Kolkata Municipal Election:১৯ ডিসেম্বরই কলকাতায় পুরভোট, বিজ্ঞপ্তি জারি নির্বাচন কমিশনের

আগামী ১৯ ডিসেম্বর কলকাতায় পুরভোট।

দীর্ঘ টানাপোড়েনের পর কলকাতা পুরভোটের(Kolkata Municipal Corporation) বিজ্ঞপ্তি জারি করল রাজ্য নির্বাচন কমিশন(State Election Commission)। বৃহস্পতিবার সকালে এ নিয়ে কমিশনের তরফে একটি বিজ্ঞপ্তি জারি করা হয়েছে। বিজ্ঞপ্তিতে বলা হয়েছে আগামী ১৯ ডিসেম্বর পুরভোট হবে কলকাতায়। ২২ ডিসেম্বর হবে গণনা।তবে হাওড়ার (Howrah) পুরভোট নিয়ে এখনও কিছু স্পষ্ট করে জানানো হয়নি।

আরও পড়ুন:Tripura: ভোট শুরু হতেই উত্তপ্ত ত্রিপুরা, বিজেপির হামলায় মাথা ফাটল ২ তৃণমূল এজেন্টের

বৃহস্পতিবার থেকেই ভোটের মনোনয়ন জমা করতে পারবেন প্রার্থীরা। কলকাতা পুরসভার ভোটে ১ ডিসেম্বর মনোনয়ন জমা দেওয়ার শেষ দিন। ৪ ডিসেম্বর প্রার্থী পদ বাতিলের শেষ দিন। ১৯ তারিখ সকাল ৭টা থেকে বিকেল ৫টা পর্যন্ত চলবে ভোটগ্রহণ। ২২ ডিসেম্বর হবে এই ভোটের গণনা। বিজ্ঞপ্তি প্রকাশিত হওয়ায় ২৫ নভেম্বর থেকেই শুরু হয়ে গেল নির্বাচনী আচরণবিধি। ফলপ্রকাশের দিন অর্থাৎ ২২ ডিসেম্বর পর্যন্ত তা জারি থাকবে।

মঙ্গলবার পুরভোট নিয়ে রাজ্য নির্বাচন কমিশনার সৌরভ দাসের সঙ্গে বৈঠক করেন রাজ্যপাল জগদীপ ধনকড়(Jagdeep Dhankhar)। তবে হাওরা এবং কলকাতার পুরভোটের দিনক্ষণ নিয়ে মুখ খোলেননি দু’পক্ষের কেউই। অন্যদিকে কলকাতা হাইকোর্টে(Calcutta HighCourt) পুরভোট সংক্রান্ত একটি মামলা করেন বিজেপি নেতা প্রতাপ বন্দ্যোপাধ্যায়। রাজ্যের সব পুরসভার ভোট কেন এক সঙ্গে হচ্ছে না সেই প্রশ্নই তুলেছিল বিজেপি। সে ব্যাপারে সোমবার হাইকোর্টে হলফনামা জমা দিয়েছে রাজ্য। বুধবার সেই মামলার শুনানি পিছিয়ে গিয়েছে। হাইকোর্টে পেশ করা হলফনামায় রাজ্য সরকারের তরফে জানানো হয়েছে, কলকাতায় ৮৫ শতাংশ এবং হাওড়ায় ৫৫ শতাংশ দু’টি টিকা সম্পূর্ণ হয়েছে। তাই এই দুই পুর এলাকায় প্রথম ভোটগ্রহণের সিদ্ধান্ত নেওয়া হয়েছে। ধাপে ধাপে রাজ্যের বাকি পুরসভাগুলিতেও হবে নির্বাচন। এরপরই মামলার পরবর্তী শুনানি আগামী সোমবার হবে বলে জানিয়েছে কলকাতা হাইকোর্ট। তাই কমিশনের পক্ষ থেকে বৃহস্পতিবার জারি করা বিজ্ঞপ্তিতে হাওড়ার নির্বাচন সম্পর্কে কোনও কিছু ঘোষণা করা হয়নি।

তবে কলকাতার সঙ্গেওই হাওড়া পুরনিগমের নির্বাচন হওয়ার কথা ছিল। কিন্তু হাওড়া পুরনিগমের বিন্যাসের পরিবর্তনের জন্য একটি বিল এনেছে রাজ্য সরকার। যে বিলে এখনও সই করেননি রাজ্যপাল জগদীপ ধনকড়। যার জেরে সেখানে একটি সমস্যা তৈরি হয়েছে।  বৃহস্পতিবার দুপুরে রাজ্য নির্বাচন কমিশনের সঙ্গে পুরভোট নিয়ে সাংবাদিক সম্মেলন হবে। সেখানে ভোটের ব্যাপারে আরও বিস্তারিত ঘোষণা হতে পারে।


Previous articleডিসেম্বরে বঙ্গ সফর, বিজেপি সাংসদ সুব্রহ্মণ্যমের টুইটে জল্পনা
Next articleSantosh Tropy: সন্তোষ ট্রফিতে আজ বাংলার প্রতিপক্ষ সিকিম