Assembly Election Expenditure: বাংলাতেই বিজেপি-র খরচ ১৫১ কোটি ! পাঁচ রাজ্যে বিধানসভা ভোটে মোট ২৫২ কোটি

কেন্দ্রের শাসক দল বিজেপি চলতি বছর হওয়া পাঁচ রাজ্যের বিধানসভা নির্বাচনে যে বিপুল পরিমাণ টাকা খরচ করেছে তার হিসাব প্রকাশ্যে। পশ্চিমবঙ্গ, অসম, কেরল, তামিলনাড়ু এবং পুদুচেরি— এই পাঁচ রাজ্যে ভোটের জন্য মোট ২৫২ কোটি টাকা খরচ করেছে বিজেপি। এই টাকার ৬০ শতাংশই ব্যবহার করা হয়েছিল তৃণমূল কংগ্রেস সরকারকে এ রাজ্য থেকে উৎখাত জন্য।
নির্বাচন কমিশনকে যে হিসাব দিয়েছে বিজেপি তাতে দেখা যাচ্ছে পাঁচ রাজ্যের বিধানসভা ভোটে তারা খরচ করেছে ২৫২ কোটি ২ লক্ষ ৭১ হাজার ৭৫৩ টাকা। এর ৬০ শতাংশ টাকা বিজেপি খরচ করেছিল পশ্চিমবঙ্গে ক্ষমতা দখলের আশায়। এ রাজ্যে বিজেপি খরচ করেছিল প্রায় ১৫১ কোটি টাকা। যেখানে একই সময়ে ভোট হওয়া বাকি চারটি রাজ্যে মিলিত ভাবে খরচ হয়েছিল ১০১ কোটি। আসলে নির্বাচনের ঢাকে কাঠি পড়তেই এ রাজ্যে ঘাঁটি গেড়়েছিলেন বিজেপি-র শীর্ষ নেতৃত্বের একাংশ। এর সঙ্গে বাড়তি ছিল বিজেপি শীর্ষ নেতৃত্বের ডেইলি প্যাসেঞ্জারি।

অসমে ক্ষমতা ধরে রাখার জন্য স খরচ করা হয়েছে ৪৩ কোটি ৪১ লক্ষ টাকা। উত্তর-পূর্ব ভারতের এই রাজ্যে ক্ষমতা ধরে রাখতে পেরেছেন নরেন্দ্র মোদি-অমিত শাহের দল। কেরল থেকে বামেদের উৎখাত করতেও চেষ্টা চালিয়েছিল বিজেপি। খরচ করেছিল ২৯ কোটি ২৪ লক্ষ টাকা। কিন্তু দক্ষিণের এই রাজ্যে খাতা খুলতে পারেনি বিজেপি। তামিলনাড়ুতে গত নির্বাচনে এআইএডিএমকে-র থেকে ক্ষমতা ছিনিয়ে নিয়েছে ডিএমকে। বিজেপি মাত্র ২.৯ শতাংশ ভোট পেয়েছে দক্ষিণের ওই রাজ্যে। সেখানে তারা খরচ করেছিল ২২ কোটি ৯৭ লক্ষ টাকা। পুদুচেরীতে ৪ কোটি ৭৯ লক্ষ টাকা নির্বাচনে খরচ করেই ক্ষমতা দখল করেছে বিজেপি। এই খরচের বহর সামনে আসতেই চাঞ্চল্য ছড়িয়েছে রাজনৈতিক মহলে।

Previous articleBally Municipality: হাওড়া থেকে ফের আলাদা হল বালি পুরসভা,বিধানসভায় প্রস্তাব পাশ
Next articleIndia vs NewZealand Test: নিউজিল্যান্ডের বিরুদ্ধে টেস্ট দল ঘোষণা করল ভারত, নেতৃত্ব দেবেন রাহানে