farmers law-Parliament Session: সোমবার কৃষি আইন প্রত্যাহারের বিল পেশ হবে, হুইপ জারি বিজেপি-কংগ্রেসের

parliament

আগামী সোমবার , ২৯ নভেম্বর থেকে শুরু হচ্ছে সংসদের শীতকালীন অধিবেশন (Parliament Winter Session)। আর শীতকালীন অধিবেশনের প্রথম দিনেই কৃষি আইন প্রত্যাহারের বিল (Farmers Law) পেশ করা হবে। সেদিন লোকসভা (Lok Sabha) ও রাজ্যসভায় (Rajya Sabha) সংসদের দুই কক্ষেই সকল সাংসদকে উপস্থিত থাকার জন্য হুইপ (Whip) জারি করল বিজেপি (BJP)। অন্যদিকে, কংগ্রেসের (Congress) তরফেও একই কারণ দেখিয়ে হুইপ জারি করা হয়েছে।

সংসদ সূত্রে জানা গিয়েছে অধিবেশনের প্রথম দিন শুরুতেই কেন্দ্রীয় কৃষিমন্ত্রী নরেন্দ্র সিং তোমার কৃষি আইন প্রত্যাহারের বিলটি পেশ করবেন। এই বিল নিয়ে সংসদের দুই কক্ষেই আলোচনা হবে। সেই আলোচনায় বিজেপির প্রত্যেক সাংসদ যাতে উপস্থিত থাকেন, সেই মর্মে এ দিন দলের তরফে হুইপ জারি করা হয়। গতকাল রাতেই রাজ্যসভার সাংসদদেরও একই মর্মে হুইপ জারি করে অধিবেশনের প্রথম দিনে উপস্থিত থাকতে নির্দেশ দেওয়া হয়েছে।

 

পাশাপাশি কংগ্রেসের তরফেও হুইপ জারি করা হয়েছে। হুইপে বলা হয়েছে, “সোমবার রাজ্যসভায় অত্যন্ত গুরুত্বপূর্ণ কয়েকটি বিষয় নিয়ে আলোচনা হবে। কংগ্রেসের রাজ্যসভার সমস্ত সদস্যদের সকাল ১১টা থেকে অধিবেশন শেষ না হওয়া অবধি উপস্থিত থাকতে নির্দেশ দেওয়া হচ্ছে। ২৯ নভেম্বর সকল সদস্যের উপস্থিতি বাধ্যতামূলক।” একই নির্দেশিকা লোকসভার সাংসদেরও পাঠানো হয়েছে।

Previous articleKMC Election: প্রার্থী তালিকা প্রকাশের পর জোর কদমে প্রচারে নেমে পড়ল তৃণমূল
Next articleVasundhara Goswami: ক্ষিতি কন্যা বসুন্ধরাকে প্রার্থী করে কলকাতা পুরভোটে চমক তৃণমূলের