করোনার প্রভাব: দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর সবচেয়ে বেশি গড় আয়ু কমেছে

দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর করোনাভাইরাস সবচেয়ে বড় পরিমাণে আয়ু কমিয়েছে মানুষের। সোমবার প্রকাশিত অক্সফোর্ড ইউনিভার্সিটির এক গবেষণায় দেখা গেছে, আমেরিকান পুরুষদের আয়ু দুই বছরের বেশি কমে গেছে।

গবেষণায় বিশ্লেষণ করা ২৯ টি দেশের মধ্যে ২২ টিতে ২০১৯ সালের তুলনায় ২০২০ সালে আয়ু ছয় মাসেরও বেশি কমেছে, যা ইউরোপ, মার্কিন যুক্তরাষ্ট্র এবং চিলিতে বিস্তৃত। সামগ্রিকভাবে ২৯ টি দেশের মধ্যে ২৭টিতে আয়ু কমেছে। বিশ্ববিদ্যালয় বলেছে যে বিভিন্ন দেশে সর্বাধিক আয়ু হ্রাসকে সরকারীভাবে কোভিড-১৯ মৃত্যুর সাথে যুক্ত করা যেতে পারে। নতুন করোনাভাইরাসের কারণে এখন পর্যন্ত প্রায় ৫০ লক্ষ মৃত্যুর খবর পাওয়া গেছে, সংবাদসংস্থা রয়টার্সের তথ্য অনুযায়ী।

ইন্টারন্যাশনাল জার্নাল অফ এপিডেমিওলজি তে প্রকাশিত গবেষণাপত্রের সহ-প্রধান লেখক ডা রিধি কাশ্যপ বলেছেন, “আমাদের ফলাফলগুলি কোভিড -১৯ এর জন্য সরাসরি এমন একটি বিশাল প্রভাবকে তুলে ধরেছে যা দেখায় যে এটি অনেক দেশের জন্য কতটা বিধ্বংসী আঘাত।”

বেশিরভাগ দেশে মহিলাদের তুলনায় পুরুষদের আয়ু কমেছে, আমেরিকান পুরুষদের মধ্যে সবচেয়ে বেশি পতন ঘটেছে, যাদের ২০১৯ সালের তুলনায় গড়ে ২ বছর ২মাস আয়ু কমেছে। সামগ্রিকভাবে ১৫টি দেশে পুরুষদের আয়ু গড়ে কমেছে ১ বছর করে, সেখানে মহিলাদের ক্ষেত্রে সংখ্যাটা ১১টি দেশ।

যুক্তরাষ্ট্রে, মৃত্যুর হার বেড়েছে প্রধানত কর্মক্ষম বয়সীদের এবং ৬০ বছরের কম বয়সীদের মধ্যে, যখন ইউরোপে ৬০ বছরের বেশি বয়সের মানুষের মৃত্যু, মৃত্যু বৃদ্ধিতে উল্লেখযোগ্যভাবে অবদান রেখেছে। কাশ্যপ নিম্ন ও মধ্যম আয়ের দেশসহ আরও অনেক দেশের কাছে আবেদন করেছেন, মৃত্যু সংক্রান্ত সমস্ত তথ্য সংরক্ষণের জন্য, যাতে ভবিষ্যতে গবেষণার সময় আরও তথ্য পাওয়া যায়।তিনি বলেছেন , “আমরা বিশ্বব্যাপী মহামারীর প্রভাবগুলিকে আরও ভালভাবে বোঝার জন্য অবিলম্বে আরও তথ্য প্রকাশ এবং প্রাপ্যতার আহ্বান জানাই।”

আরও পড়ুন- শেষদিনে তারকা-প্রচারে ঝড় জঙ্গিপুরে, বিজেপিকে ‘করোনাভাইরাস’ বললেন সোহম

advt 19

 

Previous articleবিপ্লব দেবের বিরুদ্ধে তৃণমূলের অভিযোগ নিতে নারাজ ত্রিপুরা পুলিশ, ফোন কেড়ে হেনস্থা
Next articleঅ্যামাজনকে ‘ইস্ট ইন্ডিয়া কোম্পানি ২.০’ বলে আক্রমণ পঞ্চজন্যের