তালিবান সঙ্কটের মাঝে আফগানবাসীকে খাদ্য ও ওষুধ দিয়ে সাহায্যের বার্তা মোদির

SCO বৈঠকে আফগানিস্তানের(Afghanistan) উদাহরণ তুলে ধরে কট্টরপন্থার বিরুদ্ধে রণনীতি তৈরীর বার্তা দিয়েছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি(Narendra Modi)। এর কয়েক ঘণ্টা পরই আফগানিস্তানে কট্টরপন্থীর বিরুদ্ধে ও উদারবাদের পক্ষে গোটা বিশ্বকে একজোট হওয়ার বর্তা দিলেন দেশের প্রধানমন্ত্রী। পাশাপাশি তালিবান সঙ্কটের মাঝে আফগানিস্তানের সাধারন মানুষের পাশে ভারত যে রয়েছে সে বার্তা দিয়ে মোদি জানান, ভারত আফগানিস্তানকে খাদ্য ও ঔষধ দিয়ে সাহায্য করবে।

প্রধানমন্ত্রীর নরেন্দ্র মোদী বলেন, তালিবান সংকটে জর্জরিত আফগানিস্তান। তবে ভারত তার পুরনো বন্ধু ও আফগান নাগরিকদের সঙ্গে তার পুরনো সম্পর্ক ভোলেনি। আফগানিস্তানের এই গুরুতর সমস্যাটির মানবিক সংকট হিসেবে উল্লেখ করে তিনি বলেন, ভারত সরকার আফগানিস্তানের খাদ্য ও ওষুধ দিয়ে সম্পূর্ণরূপে সহযোগিতা করবে। তিনি বলেন, “বর্তমানে আফগানিস্থানে মানবিক সংকট চলছে। অর্থনৈতিক ও ব্যাবসায়িক বাধার কারণে আফগানিস্তানের সাধারণ মানুষ আর্থিক সংকটে জর্জরিত। একইসঙ্গে করোনার চ্যালেঞ্জ গুরুতর হয়ে উঠছে সেখানে। উন্নয়ন ও মানবিক সহায়তা দিক থেকে ভারত ও আফগানিস্তানের সম্পর্ক অনেক পুরনো। আমরা আফগানিস্থানে ইনফ্রাস্ট্রাকচারস, শিক্ষা, স্বাস্থ্য উন্নয়নের সমস্ত সেক্টরে অংশ নিয়েছি। আজও আমরা আফগানিস্তানের খাদ্য ও ঔষধ পাঠাতে প্রস্তুত।”

আরও পড়ুন:পরীক্ষার হলে ছোট পোশাক পরা তরুণীকে পর্দায় মুড়লেন শিক্ষক! শিরোনামে সেই বিজেপি শাসিত রাজ্য

প্রধানমন্ত্রী এদিন আরও বলেন, “একসাথে আমাদের নিশ্চিত করতে হবে যে মানবিক সাহায্য সঠিকভাবে আফগানিস্তানে পৌঁছায়। ভারতীয় এবং আফগানদের মধ্যে একটি বিশেষ সম্পর্ক রয়েছে। আফগান সমাজকে সাহায্য করার জন্য ভারত সমস্ত আঞ্চলিক এবং বৈশ্বিক উদ্যোগকে সম্পূর্ণ সমর্থন করবে।

advt 19

 

Previous articleক্রিকেটারদের নিরাপত্তার কারণেই পাকিস্তানের বিরুদ্ধে ম‍্যাচ বাতিল করল নিউজিল্যান্ড
Next articleস্থায়ী প্রধান বিচারপতি পেল কলকাতা হাইকোর্ট, আসছেন প্রকাশ শ্রীবাস্তব