TMC: মেঘালয়ে ভাঙনের পর সুর নরম, তৃণমূলের সঙ্গে জোটে যেতে রাজি কংগ্রেস

বিজেপি বিরোধিতায় তৃণমূলের সঙ্গে জোট বাঁধার পক্ষে সায় কংগ্রেসের

বঙ্গ ছাড়িয়ে ভিন রাজ্যে ক্রমশ শক্তি বৃদ্ধি করে চলেছে তৃণমূল(TMC)। অন্যদিকে রক্তক্ষরণ অব্যাহত কংগ্রেসের(Congress)। আসন্ন নির্বাচনকে(Election) মাথায় রেখে বর্তমান পরিস্থিতিতে কার্যত চাপে হাত শিবির। এই অবস্থায় রণকৌশল ঠিক করতে বৃহস্পতিবার বৈঠকে বসে কংগ্রেসের শীর্ষ নেতৃত্ব। যেখানে বিজেপি(BJP) বিরোধিতায় তৃণমূলের সঙ্গে জোট বাঁধার পক্ষে সায় দিল কংগ্রেস।

এই বৈঠকে বর্ষিয়ান কংগ্রেস নেতা মল্লিকার্জুন খাড়গে বলেন, “সামনেই সংসদের শীতকালীন অধিবেশন তার আগে রণকৌশল ঠিক করতে সোনিয়া গান্ধীর নেতৃত্বে আমরা বৈঠকে বসি। সংসদে ঠিক কোন ইস্যুতে সুর চড়ানো হবে, সে বিষয়ে আলোচনা হয়। মূলত পেট্রল-ডিজেলের মূল্যবৃদ্ধি, কৃষকদের স্বার্থরক্ষায় সহায়ক মূল্যে কৃষিজাত সামগ্রী বিক্রির বিষয়ে সওয়াল করব আমরা। বিজেপি বিরোধিতায় তৃণমূল-সহ সমস্ত বিরোধী দলের সঙ্গে জোট বাঁধার সিদ্ধান্তও নেওয়া হয়েছে।”

আরও পড়ুন:Exceptional Wedding: কন্যাদান হল না! ব্যতিক্রমী বিয়ের সাক্ষী থাকলো বীরভূমের সিউড়ি

প্রসঙ্গত, বাংলায় বিপুল সংখ্যাগরিষ্ঠতা নিয়ে ক্ষমতায় আসার পর ২১ জুলাইয়ের মঞ্চ থেকে বিরোধী ঐক্য গড়ার ডাক দিয়েছিলেন মমতা বন্দ্যোপাধ্যায়। যদিও সাম্প্রতিক সময়ে দেশজুড়ে যেভাবে শীর্ষ নেতৃত্ব কংগ্রেস ছেড়ে তৃণমূলে যোগ দিচ্ছে তাতে কংগ্রেসের সঙ্গে তৃণমূলের দূরত্ব বেড়ে গিয়েছে অনেকখানি। কংগ্রেস নেতা তথা কপিল দেবের সতীর্থ হিসেবে ভারতীয় ক্রিকেটের নামী ব্যক্তিত্ব কীর্তি আজাদ সম্প্রতি তৃণমূলে নাম লিখিয়েছেন। তার রেশ কাটতে না কাটতেই মেঘালয়েও কংগ্রেসে ভাঙন ধরেছে। মেঘালয়ের প্রাক্তন মুখ্যমন্ত্রী মুকুল সাংমা-সহ ১২ জন বিধায়ক যোগ দিয়েছেন ঘাসফুল শিবিরে। এই পরিস্থিতিতে মল্লিকার্জুন খড়গের এই মন্তব্য রাজনৈতিক দিক থেকে যে বেশ তাৎপর্যপূর্ণ তা বলার অপেক্ষা রাখে না।

 

Previous articleCricket Australia: অস্ট্রেলিয়া টেস্ট দলের অধিনায়ক হলেন প্যাট কামিন্স, সহ-অধিনায়ক স্টিভ স্মিথ
Next articleOne year of farmers protest: প্রত্যাহারের ঘোষণার পরেও আস্থা নেই মোদিতে, দেশজুড়ে কৃষক আন্দোলনের বর্ষপূর্তি উদযাপন