আর একদিন পরেই সৌভাগ্যের দেবী লক্ষ্মীর আরাধনা, জেনে নিন পুজোর নির্ঘণ্ট

সমৃদ্ধি, ঐশ্বর্য , সৌভাগ্য এবং শান্তির প্রতীক দেবী লক্ষ্মী। দুর্গাপুজোর পর আশ্বিন মাসের শেষ পূর্ণিমা তিথিতে কোজাগরী লক্ষ্মীর (Kojagoree Lakshmi Puja) আরাধনা হয়। প্রতিটি বাঙালির ঘরেই এই দিন কোজাগরী লক্ষ্মী পুজো হয়।

কথিত রয়েছে, কোজাগরী লক্ষ্মীপুজোর রাতে বাহন প্যাঁচার পিঠে চেপে দেবী লক্ষ্মী ঘুরে বেড়ান । খোঁজ নেন কোন ঘরে কে জেগে আছেন? এই রাতে যে জেগে অক্ষক্রীড়া খেলেন অর্থাৎ পাশা খেলেন তাঁকে দেবী কোজাগরী ধন-সম্পদ প্রদান করেন। একই ভাবে, অনেকে মনে করেন যে এই দিনে যদি কেউ অন্যের বাগান থেকে ফল বা শস্য চুরি করে থাকে, তাহলে দেবী তাঁকে আশীর্বাদ করবেন।

কোজাগরী শব্দটির উৎপত্তি ‘কো জাগতী’ থেকে, যার অর্থ হল ‘কে জেগে আছো?’ বা ‘কে জেগে রে ‘? কোজাগরী লক্ষ্মী পুজোর দিনে দেবী স্বর্গ থেকে মর্ত্যে অবতরণ করেন এবং সকলকে আশীর্বাদ দেন । সবার বাড়ি বাড়ি গিয়ে দেখেন। কিন্তু যার বাড়ির দরজা বন্ধ থাকে, তাঁর বাড়িতে লক্ষ্মী প্রবেশ করেন না। আর আশীর্বাদ না দিয়েই সেখান থেকে ফিরে চলে যান। সেই কারণেই লক্ষ্মী পুজোর দিন সারারাত জেগে দেবীর আরাধনা করার রীতি প্রচলিত রয়েছে। আর সেই কারণেই দুর্গা পুজোর পর আশ্বিন মাসের শেষ পূর্ণিমা তিথিতে হওয়া লক্ষ্মী পুজোকে কোজাগরী লক্ষ্মী পুজো বলা হয়।

লক্ষ্মী পুজোর নির্ঘণ্ট :


 

এবার লক্ষ্মীপুজো দুদিন।

১৯ শে অক্টোবর ২০২১ সন্ধ্যা ৭ টা বেজে ৩ মিনিটে শুরু হবে এবং ২০ শে অক্টোবর রাত্রি ৮ টা বেজে ২৬ মিনিটে শেষ হবে।

 

advt 19

 

 

Previous articleআজ আরও বাড়বে বৃষ্টির দাপট, সেই সঙ্গে ঝোড়ো হাওয়াও, পূর্বাভাস হাওয়া অফিসের
Next articleগত ২৪ ঘণ্টায় রাজ্যে নতুন আক্রান্তের সংখ্যা ৬০০ পেরিয়েছে!