Omicron Variant: চিন্তা বাড়াচ্ছে করোনার নয়া রূপ ওমিক্রন, এই দেশে জারি হচ্ছে জরুরি অবস্থা

এবার চিন্তার কারণ হয়ে দাঁড়াচ্ছে করোনার নয়া রূপ ওমিক্রন (Omicron Variant)। কোভিডের (COVID-19) নয়া প্রজাতি নিয়ে এতটাই ত্রস্ত নিউ ইয়র্ক (New York) যে, ৩ ডিসেম্বর থেকে সেখানে জারি হতে চলেছে জরুরি অবস্থা।

করোনা অতিমারির প্রথম দু’টি ঢেউয়ের সময় যা যা বিধিনিষেধ জারি হয়েছিল, সে সবই জারি হতে চলেছে নিউ ইয়র্কে। নিউ ইয়র্কের গভর্নর ক্যাথি হোচুল বলেন, ‘‘শীতে  বাড়তে পারে করোনার প্রকোপ। তার মধ্যে বিশ্বের বিভিন্ন জায়গায় ওমিক্রন ছড়ানোর খবর পাওয়া যাচ্ছে। তবে এই রূপটি নিউ ইয়র্কে এখনও আসেনি। কিন্তু সতর্কতামূলক ব্যবস্থা হিসাবেই এই পদক্ষেপ করা হচ্ছে।”

করোনার নতুন প্রজাতি প্রসঙ্গে নয়াদিল্লি এইমসের (AIIMS) সেন্টার ফর কমিউনিটি মেডিসিনের চিকিৎসক সঞ্জয় রাই বলেন, ‘‘নতুন রূপ সম্পর্কে আমরা এখনও বিশেষ কিছু জানি না। অপেক্ষা করতে হবে। এমন সম্ভাবনা রয়েছে যে, টিকাকরণে শরীরে তৈরি হওয়া প্রতিরোধ ক্ষমতা হয়তো এই রূপকে রুখতে পারবে না। তা হয়ে থাকলে বিষয়টি গুরুতর।’’

ওমিক্রন (Omicron Variant) নামক করোনা প্রজাতিকে ডেল্টার (Delta) পর ‘সবচেয়ে উদ্বেগজনক’ আখ্যা দেওয়া হয়েছে। দ্রুত সংক্রমণ ছড়ানোর ক্ষমতার কারণেই বি.১.১.৫২৯ প্রজাতিকে বিপজ্জনক বলে মনে করা হচ্ছে। এর জেরে দেশগুলি বিমান ভ্রমণ বন্ধ করার পথে হাঁটতে শুরু করেছে।

আরও পড়ুন: Bilkis: প্রার্থী ঘোষণার পরদিনই বড় চমক, সিপিআইএম ছেড়ে তৃণমূলে বিলকিস বেগম

ওমিক্রন কেন বিপজ্জনক?

বিশ্ব স্বাস্থ্য সংস্থা অনুসারে, অন্যান্য সংক্রামক ভ্যারিয়েন্টগুলির তুলনায় ওমিক্রনের ‘রিইনফেকশনে’র ক্ষমতা বেশি। অর্থাৎ কারোর একবার এই ভ্যারিয়েন্টের সংক্রমণে করোনা হয়ে গেলে ফের এই ভ্যারিয়েন্টে সংক্রমিত হওয়ার সম্ভাবনা বেশি।

‘ওমিক্রন’ বাকি প্রজাতির থেকে আলাদা। বিজ্ঞানীদের হাতে এখনও পর্যন্ত যে তথ্য এসেছে তা বিশ্লেষণ করে দেখা গিয়েছে এর বদল হয়েছে মূলত স্পাইক প্রোটিনে। ৩২ বার স্পাইক প্রোটিনের জিনগত কাঠামোতে বদল হয়েছে। জিনের প্রোটিন মধ্যস্থ অ্যামাইনো অ্যাসিডের স্থান বদল হয়েছে ৩২ বার। ফিউরিন (একটি প্রোটিয়েজ উৎসেচক) ক্লিভেজ সাইটেও মিউটেশন হয়েছে ৩ বার। অর্থাৎ রূপ না বদলালেও চরিত্র বদলেছে বেশ কিছুটা।

দক্ষিণ আফ্রিকায় (South Africa) এখনও পর্যন্ত যারা আক্রান্ত হয়েছেন, তাঁদের ৯০ শতাংশের শরীরেই ওমিক্রনের হদিশ পাওয়া গিয়েছে। করোনাভাইরাসের নতুন প্রজাতি বেশি ছড়িয়েছে জোহানেসবার্গে (Johannesburg)। সেখানকার সংক্রমিতদের মধ্যে অধিকাংশই স্কুল-কলেজের পড়ুয়া। ফলে বিজ্ঞানীরা মনে করছেন, নয়া রূপের শিকার হচ্ছেন অল্পবয়সীরা।

হংকং (Hongkong), ইজরায়েলে (Israel) আফ্রিকা ফেরত পর্যটকের শরীরে মিলেছে করোনা। ভারতের (India) বিমানবন্দরে দক্ষিণ আফ্রিকা, বৎসোয়ানা, হংকং ফেরত যাত্রীদের কড়া স্ক্রিনিং শুরু হয়েছে। ব্রিটেন, সিঙ্গাপুর, ইজরায়েলের মতো দেশ দক্ষিণ আফ্রিকা, বৎসোয়ানা এবং আফ্রিকার আরও চারটি দেশের সঙ্গে বিমান যোগাযোগ বন্ধ করেছে। ইতিমধ্যেই জার্মানি, ইটালিও দক্ষিণ আফ্রিকায় সফর নিয়ে কড়াকড়ি শুরু করেছে।

Previous articleFake Rupees: পাকিস্তানে তৈরি, বাংলাদেশ হয়ে ভারতে যায় জাল টাকা
Next articleKMC 86: মানব সেবার জন্যই বড় চাকরি ছেড়ে রাজনীতির ময়দানে সৌরভ