১১ রকমের হর্ন বাজানো হয় ভারতীয় রেলে,কেন জানেন?

ট্রেনে তো কমবেশী আমরা সকলেই চড়ে থাকি। ট্রেনের হর্নও শুনি। কিন্তু কখনও কেউ খেয়াল করে দেখেছেন কী গ্যালোপিং ট্রেন যখন প্ল্যাটফর্মে দাঁড়ায় না তার একরকম হর্ন আর যখন যাত্রী নিয়ে ট্রেনটি প্যাটফর্ম ছেড়ে চলে যায়, তার অন্যরকম হর্ন হয়! বিষয়টি শুনতে একটু খটকা লাগলেও এটাই সত্যি। আমরা অনেকেই জানি না  ভারতীয় রেলে মোট ১১ রকমের হর্ন বাজানো হয়। আর প্রতিটির আলাদা আলাদা অর্থ। ট্রেনচালক বিভিন্ন বার্তা দিতে বিভিন্ন রকম হর্ন বাজিয়ে থাকেন। কোনওটি চালক গার্ডকে সতর্ক করতে বাজান আবার কোনও কোনওটি যাত্রীদের সতর্ক করতে। জেনে নিন কোন সময় কোন ধরণের হর্ন বাজিয়ে থাকেন ট্রেনচালক-

আরও পড়ুন:এই সপ্তাহে টানা ৫ দিন বন্ধ থাকবে ব্যাঙ্ক!

১। ওয়ান শর্ট হর্ন— এটি একবার অল্প সময়ের জন্য বাজানো হয়। এর অর্থ, ট্রেন ইয়ার্ডে যাবে সাফাইয়ের জন্য। হাওড়া, শিয়ালদহ-র বড় স্টেশনে এই হর্ন শোনা যায়। যে সব ট্রেন কারশেড-এ যাবে, সেগুলিতে এটি বাজানো হয়।

২। টু শর্ট হর্ন— পর পর দু’টো কিন্তু কম সময়ের হর্ন। এই হর্ন প্রায়শই শোনা যায়, কিন্তু অনেকেই হয়তো খেয়াল করেন না। ট্রেন ছাড়ার সময়ে এমন ভাবে বাজানো হয়। এই হর্ন বাজিয়ে মোটরম্যান গার্ডের কাছে ট্রেন ছাড়ার সিগন্যাল চান ট্রেনচালক।

৩। থ্রি শর্ট হর্ন—পর পর তিনটি শট হর্ন। এটা তখনই বাজানো হয় যখন চালক বিপদে পড়েন। চালক কোনও ভাবে যদি ট্রেনের উপরে নিয়ন্ত্রণ হারিয়েছেন বুঝতে পারেন, তখন এটি বাজান। এটা বাজলে গার্ড বুঝতে পারেন চালক ট্রেন থামাতে পারছেন না। তখন গার্ড ভ্যাকুয়াম ব্রেকের সাহায্যে ট্রেন থামান।

৪। ফোর শর্ট হর্ন— চার বার ছোট করে হর্ন বাজানোর মানেও বিপদের সঙ্কেত। তবে এর অর্থ ট্রেনে এমন কোনও যান্ত্রিক ত্রুটি হয়েছে, যাতে আর এগোনো সম্ভব নয়।

৫। টু লং, টু শর্ট হর্ন— দু’বার লম্বা বাজিয়ে একটা ছোট হর্ন দিয়ে চালক গার্ডকে ইঞ্জিনের নিয়ন্ত্রণ নিতে নির্দেশ দেন।

৬। ওয়ান লং, ওয়ান শর্ট হর্ন— একবার লম্বা করে বাজিয়েই একটা ছোট্ট হর্ন। এই ভাবে হর্ন বাজিয়ে চালক অর্থাৎ মোটরম্যান গার্ডকে নির্দেশ পাঠান। ট্রেন চালু করার আগে এই হর্ন শুনে গার্ড ব্রেক পাইপ সিস্টেম চালু করেন।

৭। দু’টি লং ও একটি শর্ট হর্ন— এটার মানে ট্রেনটি ট্র্যাক বা লাইন চেঞ্জ করছে।

৮। টানা হর্ন— এটা টানা হর্নটি দ্রুতগামী ট্রেন বেশি চালায়। আবার গ্যালপিং লোকাল ট্রেনের ক্ষেত্রেও এটা শোনা যায়। এর অর্থ ট্রেনটি পরপর বেশ কয়েকটি স্টেশনে দাঁড়াবে না।

৯। থেমে থেমে দু’টি হর্ন— এই হর্নের শব্দ শোনা যায়, ট্রেন যখন কোনও রেলওয়ে ক্রসিং পার করে।

১0। ছ’টি শর্ট হর্ন— পর পর ছ’টি ছোটো ছোটো হর্ন বাজানোর অর্থ বড় বিপদ। এটা আপৎকালীর পরিস্থিতিতে বাজান চালকরা। গার্ড এবং যাত্রীদের সতর্ক করেন চালক।

১১। দু’টি শর্ট ও একটি লং হর্ন— প্রথমে দু’টি ছোট করে হর্ন বাজিয়ে একটা লম্বা। এটা বাজলেই বুঝতে হবে কোনও যাত্রী চেন টেনে ট্রেন থামানোর চেষ্টা করছেন বা গার্ড ভ্যাকুয়াম ব্রেক ব্যবহার করেছেন।
advt 19

Previous articleটি-২০ বিশ্বকাপে কোথায় ব‍্যাট করবেন কোহলি? ওপেনার জুটিই বা কারা? জানালেন ভারত অধিনায়ক
Next articleউত্তরপ্রদেশে বিধানসভা নির্বাচনে ৪০ শতাংশ আসনে মহিলা প্রার্থী দেবে কংগ্রেস, ঘোষণা প্রিয়ঙ্কার