প্রবল জলোচ্ছ্বাসে দিঘার শহরে ঢুকল জল, ট্রলারডুবি,ভারী বৃষ্টি দক্ষিণ ২৪ পরগনায়

সকালেই দক্ষিণবঙ্গের একাধিক জেলায় বজ্রবিদ্যুৎ-সহ ভারী বৃষ্টির পূর্বাভাস দিয়েছিল আলিপুর আবহাওয়া দফতর। সেই পূর্বাভাসকে সত্যি করে দক্ষিণ ২৪ পরগনায় প্রবল বৃষ্টি শুরু হয়েছে। যার জেরে নামখানা, কাকদ্বীপ, পাথরপ্রতিমা, রায়দিঘি, কুলতলি, গোসাবাতে কোটালের জল ঢুকতে শুরু করেছে। অন্যদিকে নিম্নচাপের জেরে প্রবল জলচ্ছ্বাসে জলে থৈ থৈ দিঘাও। এদিন কোটালের জলে দিঘার সমুদ্রে ট্রলারডুবির মতো ঘটনা ঘটে। দিঘা থেকে ১০ কিলোমিটার দূরে ট্রলার ডুবে গেলে  ট্রলার থেকেই সমুদ্রে ঝাঁপ দেন ৬ জন মৎস্যজীবী। স্থানীয় বাসিন্দারা তাঁদেরকে উদ্ধার করলেও চারজনের অবস্থা আশঙ্কাজনক। তাদের দিঘা হাসপাতালে ভর্তি করা হয়েছে। আবহাওয়া দফতর সূত্রে জানানো হয়েছে, আগামী সপ্তাহে আরও একটি নিম্নচাপ তৈরির সম্ভাবনা রয়েছে।

আরও পড়ুন:ফের নিম্নচাপের ভ্রুকুটি, কলকাতা-সহ দক্ষিণবঙ্গের বেশ কিছু জেলায় বৃষ্টিপাতের পূর্বাভাস

কৌশিকী অমাবস্যার জেরে ভরা কোটাল রয়েছে । যার জেরে আজ সকাল থেকেই দিঘার সমুদ্র উত্তাল হতে শুরু করে। জলোচ্ছ্বাসের গতি এতটাই ছিল যে দিঘার সমুদ্র সৈকতের গার্ডওয়াল টপকে জল ঢুকে পড়ে দিঘা শহরেও। ভেসে যায় বাজার-সহ বিস্তীর্ণ এলাকা। ঢেউয়ের উচ্চতা প্রায় ৩০ ফুট বলে আবহাওয়া দফতর সূত্রের খবর। জলোচ্ছ্বাসের ফলে জল ঢুকেছে সৈকত লাগোয়া হোটেল ও রিসর্টগুলিতে। পর্যটকদের জলে নামার নিষেধাজ্ঞা জারি করেছে প্রশাসন। তবে, উপকূলবর্তী গ্রামগুলিতে জল ঢোকায় বন্যা পরিস্থিতি তৈরি হয়েছে।

অন্যদিকে, নিম্নচাপ ও ঘূর্ণাবতের জেরে কলকাতা-সহ উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা জুড়ে দফায় দফায় বৃষ্টি শুরু হয়েছে। ভারী বৃষ্টি হয়েছে সুন্দরবনের উপকূলবর্তী সাগর, নামখানা, কাকদ্বীপ, পাথরপ্রতিমা, রায়দিঘি,কুলতলি, গোসাবাতে। বৃষ্টির সঙ্গে বইছে ঝোড়ো বাতাসও। কোটালের জেরে জলস্তর বৃদ্ধি পাওয়ায় কাকদ্বীপের বিভিন্ন অংশে হু হু করে জল ঢুকছে। ইতিমধ্যেই বাড়ি ছেড়ে অন্যত্র আশ্রয় নিচ্ছেন বাসিন্দারা।

অন্যদিকে জোয়ারের জল ঢুকছে নামখানার মৌসুনই দ্বীপেও।মৌসুনি দ্বীপের বালিয়াড়ায় প্রায় ৫০০ মিটার সমুদ্র বাঁধ ভেঙে গ্রামে জল ঢুকেছে।  মৌসুনির কয়লাঘেরি এলাকায় বাঁধ উওপচে জল ঢুকছে লোকালয়ে। স্বাভাবিকভাবেই এলাকায় আতঙ্ক ছড়িয়েছে। এখানেও বাড়ি ছাড়ছেন অনেকেই।

ইতিমধ্যেই সমস্ত মৎস্যজীবী সংগঠনগুলিকে সতর্ক করা হয়েছে। যে সমস্ত মৎস্যজীবী গভীর সমুদ্রে চলে গিয়েছেন, তাঁদের দ্রুত ফিরত আসতে নির্দেশ দেওয়া হয়েছে। বেশ কিছু ট্রলার কাকদ্বীপ ডায়মন্ড হারবার নামখানা ফ্রেজারগঞ্জ এলাকায় ইতিমধ্যেই  ফিরে এসেছে।

এদিকে দফায় দফায় মাঝারি থেকে ভারী বৃষ্টি হচ্ছে কলকাতা ও তার পার্শ্ববর্তী এলাকাগুলিতেও। ইতিমধ্যেই বৃষ্টিতে ভিজেছে কলকাতা, উত্তর ২৪ পরগনা, নদিয়া, ঝাড়গ্রাম, পশ্চিম মেদিনীপুর, হাওড়া ও হুগলি। আগামী ২৪ ঘণ্টায় বৃষ্টিপাতের পরিমাণ আরও বাড়বে বলে জানিয়েছে আবহাওয়া দফতর।

advt 19

 

Previous articleওভালে বিরাটদের সাফল্যে উচ্ছ্বসিত সচিন-সৌরভ
Next articleদরকার নেই আলাদা অ্যাকাউন্টের, এবার থেকে লক্ষ্মীর ভাণ্ডারেই পাওয়া যাবে যক্ষ্মা রোগীর মাসিক ভাতা!