চোখ রাঙাচ্ছে নিম্নচাপ,উপকূলবর্তী এলাকাগুলিতে NDRF-এর টিম, জারি হাই আলার্ট

শক্তি হারিয়ে গভীর নিম্নচাপে পরিণত হয়েছে ‘গুলাব’। অন্যদিকে উত্তর-পশ্চিম বঙ্গোপসাগরে তৈরি ঘূর্ণাবর্ত ইতিমধ্যেই নিম্নচাপে পরিণত হয়েছে। যার জেরে আবহাওয়া দফতরের পূর্বাভাস মতো দক্ষিণবঙ্গের উপকূলবর্তী এলাকাগুলিতে শুরু হয়েছে বৃষ্টি। আজ থেকেই কলকাতাতেও কিছুক্ষণের মধ্যেই শুরু হবে বৃষ্টি। বিকেলের পর থেকে বৃষ্টির তীব্রতা আরও বাড়বে। ইতিমধ্যেই বড়সড় দুর্ঘটনা এড়াতে দিঘা-সহ শঙ্করপুর,বকখালি,ফ্রেজারগঞ্জ ও তাজপুরে এনডিআরএফ দল পৌঁছে গিয়েছে। প্রশাসনের তরফে জারি হয়েছে হাই অ্যালার্ট।

আরও পড়ুন:পুজোর আগে নিম্নচাপের ভ্রকুটি, কলকাতা-সহ দক্ষিণবঙ্গে বৃষ্টির পূর্বাভাস

আবহাওয়া দফতরের তরফে জানানো হয়েছে, মঙ্গলবার কলকাতা-সহ হাওড়া, হুগলি, ঝাড়গ্রাম, উত্তর ২৪ পরগনায় ভারী বৃষ্টির পাশাপাশি ঝোড়ো হাওয়া চলবে। রাজ্যের উপকূলের দুই জেলায় ৫০-৬০ কিলোমিটার থেকে সর্বোচ্চ ৭০ কিলোমিটার প্রতি ঘণ্টা এবং কলকাতা-সহ দক্ষিণবঙ্গের আরও কিছু জেলায় ঘণ্টায় ৩০-৪০ কিলোমিটার থেকে সর্বোচ্চ ৫০ কিলোমিটার বেগে ঝড় হবে বলেই পূর্বাভাস। বুধবার কলকাতা, হাওড়া, হুগলি, ঝাড়গ্রাম, উত্তর এবং দক্ষিণ ২৪ পরগনা, বাঁকুড়া, পূর্ব ও পশ্চিম মেদিনীপুর এবং পুরুলিয়াতেও ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। বৃষ্টির ফলে ফের কলকাতার বিভিন্ন এলাকায় জল জমার আশঙ্কা তৈরি হয়েছে।

ইতিমধ্যেই নবান্নের তরফে খোলা হয়েছে কন্ট্রোল রুম। যেকোনও সমস্যায় ট্রোল ফ্রী নম্বর 19121 নম্বরে ফোন করা যাবে বলে সাংবাদিক বৈঠকে জানিয়েছেন রাজ্যের বিদ্যুৎ মন্ত্রী অরূপ বিশ্বাস। এছাড়াও প্রয়োজনে  8900793503 ও 8900793504 এই দুটি নম্বরে হোয়াটস আপ করা যাবে। বিদ্যুৎ মন্ত্রী এদিন জানান, ইতিমধ্যেই একাধিক সংবাদমাধ্যেম ছাড়াও বিভিন্ন জায়গায় বিজ্ঞাপনের মাধ্যমে সতর্কবার্তা দেওয়া হয়েছে। রাজ্যের সমস্ত রিজিওন্যাল অফিসে কন্ট্রোল রুমের ব্যবস্থা করা হয়েছে। জমা জলে যাতে কোনওভাবে বড়সড় দুর্ঘটনা না ঘটে সেসব বিষয় বিবেচনা করে প্রয়োজনে বিদ্যুৎ সরবরাহ বন্ধ করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। তবে জলযন্ত্রণায় যাতে সাধারণ মানুষের ভোগান্তি না হয়, তাই পাম্পিং স্টেশনের ব্যবস্থা করা হয়েছে।

advt 19

Previous articleবিজেপির সমস্ত পদ থেকে ইস্তফা অভিনেতা সুমন বন্দ্যোপাধ্যায়ের, বাড়ছে তৃণমূল যোগের সম্ভাবনা
Next articleপাঞ্জাব: সভাপতি পদ থেকে ইস্তফা সিধুর, দিল্লি সফরে অমরিন্দর, বিজেপি যোগের সম্ভাবনা