পুনরায় চালু হোক ভারত-আফগানিস্তান বিমান পরিষেবা, দিল্লিকে চিঠি তালিবানের

তালিবান আফগানিস্তান দখল করার পর বর্তমানে এই দেশের সঙ্গে সম্পূর্ণরূপে বন্ধ রয়েছে বিমান পরিষেবা। তবে সেই পরিষেবা পুনরায় চালু করার আবেদন জানিয়ে সম্প্রতি কেন্দ্রীয় সরকারকে চিঠি দিল তালিবান।

সংবাদ মাধ্যম সূত্রে খবর, গত ৭ সেপ্টেম্বর আফগানিস্তানের তালিবান সরকারের তরফে এই চিঠি দেওয়া হয় ডিরেক্টরেট জেনারেল অব সিভিল অ্যাভিয়েশন বা ডিজিসিএ(DGCA)কে। চিঠিতে আফগানিস্তানের নতুন তালিবান (Taliban) সরকারের মন্ত্রী আলহাজ হামিদুল্লা আখুন্দজাদা অনুরোধ জানিয়েছেন, “আপনারা জানেন মার্কিন সেনা ক্ষমতা হস্তান্তরের আগে কাবুল বিমানবন্দরকে ক্ষতিগ্রস্ত ও অকেজো করে দিয়েছে। কিন্তু পরে কাতারের বন্ধুদের সহায়তায় বিমানবন্দরটি ফের কর্মক্ষম হয়ে উঠেছে”। পাশাপাশি আবেদন জানানো হয়েছে, দুই দেশের মধ্যে যাতে ফের বিমান চলাচল আগের মতোই স্বাভাবিক হয় তার জন্য পদক্ষেপ করা হোক।

আরও পড়ুন:বৃষ্টি উপেক্ষা করেই বুথমুখি ভোটকর্মীরা, প্রাকৃতিক বিপর্যয়ে যা যা ব্যবস্থা নিয়েছে কমিশন

উল্লেখ্য, তালিবান আফগানিস্তানের মাটি দখল করার পর শেষবার কাবুল থেকে ভারতের বিমান উড়েছিল ২১ আগস্ট। তারপর থেকে এখনো পর্যন্ত বন্ধ রয়েছে বিমান পরিষেবা। ভারত সরকারের তরফে আফগানিস্তানের তালিবান সরকারকে এখনো কোনো রকম স্বীকৃতি দেওয়া হয়নি। এই পরিস্থিতিতে ভিনদেশে যাত্রায় আফগানিস্তানের আকাশ পথ এড়িয়ে চলাচল করছে ভারতীয় বিমান। ফলত ভারত আফগানিস্তান বিমান পরিষেবা পুনরায় কবে চালু হবে? বা আদৌ চালু হবে কিনা তা নিয়ে প্রশ্ন উঠছে।

advt 19

 

Previous articleপিছিয়ে গেল কলকাতা লিগের ম‍্যাচ, ডুরান্ড কাপের জন‍্য মহামেডানকে শুভেচ্ছা আইএফএ সচিবের
Next articleআহিরিটোলায় উদ্ধার হওয়া মহিলার কোল আলো করে এল কন্যা সন্তান