UPSC Result: ৭৬১ জন সফল প্রার্থীর মধ্যে ২ জন বাংলার

বাঁদিকে ময়ূরী মুখোপাধ্যায়, ডানদিকে রিকি আগরওয়াল

প্রকাশিত হল সিভিল সার্ভিস পরীক্ষার ফলাফল। শুক্রবার  ইউনিয়ন পাবলিক সার্ভিস কমিশন (UPSC)-এর তরফে ফলাফল প্রকাশ করা হয়। প্রথম হয়েছেন শুভম কুমার। দ্বিতীয় হয়েছেন জাগৃতী আয়াস্থি ও তৃতীয় অঙ্কিতা জৈন। মোট ৭৬১ জন প্রার্থী এই বছর সফল হয়েছেন। প্রথম ২০০ মধ্যে ২ জন পশ্চিমবঙ্গের প্রার্থী। ৮৭ তম স্থানে রয়েছেন শিলিগুড়ির রিকি আগরওয়াল এবং ১৫৯ তম স্থানে রয়েছেন ময়ূরী মুখোপাধ্যায়। এই দুই পড়ুয়াই রাজ্য সরকারের সত্যেন্দ্রনাথ টেগোর সিভিল সার্ভিস স্টাডি সেন্টারের।

ময়ূরী বলেন, “আমি CSSC ATI 2019 ব্যাচের ছাত্রী ছিলাম।  পরবর্তীতে মেইন এবং ইন্টারভিউ গাইডেন্স প্রোগ্রামের ছাত্রী ছিলাম। সপ্তাহের শেষে ক্লাস  আমার জন্য উপযুক্ত ছিল। কারণ আমি আমার গবেষণা কাজের পাশাপাশি ক্লাসে উপস্থিত হতে পারতাম।” তিনি আরও জানিয়েছেন,”এই রাজ্যের আইএএস কর্তাদের দেওয়া বক্তৃতা আমাদের গোটা যাত্রা অনুপ্রাণিত করে। CSSC-এ মক ইন্টারভিউ এবং গাইডেন্স তুলনাহীন ছিল। আমি শেষ ৩ বছর প্রচুর সমর্থন, নির্দেশনা এবং অনুপ্রেরণার জন্য CSSC কে ধন্যবাদ জানাতে চাই। আমি ২০১৯ সালে যোগদান করেছি।  সবসময় CSSC থেকে  সাহায্য পেয়েছি।”

আরও পড়ুন: ‘একমাত্র মমতাই মোদির বিরুদ্ধে রুখে দাঁড়াতে পারবেন’, বললেন জহর সরকার

সত্যেন্দ্রনাথ ঠাকুর সিভিল সার্ভিস স্টাডি সেন্টার সিভিল সার্ভিসে  আগ্রহীদের সাহায্য করার লক্ষ্যে ২০১৪ সালে প্রতিষ্ঠিত হয়েছিল।

তিনটি ধাপে এই পরীক্ষা হয়। প্রথম প্রিলিমস, দ্বিতীয় মেইনস ও শেষে ইন্টারভিউ রাউন্ড। গোটা দেশের লক্ষ লক্ষ তরুণ-তরুণী এই পরীক্ষার জন্য তৈরি হন। যদিও এতে সুযোগ পাওয়া অত্যন্ত কঠিন। এবার যেমন সাফল্য পেলেন ৭৬১জন। ৭৬১ জনের মধ্যে ৫৪৫ জন পুরুষ এবং ২১৬ জন মহিলা – পরীক্ষায় সাফল্য পেয়েছেন। সিভিল সার্ভিস (প্রিলিমিনারি) পরীক্ষা, ২০২০ সালের ৪ অক্টোবর অনুষ্ঠিত হয়েছিল। বিবৃতিতে বলা হয়েছে, পরীক্ষার জন্য ১০,৪০,০৬০ জন প্রার্থী আবেদন করেছিলেন। যাদের উপস্থিত ছিলেন  ৪,৮২,৭৭০ জন। ২০২১ সালের জানুয়ারিতে অনুষ্ঠিত লিখিত (মূল) পরীক্ষায় মোট ১০,৫৬৪ জন পরীক্ষার্থী উপস্থিত হওয়ার যোগ্যতা অর্জন করেছিলেন। তাদের মধ্যে ২,০৫৩ জন ইন্টারভিউ রাউন্ডে মেতে পেরেছিলেন। ৭৬১ জন সফল প্রার্থীর মধ্যে ২৫ জন বিশেষভাবে সক্ষম।

advt 19

 

Previous articleজুটমিল শ্রমিকদের সমস্যা সমাধানে শ্রম দফতরে ত্রিপাক্ষিক বৈঠক
Next articleকবে থেকে খুলছে রাজ্যের স্কুল? জানিয়ে দিলেন শিক্ষামন্ত্রী