বাবা প্রতিরোধযোদ্ধা সন্দেহে শিশুকে নৃশংসভাবে হত্যা করল তালিবান

আফগানিস্তানের উত্তর-পূর্বাঞ্চলীয় তাখার প্রদেশে এক শিশুকে নৃশংসভাবে হত্যা করেছে তালিবান।শিশুটির বাবা আফগান প্রতিরোধ বাহিনীর সন্দেহভাজন সদস্য হওয়ায় তাকে প্রাণ হারাতে হয়েছে।
তালেবানের হাতে শিশুহত্যার ঘটনা প্রথম প্রকাশ করে পাঞ্জশির অবজারভার। মূলত পাঞ্জশির ও আফগানিস্তানের পরিস্থিতি নিয়ে সংবাদ প্রকাশ করা হয় স্বাধীন এই সংবাদমাধ্যমটিতে।পাঞ্জশির অবজারভার টুইটবার্তায় জানিয়েছে, ‘শিশুটির বাবা তালিবানের বিরুদ্ধে প্রতিরোধ-সংগ্রামে অংশ নেন- এই সন্দেহে কট্টর ইসলামপন্থি গোষ্ঠীটির যোদ্ধারা পাঞ্জশিরের পার্শ্ববর্তী তাখার প্রদেশে তাকে হত্যা করে।’
গত মাসের মাঝামাঝি সময়ে আফগানিস্তান দখল করে তালিবান। এর আগে একটি অংশ ছাড়া দেশটির ৩৪টি প্রদেশের সবই গোষ্ঠীটির নিয়ন্ত্রণে চলে যায়। ভৌগোলিক অবস্থানগত সুবিধা ও স্থানীয় লোকজনের তীব্র তালিবানবিরোধী মনোভাবের কারণে পাঞ্জশির উপত্যকা বারবার দখলের চেষ্টা করেও ব্যর্থ হয় তালিবান।
আফগানিস্তান দখলের পর একমাত্র পাঞ্জশির প্রদেশেই স্থানীয় লোকজন শক্তিশালী প্রতিরোধ গড়ে তোলে। আশপাশের প্রদেশ থেকেও সশস্ত্র তালিবানবিরোধী যোদ্ধারা প্রতিরোধ বাহিনীতে যোগ দেন। কাবুল পতনের পর সপ্তাহ খানেক ধরে চলে প্রতিরোধ বাহিনীর সঙ্গে তালিবান যোদ্ধাদের তীব্র লড়াই। লড়াইয়ের একপর্যায়ে ক্ষমতাসীন গোষ্ঠীটির হাতে পাঞ্জশিরের পতন হয়।

আরও পড়ুন – শত্রুরা নানাভাবে ক্ষতি করতে চেয়েছিল,’ জন্মদিনে প্রকাশ্যে এল লতাজির জীবনের অনেক অজানা কথা
এর আগে ১৯৯৬ থেকে ২০০১ সাল পর্যন্ত তালিবান ক্ষমতায় ছিল। তখন তারা নৃশংসতার জন্য কুখ্যাতির শিখরে পৌঁছায়।তালিবান এবার ক্ষমতা দখলের পর জানিয়েছিল, তারা অতীতের মতো কট্টরপন্থায় দেশ চালাবে না। কিন্তু বাস্তবে তার কোনও মিল পাওয়া যায়নি। তাদের কার্যক্রমের সঙ্গে তাদের কথার মিল পাওয়া যাচ্ছে না।
গত শনিবার আফগানিস্তানের পশ্চিমাঞ্চলীয় শহর হেরাতে ‘বন্দুকযুদ্ধে’ চার অপহরণকারী নিহত হয়। তারপর তাদের লাশ ক্রেনে ঝুলিয়ে শহরের বিভিন্ন স্থানে ঘোরায় তালিবান। তালিবানের ক্ষমতা নেওয়ার পর আফগানিস্তানে এটাই ছিল প্রথম কঠোরতম কোনও শাস্তির ঘটনা।
আসলে ক্ষমতা দখলের পর নিজেদের বদলে ফেলার কথা বিশ্ববাসীর কাছে তারা জানিয়েছিল, যাতে দ্রুত স্বীকৃতি আদায় করে নিতে পারে। কিন্তু এখনও কোনও দেশ তালিবানকে স্বীকৃতি দেওয়ার ঝুঁকি নিতে রাজি হয়নি।

 

advt 19

 

Previous articleত্রিপুরা: তৃণমূলে যোগ চারশোরও বেশি নেতাকর্মীর, আম্বাসাতে খুলল নয়া দলীয় অফিস
Next articleদুই ভাইয়ের বিবাদ মেটাতে গিয়ে গুরুতর জখম প্রতিবেশী বৃদ্ধ