জয়েন্ট এন্ট্রান্স পরীক্ষায় বড়সড় দুর্নীতির অভিযোগ, ৬ রাজ্যে তল্লাশি সিবিআইয়ের

কেন্দ্রীয় ইঞ্জিনিয়ারিং প্রবেশিকা পরীক্ষায় বড়সড় দুর্নীতির অভিযোগ। যার জেরে এবার তদন্তে নামল কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা সিবিআই(CBI)। একটি বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানের বিরুদ্ধে জয়েন্ট এন্ট্রান্স(joint entrance) পরীক্ষাকে প্রভাবিত করার অভিযোগ উঠেছে। শুক্রবার গোটা ঘটনার তদন্তে নেমে দেশের ছটি রাজ্যে তল্লাশি অভিযান চালানো হয়েছে। জানা গিয়েছে, এদিন তল্লাশি চালানো হয় দিল্লি, পুনে, জামশেদপুর, ইন্দোর ও ব্যাঙ্গালোরের ১৯টি জায়গায়।

অ্যাফিনিটি এডুকেশন প্রাইভেট লিমিটেড নামের এক সংস্থার বিরুদ্ধে অভিযোগ ওঠে, তারা তাদের সংস্থার সঙ্গে যুক্ত পড়ুয়াদের দেশের সেরা সেরা কলেজ এবং এনআইটিগুলিতে (NIT) ভরতি করিয়ে দেওয়ার জন্য অভিনব উপায়ে প্রতারণা করেছে। সিবিআইয়ের কাছে আসা অভিযোগে দাবি করা হয়েছে, এই সংস্থাটির সঙ্গে যুক্ত কর্মী এবং শিক্ষকরা দেশের বাছাই করা কিছু পরীক্ষাকেন্দ্রে রিমোট অ্যাক্সেসের মাধ্যমে পরীক্ষার্থীদের হয়ে প্রশ্নের উত্তর দেওয়ার ব্যবস্থা করেছিল। এই সংস্থায় ভর্তির আগে পড়ুয়াদের দশম এবং দ্বাদশ শ্রেণীর মার্কশিট জমা নিয়ে নিত তারা। তারপর জয়েন্টে ভালো র‍্যাঙ্ক পাইয়ে দেওয়ার প্রতিশ্রুতি দিয়ে ১২ থেকে ১৫ লক্ষ টাকা করে নেওয়া হতো। প্রযুক্তিকে ব্যবহার করে পাইয়ে দেওয়া হতো ভালো র‍্যাঙ্ক।

আরও পড়ুন:জল্পনার অবসান, ম‍্যানইউতে ৭ নম্বর জার্সি ক্রিশ্চিয়ানো রোনাল্ডোর

এদিন দেশের ৬ রাজ্যের ১৫টি জায়গায় তল্লাশি অভিযান চালিয়ে এখনো পর্যন্ত ২৫টি ল্যাপটপ, ৭টি কম্পিউটার এবং ৩০টি পোস্ট ডেটেড চেকের হদিশ পেয়েছেন কেন্দ্রীয় তদন্তকারী সংস্থার আধিকারিকরা। ওই বেসরকারি সংস্থার সঙ্গে কোন সরকারি আধিকারিক যুক্ত হয়েছেন কিনা সেটাও জানার চেষ্টা চলছে। আদি দুর্নীতির অভিযোগ যদি সত্যি হয় সে ক্ষেত্রে বাতিল হয়ে যেতে পারে চলতি বছরের জয়েন্ট এন্ট্রান্স পরীক্ষা।

advt 19

 

Previous articleজল্পনার অবসান, ম‍্যানইউতে ৭ নম্বর জার্সি ক্রিশ্চিয়ানো রোনাল্ডোর
Next articleঅতিউত্তম: ৯৫তম জন্মবার্ষিকীতেও তিনিই মহানায়ক