মমতা সরকারের অনুকরণ! মধ্যপ্রদেশে ‘দুয়ারে রেশন’ প্রকল্পের সূচনা নরেন্দ্র মোদির

'দিদিকে বলো', 'দুয়ারে সরকারের' পর এবার বাংলার 'দুয়ারে রেশন' প্রকল্পের অনুকরণ করলো এবার বিজেপি শাসিত মধ্যপ্রদেশ‌

‘দিদিকে বলো’, ‘দুয়ারে সরকারের’ পর এবার বাংলার ‘দুয়ারে রেশন’ প্রকল্পের অনুকরণ করলো এবার বিজেপি শাসিত মধ্যপ্রদেশ‌। আর সেই প্রকল্পের উদ্বোধন করলেন খোদ প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি(Narendra Modi)। যদিও হিন্দিভাষী মধ্যপ্রদেশে এই প্রকল্পের নাম “রেশন আপকে দুয়ার”। তবে নাম যাই হোক না কেন প্রকল্পটি যে তৃণমূল সরকারের অনুকরণ তা বলার অপেক্ষা রাখে না।

সোমবার বিরসা মুন্ডার জন্ম জয়ন্তী উপলক্ষে মধ্যপ্রদেশ সফরে এসেছেন দেশের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। এদিন ভোপালে জনজাতি সম্প্রদায়ের মানুষের উপস্থিতিতে তাদের জন্য মধ্যপ্রদেশ সরকারের একাধিক প্রকল্পের প্রশংসা করেন প্রধানমন্ত্রী। এই অনুষ্ঠান থেকেই “রেশন আপকে দুয়ার” প্রকল্পের সূচনা করতে দেখা যায় প্রধানমন্ত্রীকে। একইসঙ্গে পূর্ববর্তী সরকারের সমালোচনা করে মোদি বলেন, “এর আগের সরকার রাজ্যের আদিবাসী মানুষদের যদি কোনরকম গুরুত্ব দেয়নি।”

যদিও এদিন মধ্যপ্রদেশে রেশন আপকে দুয়ার প্রকল্পের পাশাপাশি রতলাম জেলায় একলব্য আদর্শ আবাসিক বিদ্যালয় শিলান্যাস করেন প্রধানমন্ত্রী। এই অনুষ্ঠানের মোদির সঙ্গে উপস্থিত ছিলেন মধ্যপ্রদেশের মুখ্যমন্ত্রী শিবরাজ সিং চৌহান। একই সঙ্গে ‘রেশন আপকে গ্রাম’ যোজনারও সূচনা করা হয়। তবে মধ্যপ্রদেশে বিজেপি সরকারের চালু করা এই প্রকল্প পুরোপুরি পশ্চিমবঙ্গের অনুকরণ বলে দাবি করছে রাজনৈতিক মহল।

আরও পড়ুন:Nandigram Case: হাইকোর্টে অনাস্থা! শুভেন্দুকে লিখিত বক্তব্য জমার নির্দেশ, শীর্ষ আদালতে পিছলো শুনানি

বঙ্গে বিধানসভা নির্বাচনের পূর্বে দুয়ারে রেশন(Duare ration) প্রকল্পের প্রতিশ্রুতি দিয়েছিল তৃণমূল(TMC)। বিপুল সংখ্যাগরিষ্ঠতা নিয়ে তৃতীয়বারের জন্য রাজ্যে ক্ষমতায় আসার পর ইতিমধ্যেই চালু হয়ে গিয়েছে সেই প্রকল্প। মমতা বন্দ্যোপাধ্যায়ের মস্তিষ্কপ্রসূত এই প্রকল্পের বিরোধিতা বিজেপি যতই করুক না কেন আদতে মানুষের জন্য এই প্রকল্প যে অভাবনীয় তা বিজেপি শাসিত রাজ্যে এই প্রকল্পের অনুকরণই প্রমাণ করে দেয়।

অবশ্য এই ঘটনা প্রথমবার নয়, এ রাজ্যে একাধিক প্রকল্প অনুকরণের নজির বিজেপি শাসিত রাজ্যে কম নেই। তৃণমূলের ‘দিদিকে বলো’র ধাঁচে ত্রিপুরায় নির্বাচনের পূর্বে দাদাকে বল কর্মসূচি চালু করেছিলেন বিপ্লব দেব। বিজেপি শাসিত গোয়াতে ‘দুয়ারে সরকারের’ নকল করে শুরু হয়েছে কর্মসূচি। নকল তালিকায় এবার মধ্যপ্রদেশে চালু হলো রেশন আপকে দুয়ার।

 

Previous articleNandigram Case: হাইকোর্টে অনাস্থা! শুভেন্দুকে লিখিত বক্তব্য জমার নির্দেশ, শীর্ষ আদালতে পিছলো শুনানি
Next articleSoumitra Chattetjee : এক কিংবদন্তীর বিরহে ভারাক্রান্ত বাংলা চলচ্চিত্র জগৎ