কোভিড-বিধি মেনেই হবে পুজো, কীভাবে তৈরি হবে মণ্ডপ? নির্দেশিকা জারি পুলিশের

এখনও করোনা বিদায় নেয়নি। বঙ্গে চলছে কোভিড বিধি-নিষেধ। তার মধ্যেই দুর্গাপুজো। আর মাত্র কয়েক দিনের অপেক্ষা। তাই গত বছরের মতো এবছরও কোভিড-বিধি মেনে পুজো করার ওপর জোর দিচ্ছে পুলিশ। শুক্রবার কলামন্দিরে কলকাতার পুজো কমিটিগুলির সঙ্গে সমন্বয় বৈঠক করেন লালবাজারের আধিকারিকরা।

লালবাজার জানিয়ে দিয়েছে…

⚫ পুজোর ভলেন্টিয়ারদের কোভিডের ডবল ডোজের ভ্যাকসিন থাকা জরুরি। অন্যদিকে পুলিশ কমিশনার সৌমেন মিত্র বলেন, কলকাতার বাইরে থেকে যাঁরা শহরে পুজো দেখতে আসবেন, তাঁরা যাতে করোনায় আক্রান্ত না হন সেদিকে নজর দিতে হবে পুজো কমিটি ও পুলিশকেও।

⚫ আগামী ১৮ অক্টোবরের মধ্যেই দুর্গাপ্রতিমা বিসর্জন দেওয়া হয়।

⚫ মণ্ডপ চত্বরে বিদ্যুৎস্পৃষ্টর মতো দুর্ঘটনা এড়ানোর জন্য  জন্য পুজো কমিটিগুলির সঙ্গে যুক্ত ইলেকট্রিসিয়ানদের প্রশিক্ষণ দিতে শুরু করছে CESC।

⚫ অগ্নিকাণ্ড রুখতে পুজো কমিটিগুলিকে দেওয়া হচ্ছে প্রশিক্ষণ।

আরও পড়ুন: শুনানিতে মিঠুনের ডায়লগ: শুনলেন বিচারপতি, এজলাসে হাসির রোল

⚫ পুজো কমিটিগুলির অনুরোধ করেছে, পুজোয় বৃষ্টির ফলে জল জমে যাতে বিপর্যয় না হয়, তার জন্য পুরসভা ও পুলিশ যেন ব্যবস্থা নেয়।

⚫ পুজো কমিটিগুলির তরফে পুলিশকে বলা হয়েছে, শেষ মুহূর্তে মণ্ডপ তৈরির কাজ শেষ করতে রাত বারোটাও বেজে যাচ্ছে শ্রমিকদের। যেহেতু এখন রাত এগারোটার পর নাইট কার্ফু চলছে, তাই রাতে বাড়ির ফেরার ক্ষেত্রে সমস্যায় পড়ছেন তাঁরা। পুজো কমিটির অনুরোধ মেনেই পুলিশ কমিশনার থানার ওসিদের শ্রমিকদের জন্য ‘নাইট পাস’ চালু করার নির্দেশ দিয়েছেন।

⚫ খোলামেলা মণ্ডপ বানাতে হবে। মণ্ডপের ছাদ অথবা তার চারপাশের জায়গা খোলা রাখতে হবে। মণ্ডপের ভেতরে মেনে চলতে হবে কোভিড-বিধি। সামাজিক দূরত্ব বজায় রাখা, মাস্ক এবং স্যানিটাইজার ব্যবহারেরে নির্দেশ দিয়েছে পুলিশ। এছাড়াও মণ্ডপে দর্শনার্থীদের জন্য পর্যাপ্ত পরিমাণে মাস্ক ও স্যানিটাইজার রাখতে হবে।

এদিন পুলিশ কমিশনার জানান, গত কয়েক বছর যে পুলিশকর্মীরা ডিউটি করেছিলেন, তাঁদের মধ্যে অনেক অফিসাররা মারা গিয়েছেন। সকলে সতর্কতা অবলম্বন করেই পুজো করবেন।
advt 19

 

Previous articleশুনানিতে মিঠুনের ডায়লগ: শুনলেন বিচারপতি, এজলাসে হাসির রোল
Next articleবউ থেকে শাশুড়ি হয়ে এখন পর্যটক, স্মৃতি ইরানিকে কটাক্ষ ফিরহাদের