Alapan-Case: শীর্ষ আদালতে সময় চাইল কেন্দ্র, পিছলো আলাপন-মামলার শুনানি

ফের আগামী সোমবার সুপ্রিম কোর্টে শুনানি

সুপ্রিম কোর্টে (Supreme Court) আলাপন-মামলার শুনানি পিছলো। দিল্লিতে স্থানান্তরে ক্যাটের (CAT) সিদ্ধান্ত খারিজ করে দেয় কলকাতা হাইকোর্ট (Calcutta High Court)। সেই রায়কে চ্যালেঞ্জ করে সুপ্রিম কোর্টে মামলা কেন্দ্র করে কেন্দ্র। সোমবার, সেই মামলায় শুনানির কথা ছিল। সেই শুনানি পিছিয়ে গেল। মামলার পরবর্তী শুনানি ২২ নভেম্বর।

রাজ্যের সুপারিশ মেনে প্রাক্তন মুখ্য সচিব আলাপন বন্দ্যোপাধ্যায়ের (Alapan Benarjee) কার্যকালের মেয়াদ সাময়িক বাড়ানো হয়েছিল। কিন্তু আচমকা তাঁকে দিল্লিতে কর্মিবর্গ মন্ত্রকে বদলি করা হয়। সে কাজে যোগ না দিয়ে ৩১ মে রাজ্যের মুখ্যসচিব পদ থেকে তিনি অবসর নেন তিনি। এরপরই আলাপনের বিরুদ্ধে শৃঙ্খলাভঙ্গের অভিযোগ তুলে তদন্ত শুরু করে কেন্দ্রের কর্মিবর্গ মন্ত্রক। ওই তদন্ত খারিজের দাবিতে ক্যাট-এর কলকাতা বেঞ্চে আবেদন করে আলাপন। অবসরপ্রাপ্ত কর্মী হিসেবে প্রাপ্য সুযোগ-সুবিধাও তিনি পাচ্ছেন না বলে জানান। কিন্তু ২২ অক্টোবর মামলাটি দিল্লিতে স্থানান্তরিত সিদ্ধান্ত নেওয়া হয়। সেই মামলা স্থানান্তর রদ নিয়ে কলকাতা হাইকোর্টে জয় পান রাজ্যের প্রাক্তন মুখ্যসচিব। সেই রায়কে চ্যালেঞ্জ করে সুপ্রিম কোর্টের দ্বারস্থ হয় কেন্দ্র। 

আরও পড়ুন- R G Kar Medical: ‘প্রতিবাদের নামে জঙ্গি আন্দোলন নয়’, কড়া বার্তা হাইকোর্টের

শুনানির শুরুতে শীর্ষ আদালতকে বিস্তারিত জানানোর জন্য কেন্দ্রের সলিসিটর জেনারেল বিচারপতির কাছে সময় চান। তা মঞ্জুর করে আদালত। শুনানির সময় কেন্দ্রের সলিসিটর জেনারেল তুষার মেহতা সেন্ট্রাল অ্যাডমিনিস্ট্রেটিভ ট্রাইব্যুনাল (CAT)-এর সিদ্ধান্তের বিরুদ্ধে কলকাতা হাইকোর্টের রায় দেওয়ার এক্তিয়ার নিয়ে প্রশ্ন তোলেন। বিচারপতি এ এম খানউইলকর পাল্টা জানতে চান, এতে কী ক্ষতি হয়েছে? কেন্দ্রের তরফে, বিস্তারিত তথ্য দিয়ে আদালতে হলফনামা দেওয়ার জন্য সময় চাওয়া হয়। সেই আবেদনে মঞ্জুর করে আগামী সোমবার পর্যন্ত কেন্দ্রকে সময় দিয়েছে সুপ্রিম কোর্ট।

 

 

Previous articleমাছ-মাংস আর নয়, রেলে এখন শুধুই ‘সাত্ত্বিক’ শিলমোহরপ্রাপ্ত বিশুদ্ধ নিরামিষ খাবার
Next articleSonu Sood:রাজনৈতিক কেরিয়ারে পা দিতে চলেছেন সোনু সুদের বোন