বাংলাদেশের পুজো উপহার , প্রথম দফায় ১৬ টন ইলিশ এল রাজ্যে

বাংলাদেশের পুজো উপহার চলে এল রাজ্যে । ২০৮০মেট্রিক টন পদ্মার ইলিশ পাঠানোর কথা সোমবারই ঘোষণা করেছিল বাংলাদেশের বাণিজ্য মন্ত্রক। তার ৪৮ ঘণ্টার মধ্যে পেট্রাপোল সীমান্ত দিয়ে এ রাজ্যে প্রথম ধাপে চলে এল বাংলাদেশের পাঠানো ইলিশ বোঝাই ট্রাক। বুধবার বাংলাদেশ থেকে পেট্রাপোল সীমান্ত দিয়ে তিনটি ট্রাকে করে ১৬ টন ইলিশ মাছ পশ্চিমবঙ্গে এসেছে।

আরও পড়ুন- ত্রিপুরার এনসিসি থানায় জেরার সময় ঘরে ঠিক কী হয়েছিল?
জানা গিয়েছে , ‘‘বাংলাদেশে আরও কিছু গাড়ি যানজটের জেরে দাঁড়িয়ে আছে। ওই মাছও ভারতে আসছে। ইলিশ বোঝাই ট্রাক নিয়ে ভারত সীমান্তে আসা বাংলাদেশের এক চালক বলেন, পুজোর উপহার হিসাবে বাংলাদেশ সরকার ইলিশ পাঠিয়েছে। খুলনা থেকে এই ইলিশ আমরা নিয়ে এসেছি।

মৎস্য ব্যবসায়ীরা জানিয়েছেন, বাংলাদেশ থেকে আসা ওই ইলিশগুলির ওজন এক থেকে দেড় কেজির মধ্যে। তার দাম কেজি প্রতি অন্তত দেড় হাজার টাকা বলে জানিয়েছেন মৎস্য ব্যবসায়ীরা। এই মাছ হাওড়া, শিয়ালদহ, পাতিপুকুর এমনকি শিলিগুড়িও যাবে।’
অন্য এক ব্যবসায়ী দুলাল দে বলেন, বাঙালি ইলিশ প্রিয়। বাংলাদেশ থেকে এই ইলিশ আসায় আমরা খুব খুশি। পুজোর আগে পুরো মাছ চলে আসবে বলে মনে করছি। এ বার থেকে নিয়মিত মাছ আসবে।
সোমবার বাংলাদেশের বাণিজ্য মন্ত্রকের তরফে বিজ্ঞপ্তি জারি করে বলেছিল, আসন্ন দুর্গাপুজো উপলক্ষে ভারতে ইলিশ রফতানিতে অনুমতি দেওয়া হয়েছে। ৫২টি বাণিজ্যিক সংস্থা ৪০ মেট্রিক টন করে ইলিশ রফতানির অনুমোদন পেয়েছে। সেই ঘোষণা অনুযায়ী বুধবার এল প্রথম দফার পদ্মার ইলিশ।

 

advt 19

 

Previous articleহায়দরাবাদের বিরুদ্ধে ৮ উইকেটে জয় দিল্লির
Next articleসুস্মিতার পর মুকুল? উত্তর-পূর্বে প্রভাব বাড়ছে তৃণমূলের!