নভেম্বরে এনডিএ-র প্রবেশিকা পরীক্ষায় বসতে পারবেন মহিলারা, নির্দেশ সুপ্রিম কোর্টের

এনডিএ(NDA) পরীক্ষা নিয়ে কেন্দ্রীয় সরকারের আবেদনে মান্যতা দিল না সুপ্রিম কোর্ট(Supreme Court)। বুধবার সর্বোচ্চ আদালত কেন্দ্রের আপত্তি উড়িয়ে ইউপিএসসিকে (ইউনিয়ন পাবলিক সার্ভিস কমিশন) নির্দেশ দিয়েছে এই বছর ১৪ নভেম্বর ন্যাশনাল ডিফেন্স অ্যাকাডেমি (এনডিএ) পরীক্ষার বিজ্ঞপ্তি জারি করতে হবে। আদালতের নির্দেশে প্রথমবার এই পরীক্ষাতে অংশ নেবেন মহিলারা।

সুপ্রিম কোর্টের নির্দেশে এবছরই প্রথম মহিলারা এনডিএ প্রবেশিকা পরীক্ষায় অংশ নেবেন। তবে তার পরেও প্রশাসনিক প্রক্রিয়ার অজুহাত দিয়ে চলতি বছরের জাতীয় প্রতিরক্ষা অ্যাকাডেমি এবং নাভাল অ্যাকাডেমি পরীক্ষায় মহিলা প্রার্থীদের অংশগ্রহণের অনুমতি বাতিলের জন্য সুপ্রিম কোর্টে আবেদন জানিয়েছিল কেন্দ্রীয় প্রতিরক্ষা মন্ত্রক। বুধবার বিচারপতি সঞ্জয় কিষণ কাউল এবং বিচারপতি বি আর গাভাই এর বেঞ্চ সরকারের এই আবেদন খারিজ করে দিয়েছে। কেন্দ্রীয় প্রতিরক্ষা মন্ত্রক সুপ্রিম কোর্টকে জানিয়েছিল যে মহিলা প্রার্থীদের জাতীয় প্রতিরক্ষা একাডেমিতে (এনডিএ) প্রবেশের জন্য প্রবেশিকা পরীক্ষা দেওয়ার অনুমতি দেওয়ার একটি বিজ্ঞপ্তি আগামী বছরের মে, ২০২২ সালে প্রকাশ করা হবে। কেন্দ্র আরও বলেছে যে এনডিএ -তে মহিলা ক্যাডেটদের জন্য দ্রুত পাঠ্যক্রম প্রণয়নের জন্য বিশেষজ্ঞদের সমন্বয়ে একটি অধ্যয়ন গোষ্ঠী গঠন করা হয়েছে এবং এনডিএ -তে মহিলা ক্যাডেটদের প্রশিক্ষণের জন্য একটি কার্যসূচি প্রণয়নের জন্য বোর্ড অফ অফিসার নিয়োগ করা হচ্ছে। আবেদনের মূল যুক্তি হিসাবে তুলে ধরা হয়, ২০২২ সালের মে মাস থেকে এনডিএ এবং নাভাল অ্যাকাডেমিতে মহিলাদের ভর্তি প্রক্রিয়া শুরু করা হোক।

আরও পড়ুন:প্রেম করতে রাজি, মারতে রাজি কিন্তু মরতে রাজি নন পরীমণি

বিচারপতি সঞ্জয় কিষণ কাউল সরকারের আবেদন নিয়ে শুনানির সময় বলেছেন, পরীক্ষা দিতে ইচ্ছুক প্রার্থীদের আকাঙ্ক্ষার পরিপ্রেক্ষিতে কেন্দ্রের আবেদন গ্রহণ করা আমাদের পক্ষে কঠিন। সশস্ত্র বাহিনী সীমান্তে এবং দেশে উভয় ক্ষেত্রেই অত্যন্ত দ্রুততার সঙ্গে উদ্ভূত পরিস্থিতি মোকাবিলা করতে সক্ষম । আমরা নিশ্চিত যে এই ক্ষেত্রেও সেনাবাহিনী তাদের দক্ষতা কাজে লাগিয়ে সফল হবে । আমরা আমাদের দেওয়া পূর্বের আদেশ বাতিল করব না। আমরা সরকারের আবেদনটি মুলতুবি রাখছি যাতে পরিস্থিতি তৈরি হলে নতুন নির্দেশ চাওয়া যায় আদালতের কাছে। আবেদনটি মুলতুবি রাখা হয়েছে এবং প্রয়োজনে পরবর্তী নির্দেশের জন্য ২০২২ সালের জানুয়ারিতে শুনানি হবে।

advt 19

 

Previous articleএনআরসি নিয়ে প্রকাশিত তালিকা চূড়ান্ত, জানাল অসমের ফরেনার্স ট্রাইবুনাল
Next articleপাকিস্তানে নিরাপত্তার কোন অভাব ছিল না, মন্তব্য পাক নিযুক্ত ইংল্যান্ডের রাষ্ট্রদূত টার্নারের