১০২ টি সোশ্যাল মিডিয়া অ্যাকাউন্টের বিরুদ্ধে ইউএপিএ ধারা ! চ্যালেঞ্জ জানিয়ে সুপ্রিম কোর্টে মামলা

ত্রিপুরায় রীতিমতো চাপে বিপ্লব দেবের সরকার।হিংসা ছড়ানোর অভিযোগে ১০২ টি সোশ্যাল মিডিয়া অ্যাকাউন্টের বিরুদ্ধে বেআইনি কার্যকলাপ প্রতিরোধ আইনে (ইউএপিএ) মামলা করেছে বিপ্লব দেব সরকার।এই তালিকায় রয়েছে একাধিক আইনজীবী,সমাজকর্মী ও সাংবাদিকের নাম।
ত্রিপুরা সরকারের এই সিদ্ধান্তকে চ্যালেঞ্জ জানিয়ে সুপ্রিম কোর্টে মামলা দায়ের করলেন আইনজীবী প্রশান্ত ভূষণ। মামলাটি দ্রুত শোনার আর্জিও জানিয়েছেন তিনি। দেশের শীর্ষ আদালত সেই আবেদন মঞ্জুর করেছে।প্রধান বিচারপতি এনভি রমানা, বিচারপতি এএস বোপান্না এবং বিচারপতি হিমা কোহলির বেঞ্চ মামলাটি শুনবেন।
প্রশান্ত ভূষণ জানিয়েছেন, ত্রিপুরার ঘটনার প্রেক্ষিতে আইনজীবীদের একটি দল সেখানে গিয়েছিলেন। তাঁদের বিরুদ্ধে এফআইআর এবং ৪১-এ ধারায় নোটিস দেওয়া হয়েছে। ইউএপিএ-র দুটি ধারার অপব্যবহার করা হয়েছে। বেআইনি কার্যকলাপ কী তারও স্পষ্ট ব্যাখ্যা দেওয়া হয়নি।
ত্রিপুরায় সাম্প্রতিক হিংসার বিষয়ে বিদ্বেষমূলক, ভুল তথ্য পরিবেশনের অভিযোগে ১০২টি সোশ্যাল মিডিয়া অ্যাকাউন্টের বিরুদ্ধে ইউএপিএ-তে (বেআইনি কার্যকলাপ প্রতিরোধ আইন) মামলা করেছে ত্রিপুরা পুলিশ৷ তার মধ্যে ফেসবুক, টুইটার, ইউটিউব চ্যানেল রয়েছে৷ ইতিমধ্যেই অ্যাকাউন্ট বন্ধের নোটিস দেওয়া হয়েছে৷ সুপ্রিম কোর্টের চার আইনজীবীর বিরুদ্ধে মামলা করা হয়েছে।ত্রিপুরা পুলিশ জানিয়েছে, এই সোশ্যাল মিডিয়া অ্যাকাউন্ট গুলির আইপি অ্যাড্রেস, মোবাইল নম্বর, রেজিস্ট্রেশন নম্বর ইত্যাদি যাবতীয় বিষয়ে তথ্য সংগ্রহ করা হয়েছে৷

Previous articleসাদা-কালো লুকে সাক্ষাৎ সত্যজিৎ! ‘অপরাজিত’ জিতুকে দেখে তোলপাড়া সোশ্যাল মিডিয়া
Next articleত্রিপুরা: প্রার্থীর ওপর হামলার প্রতিবাদে পুলিশের সদর দফতরের সামনে বিক্ষোভ তৃণমূলের