তদন্ত প্রক্রিয়ায় চূড়ান্ত ঢিলেমির জেরে এবার শীর্ষ আদালতে প্রশ্নের মুখে সিবিআই

কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা সিবিআইয়ের(CBI) ভূমিকা ও তদন্তের প্রক্রিয়া নিয়ে এবার প্রশ্ন তুললো সুপ্রিম কোর্ট। সিবিআই-এর ভূমিকা নিয়ে নানা সময়ে প্রশ্ন উঠেছে৷ ইদানিং যে ভাবে কেন্দ্র সিবিআই-কে ব্যবহার করছে, তারও নজির নেই। এ নিয়ে বারবার অভিযোগ উঠেছে৷ কিছুদিন আগেই মাদ্রাজ হাইকোর্ট(Madras High Court) সিবিআইকে ‘খাঁচার তোতা’ বলেছিল। এবার ওই তদন্তকারী সংস্থার ভূমিকা এবং তদন্ত প্রক্রিয়া নিয়ে প্রশ্ন তুলে দিল সুপ্রিম কোর্ট(Supreme Court)।

একটি সিবিআই মামলায় ৫৪২ দিন সময় লেগে গিয়েছে, সেই প্রশ্ন তুলে মামলা হয়েছিল সুপ্রিম কোর্টে। এই মামলার বিষয়বস্তু জেনেই ক্ষুব্ধ হয়েছে শীর্ষ আদালত। একটি মামলায় কেন এত দীর্ঘ সময়ে লেগে যায়, তা নিয়েই মূলত প্রশ্ন তুলেছে সুপ্রিম কোর্ট৷ তার প্রেক্ষিতেই সিবিআইয়ের ডিরেক্টরকে একাধিক প্রশ্নের জবাব দিতে নির্দেশ দিয়েছে শীর্ষ আদালত৷ শুধু তাই নয়, এতদিন ধরে সিবিআই কতগুলি মামলার তদন্ত সাফল্যের সঙ্গে শেষ করেছে, সেই তথ্যও তলব করা হয়েছে৷ সিবিআইকে এ সংক্রান্ত সব নথি জমা দিতে হবে শীর্ষ আদালতে। গত শুক্রবার ওই আবেদনের ভিত্তিতে শুনানি হয় সুপ্রিম কোর্টে। বিচারপতি এসকে কাউল ও এমএম সুন্দরেশের ডিভিশন বেঞ্চ বলেছে, ‘তদন্তকারী সংস্থা শুধু মামলা করে তদন্ত করলেই হবে না, সেই সঙ্গে নিশ্চিত করতে হবে যাতে সাফল্যের সঙ্গে তদন্ত শেষ হয়৷’ শীর্ষ আদালত জানতে চেয়েছে, আগামিদিনে মামলা দ্রুত শেষ করার জন্য কী পদক্ষেপ করছে সিবিআই? আদালতের তরফে সিবিআই-এর ডিরেক্টরের কাছে জানতে চাওয়া হয়েছে, কতগুলি মামলার তদন্ত চলছে? হাইকোর্টে বা নিম্ন আদালতে মামলা চলছে কতসংখ্যক ? তদন্ত প্রক্রিয়া কত দিন ধরে চলছে? কতগুলি মামলায় সাফল্যের সঙ্গে তদন্ত শেষ হয়েছে? এই সবই জানানোর নির্দেশ দিয়েছে আদালত। বেঞ্চের তরফে বলা হয়েছে, ‘আমরা সিবিআই-এর মামলা সংক্রান্ত তথ্য জানতে চাই। কতগুলি মামলায় সিবিআই তদন্ত করছে, কত দিন ধরে মামলা চলছে, সিবিআই-এর সাফল্যের হার কত, সেই তথ্য আমরা চাই। আমরা এজেন্সির সাফল্যের হার জানতে চাই।’

আরও পড়ুন:টিকাকরণ কেন্দ্রগুলিতে ভিড় কমাতে নয়া নির্দেশিকা জারি রাজ্যের

কিছুদিন আগে অন্য একটি মামলায় সুপ্রিম কোর্ট জানিয়েছিল, সিবিআইয়ের দায়িত্বে অবহেলার জন্যই অনেক মামলা শেষ হতে দেরি হচ্ছে। শীর্ষ আদালতের এই নির্দেশের প্রেক্ষিতে আইনজীবী মহলের একাংশের বক্তব্য, খুব ভালো নির্দেশ। বিভিন্ন সময় সিবিআই সম্পর্কে বিভিন্ন মন্তব্য করা হয়। তদন্তের স্বাধীনতা নিয়ে প্রশ্নও উঠেছে বারবার। সিবিআই-এর সাফল্য খুব একটা সন্তোষজনক নয়। সিবিআইয়ের কাজের ধরনের মূল্যায়ন যদি এখন শীর্ষ আদালত করে বিষয়টি তাহলে স্বচ্ছ হবে।

advt 19

 

Previous articleব্রোঞ্জ জয় মনোজ সরকারের, অভিনন্দন জানালেন রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী
Next articleএবার পুজোয় দুর্গাপুর থেকে দ্বারকা ঘুরে আসা যাবে এক ট্রেনে