অসম এবং মিজোরামের সীমান্ত বিবাদ মেটানোর প্রক্রিয়ার মধ্যেই অপহরণের অভিযোগ

বিশেষ প্রতিনিধি, গুয়াহাটি :

অসম এবং মিজোরামের মধ্যে চলা সীমান্তবিবাদ মেটাতে উদ্যোগী হয়েছে দুই রাজ্যই। দুই রাজ্যের সীমানাতে যাতে নতুন করে কোনও উত্তেজনা না ছড়ায় এবং শান্তি প্রক্রিয়া বিঘ্নিত না হয় তা দেখা হবে বলে জানিয়েছিল দুই রাজ্যই। এমনকি ওই দুই রাজ্যের সীমানাতে এখন কোনও নির্মাণকাজ করা হবে না বলেও জানানো হয়েছিল।

কিন্তু তার মধ্যেই দুই রাজ্যের মধ্যে শুরু হয়েছে এক নতুন লড়াই। মিজোরামের কোলাসিব এলাকার ডেপুটি কমিশনার J Lalthlengliana একটি চিঠি পাঠিয়েছেন অসমের হাইলাকান্দির ডেপুটি কমিশনারকে। বৃহস্পতিবার এই চিঠি পাঠানোর পরে দুই রাজ্যের মধ্যে চলা বিবাদ নতুন মাত্রা পেল।ওই চিঠিতে কোলাসিবের ডেপুটি কমিশনার লিখেছেন, Pu Lalngaisanga এলাকার Aitland-এ একটি রাস্তা করার কাজ করা হচ্ছিল এবং অসমের পুলিশ সেখানে গিয়ে বাধা দিয়েছে। এই সঙ্গেই অভিযোগ করা হয়েছে, যে যন্ত্র দিয়ে মাটি কাটা হচ্ছিল তার দরজা নষ্ট করে, JCB অপারেটরের কাছে থেকে চাবি কেড়ে নিয়ে, তার চোখ বেঁধে, বন্দুক ঠেকিয়ে ‘অপহরণ’ করা হয়। সেখানে অভিযোগ করা হয়েছে, অসমের পুলিশ কমান্ডো পোষাকে গিয়ে ওই ব্যক্তিকে তুলে নিয়ে এসে তাঁকে খুন করার হুমকি দেয়। এর ফলে ওই এলাকাতে শান্তিবিঘ্নিত হতে পারে ।
দুই রাজ্যের মধ্যে প্রায় ১৬৫ কিলোমিটার সীমানা আছে। এই নিয়ে বিবাদ চলছে। জুলাই মাসের ২৬ তারিখ দুই রাজ্যের সীমানায় সংঘর্ষে সাতজনের মৃত্যুর পরে এই বিবাদ মেটাতে উদ্যোগী হয় দুই রাজ্যই। এই সংঘর্ষের পরে দুই রাজ্যই একে অপরের বিরুদ্ধে মামলা করে। কিন্তু পরে, অসম এবং মিজোরামের মুখ্যমন্ত্রী সব মামলা প্রত্যাহার করে নেওয়ার নির্দেশ দেন।

আরও পড়ুন- পুলিশকর্মীকে চড় মারার অভিযোগে বিজেপি নেতার বিরুদ্ধে মামলা দায়ের

এদিকে, হাইলাকান্দির প্রশাসন জানিয়েছে, অসমের এলাকায় ওই রাস্তার কাজ করা হচ্ছিল। সেই কাজ বন্ধ করার জন্য নির্দেশ দেওয়া হলেও আবার সেখানে কাজ শুরু করা হয়।হাইলাকান্দির পুলিশ সুপার গৌরব উপাধ্যায় বলেছেন, ‘কাউকে অপহরণ করা হয় নি এবং কোনও গাড়ির চাবিও কেড়ে নেওয়া হয়নি। মিজোরামের প্রশাসনকে জানানোর পরেও সেখানে স্থায়ী নির্মাণ করা হচ্ছিল। কিন্তু মিজোরামের দিক থেকে আমরা কোনও উত্তর পাইনি।’

 

advt 19

 

Previous articleস্থগিত  ভারত-ইংল্যান্ড পঞ্চম টেস্ট, টুইট করে জানাল ইসিবি
Next articleবেসরকারি স্কুলের পড়ুয়াদের বেতন নিয়ে হাইকোর্টের নির্দেশ