা পান। চিকিৎসায় সাফল্যের হার অনেক বেশি প্রায় ১০০ শতাংশ। এটি মিনিমাল ইনভেসিভ পদ্ধতিতে করা হয় বলে রক্তপাতের সম্ভাবনা কমে যায়। এবং রোগী খুব অল্পসময়ের মধ্যেই সুস্থ হয়ে ওঠেন। এছাড়াও অস্ত্রোপচারের পর রোগী হাঁটাচলা, দৌড়ানো, সাঁতার কাটা প্রভৃতি করতে পারেন অনায়াসে। সেইসঙ্গে এই পদ্ধতিতে একসঙ্গে বোথ সাইড হিপ জয়েন্ট রিপ্লেসমেন্ট করা যায়।”

advt 19

 

Previous articleআকস্মিক! হৃদরোগে আক্রান্ত হয়ে মৃত্যু সিরিয়ালের জনপ্রিয় অভিনেতা সিদ্ধার্থ শুক্লার
Next articleগরুকে জাতীয় পশু করার পক্ষে সওয়াল এলাহাবাদ হাইকোর্টের বিচারপতি শেখরকুমার যাদবের