‘বিপদ’ বিজেপি, ত্রিপুরায় তৃণমূলের লাগাম শক্ত হতেই বঙ্গ সফরে মানিক সরকার

বিজেপিকে(BJP) ক্ষমতাচ্যুত করতে ২৩-এর বিধানসভা নির্বাচনকে নজরে রেখে ত্রিপুরাতে(Tripura) ঘাঁটি শক্ত করছে তৃণমূল(TMC)। অন্যদিকে বিরোধীদের রুখতে মরিয়া গেরুয়া শিবির হামলা ও মামলা কোনও পন্থা বাকি রাখছে না। এহেন পরিস্থিতিতে এবার বিজেপির বিপদ বোঝাতে বঙ্গে পা রাখতে চলেছেন ত্রিপুরার প্রাক্তন মুখ্যমন্ত্রী মানিক সরকার(Manik Sarkar)। আগামী ২ অক্টোবর সিপিএমের যুব সংগঠনের রাজ্য সম্মেলনে বক্তব্য রাখবেন তিনি। ‌ প্রাক্তন মুখ্যমন্ত্রীকে প্রধান বক্তা হিসেবে এই সম্মেলনে আনছে ডিওয়াইএফআই(DYFI)। বিজেপি কীভাবে এদেশের ছাত্র ও যুব সমাজকে বিপথে পরিচালিত করছে নিজের ভাষণে সেটাই তুলে ধরবেন মানিক সরকার।

বর্তমান পরিস্থিতিতে রাজ্যের রাজনৈতিক সমীকরণ এর দিকে যদি নজর দেওয়া যায় তাহলে দেখা যাবে বামেদের নজরে প্রধান শত্রু বিজেপি। তৃণমূল অবশ্য শত্রু তালিকায় পড়লেও অন্তরে বিজেপি বিরোধী শক্তি হওয়ার ফলে বিরোধিতার ঝাঁঝ অতটাও তীব্র নয়। একইসঙ্গে সর্বভারতীয় স্তরে বিজেপি বিরোধী মঞ্চে তৃণমূলের সঙ্গে শামিল হয়েছে বামেরাও। এই পরিস্থিতিতে কেন্দ্রের শাসকদলের বিরুদ্ধে সুর চড়াতে আলিমুদ্দিনের ভরসা সেই মানিক সরকার। ২ অক্টোবর রায়গঞ্জের যুব সংগঠনের রাজ্য সম্মেলনে প্রকাশ্য সমাবেশ থেকে মূলত বিজেপির বিরুদ্ধেই সুর চড়াবেন মানিক। যেখানে উপস্থিত থাকবেন দলের পলিটব্যুরো সদস্য মহম্মদ সেলিম ও যুব নেত্রী মীনাক্ষী মুখোপাধ্যায়।

আরও পড়ুন:আফগানিস্তানেই সুরক্ষিত আছেন মাসুদ দাবি এনআরএফ-এর

রাজ্যে বামেদের এই প্রকাশ্য সভায় মানিক সরকার যে বিজেপির বিরোধিতা করবেন সেটা বলার অপেক্ষা রাখে না। তবে তৃণমূল নিয়ে তাঁর অবস্থান কী আপাতত সে দিকেই নজর রাজনৈতিক মহলের। প্রসঙ্গত, রাজ্যে বিধানসভা নির্বাচনের সময় প্রচারে এসে তৃণমূলের সঙ্গে ঘুরিয়ে জোটের বার্তা দিয়ে গিয়েছিলেন মানিক। তারপর থেকে অবশ্য অনেক জল ঘোলা হয়েছে রাজনীতিতে। তৃণমূল এখন বঙ্গের গণ্ডি পেরিয়ে ত্রিপুরার রাজনীতিতে বেশ খানিকটা গুরুত্ব বাড়িয়ে ফেলেছে। শুধু তাই নয় প্রকাশ্যে বামপন্থীদের সমর্থনও চেয়েছে তৃণমূল নেতৃত্ব। এমন অবস্থায় মানিক সরকার রাজ্যে এসে তৃণমূলকে কাছে টানার বার্তা দেবেন, নাকি দূরত্ব রাখার পন্থা? সেদিকে নজর থাকবে রাজনৈতিক মহলের।

advt 19

 

Previous articleএবার কোভিডে মৃতদের ডেথ সার্টিফিকেট সমস্যা নিয়ে নয়া নির্দেশিকা কেন্দ্রের
Next articleভবানীপুরে বাহুবলীরা কারচুপি করলে পা ভেঙে দেবে মানুষ! ফিরহাদের নিশানায় অর্জুন-শুভেন্দু