Kalpataru Utsav: কল্পতরু উৎসবে এবারও ভক্ত প্রবেশে নিষেধাজ্ঞা কাশীপুর উদ্যানবাটিতে

কল্পতরু উৎসবে এবারও ভক্তশূন্য থাকবে কাশীপুর উদ্যানবাটি

করোনা অনেকটাই নিয়ন্ত্রণে। তবে কয়েক সপ্তাহ ধরে ফের কিছু কিছু জায়গায় আক্রান্তের গ্রাফ ঊর্ধ্বমুখী। তাই কল্পতরু উৎসবে (Kalpataru Utsav) এবারও ভক্তশূন্য থাকবে কাশীপুর উদ্যানবাটি। ১-৩ জানুয়ারি উদ্যানবাটিতে সাধারণের প্রবেশে নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। তবে অনলাইনে দেখা কল্পতরু উৎসব। বিস্তারিত জানতে চোখ রাখুন www.rkmcudyanbati.org -এই লিঙ্কে।

বছরের প্রথম দিন পালিত হয় কল্পতরু উৎসব। ২০২১ সালে ১ জানুয়ারিও করোনা আবহে কাশীপুর উদ্যানবাটীতে ঢুকতে পারেননি ভক্তরা। তবে প্রতিবারের মতো প্রথা মেনেই পুজো হয়। সকালে মঙ্গলারতির মাধ্যমে সূচনা হয় কল্পতরু উৎসবের। এরপর বিশেষ যজ্ঞ হবে। সারাদিন ধরে চলবে পুজো। ভক্তিগীতি ও রামকৃষ্ণ কথামৃত পাঠ করা হবে এদিন।

আরও পড়ুন- Prabir Ghoshal: “বিজেপিতে কাজ করা যায় না, শুধু টাকা চায়”, বিস্ফোরক অভিযোগ বেসুরো প্রবীরের

১৮৮৬ সালের পয়লা জানুয়ারি কল্পতরু হয়েছিলেন ঠাকুর শ্রীরামকৃষ্ণ পরমহংস। আশীর্বাদ করেছিলেন ভক্তদের। কাশীপুর উদ্যানবাটিতে সেদিন রামকৃষ্ঞের কণ্ঠ উচ্চারিত হয়েছিল সেই অমোঘ উক্তি- তোদের চৈতন্য হোক। তারপর থেকে দিনটিকে স্মরণ করতে প্রতিবছর উদ্যানবাটিতে পালিত হয়ে আসছে কল্পতরু উৎসব।

অন্যদিকে মঙ্গলবারই শীতের মরসুমে উৎসব অনুষ্ঠান পালনের ক্ষেত্রে একটি নির্দেশিকা জারি করেছে উচ্চ আদালত ।  মঙ্গলবার এক জনস্বার্থ মামলার শুনানিতে  কলকাতা হাইকোর্টের প্রধান বিচারপতির বেঞ্চ মন্তব্য করে, রাজ্যে আগামীদিনে যে সব উত্‍সব হবে, সেক্ষেত্রে কোভিড বিধি যাতে মেনে চলা হয়, তা নিশ্চিত করতে হবে রাজ্য সরকারকে।

Previous articleElephant Death : ফের পূর্ণবয়স্ক হাতির মৃত্যু জলপাইগুড়িতে 
Next articleসন্ত্রাসবাদীদের মুক্তাঞ্চল, ফের রাষ্ট্রসঙ্ঘে পাকিস্তানকে তুলোধনা ভারতের