PM Modi:কৃষকদের তাঁবুতে ঠেলে যোগী রাজ্যে আন্তর্জাতিক বিমানবন্দরের উদ্বোধনে মোদি

জমি অধিগ্রহণের আইন না মেনে, কৃষকদের ফাঁকি দিয়ে যোগী রাজ্যে নয়ডা আন্তর্জাতিক বিমানবন্দর(Noida International Airport)-র উদ্বোধন করতে চলেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি(Narendra Modi)। যাঁদের জমি অধিগ্রহণ করে নির্বাচনের আগে রাজ্যের উন্নয়ন করছে বিজেপি শাসিত উত্তরপ্রদেশ, সেই কৃষক এবং তাঁদের পরিবাররা এখনও পুর্নবাসনের জমি পাননি। তাই নবনির্মিত বিমানবন্দরের ৭০০ মিটারের মধ্যেই সারি সারি প্লাস্টিকের তাঁবুতে আশ্রয় নিয়েছেন তাঁরা।

আরও পড়ুন:Tripura: ছাপ্পা দিচ্ছেন প্রার্থীর ছেলে, “এটাই শেষ ভোট নয়”, বিজেপিকে সতর্ক করলেন সুদীপ বর্মন

ক্ষতিপূরণ ও বিকল্প পুনর্বাসনের উপযুক্ত ব্যবস্থা না পেয়ে কৃষকদের জমি অধিগ্রহণ করায় যোগী সরকারের বিরুদ্ধে এলাহাবাদ হাইকোর্টে মামলা করেছেন কৃষকরা। তাঁদের কথায় সরকারের হিসেবে এলাকাটি গ্রামীণ, কিন্তু তাঁর বাসিন্দারা শহরের! এমনটা কখনও ঘটেনি। গ্রামের বাসিন্দা হিসেবে জমির দরের চারগুণ টাকা ক্ষতিপূরণ হিসেবে দেওয়া উচিত। কিন্তু দেওয়া হচ্ছে মাত্র তার দু’গুণ। অনেকে আবার মাত্র ৫০ মিটারের প্লট পেয়েছেন। কিন্তু তাতে গবাদি পশু নিয়ে থাকা প্রায় অসম্ভব। তাই তৃতীয় শীতেও তাঁবুতেই কাটাতে হবে। কেউ কেউ আবার যাও বা পেয়ছেন তা সরকারের প্রতিশ্রুতির তুলনায় অনেকটাই কম।তাই অসহায়ভাবে তাঁবুতেই দিন কাটাচ্ছেন কৃষকরা।

কৃষকদের এই সকল অভিযোগ স্বীকার করে নিয়েছেন বিজেপি বিধায়ক ধীরেন্দ্র সিংহ। তাঁর বক্তব্য,  “নির্দিষ্ট সময়ের মধ্যে বিমানবন্দর নির্মাণসংস্থার হাতে জমি তুলে দেবে বলে কথা দিয়েছিল উত্তরপ্রদেশের যোগী আদিত্যনাথের সরকার। তাই জমি অধিগ্রহণে তাড়াহুড়ো করতে হয়েছে। আর সে কারণেই এই কৃষকদের দুর্দশায় পড়তে হয়েছে। ”


Previous articleSc EastBengal: ডার্বির প্রস্তুতিতে এসসি ইস্টবেঙ্গল, নতুনদের ডার্বির গুরুত্ব বোঝাতে ব‍্যস্ত অরিন্দমরা