Parliament Winter Session: রাজ্যসভা থেকে ওয়াকআউট, ধর্নায় তৃণমূল-সহ ১৫ বিরোধী দলের সাংসদরা

ফের উত্তাল সংসদ (Parliament Winter Session)। রাজ্যসভা (Rajya Sabha) থেকে ওয়াকআউট করলেন তৃণমূল কংগ্রেস সহ ১৫ বিরোধী দলের সাংসদরা। গত বাদল অধিবেশনের সময় একাধিক নিয়মভঙ্গের অভিযোগ ওঠে। সেই কারণে সোমবারই ১২ জন বিরোধী দলের  সাংসদকে সাসপেন্ড করার সিদ্ধান্ত নেন স্পিকার। তারপরই তীব্র বিরোধিতা শুরু করে বিরোধী দলগুলি। তবে এই ইস্যুতে মঙ্গলবার সংসদের উভয়কক্ষ উত্তাল হবে তার জানাই ছিল। আর এমনটাই হল। রাজ্যসভা থেকে ওয়াকআউট করলেন তৃণমূল কংগ্রেস সহ ১৫ বিরোধী দলের সাংসদরা।

আরও পড়ুন: R Hari Kumar: নৌসেনা প্রধানের দায়িত্বে ভাইস অ্যাডমিরাল আর হরি কুমার

গোটা শীতকালীন অধিবেশনে (Parliament Winter Session) যেসব সাংসদদের বহিষ্কার করা হয়েছে তাঁরা হলেন, এলমারাম করিম (সিপিএম), ফুলো দেবী নেতাম, ছায়া ভার্মা, আর বোরা, রাজামণি প্যাটেল, সৈয়দ নাসির হুসেন, অখিলেশ প্রসাদ সিং (আইএনসি), বিনয় বিশ্বম (সিপিআই), দোলা সেন এবং শান্তা ছেত্রী (তৃণমূল কংগ্রেস), প্রিয়াঙ্কা চতুর্বেদী এবং অনিল দেশাই (শিবসেনা)।

মঙ্গলবার সকালেই সংসদের গান্ধী মূর্তির সামনে ধর্নায় বসেন তৃণমূল কংগ্রেসের (Trinamool Congress) রাজ্যসভার দুই সাংসদ শান্তা ছেত্রী (Shanta Chhetri) ও দোলা সেন (Dola Sen (। সংসদের অধিবেশন শুরুর সময়, সকাল ১১টায় বিরোধীরা প্রথমেই সাংসদদের সাসপেনশনের ইস্যু নিয়ে সরব হন। রাজ্যসভায় বলতে শুরু করেন মল্লিকার্জুন খারগে। তিনি  সাসপেনশনের সিদ্ধান্ত আরও এক বার বিবেচনার কথা বলেন। কিন্তু তা কার্যত খারিজ করেন বেঙ্কাইয়া।

রাজ্যসভার চেয়ারম্যান (Chairman of Rajya Sabha) সাফ জানান, সাংসদরা কক্ষের একাধিক নিয়ম ভেঙেছেন। তাই এই শাস্তি তাদের প্রাপ্য। শাস্তি দেওয়ার পরেও তাঁরা কেউ ক্ষমা চাইতে আসেননি। বরং পাল্টা এই শাস্তির বিরুদ্ধে বিক্ষোভ দেখাতে শুরু করেছেন। যদি ক্ষমা চাইতেন, তাহলে সাসপেনশনের সিদ্ধান্ত একবার বিবেচনা করে দেখা যেত। ঠিক তারপরই ফের উত্তাল হয় রাজ্যসভা কক্ষ। বিরোধীরা আবার তীব্র প্রতিবাদ জানাতে শুরু করেন।

আরও পড়ুন: BJP: প্রার্থী করার প্রতিশ্রুতি দিয়ে ২৩ লক্ষ টাকা প্রতারণার অভিযোগ বিজেপি নেত্রীর বিরুদ্ধে

এরপরেই  বিরোধীরা ওয়াক আউট  শুরু করেন। রাজ্যসভা থেকে বেরিয়ে যায় ১৫টি বিরোধী দল। তৃণমূল কংগ্রেসের সাংসদরা সরাসরি এসে বসে পড়েন গান্ধী মূর্তির সামনে। যেখানে ইতিমধ্যে প্রতিবাদ চালাচ্ছেন সাসপেন্ড হওয়া তৃণমূলের সাংসদরা। জানা গিয়েছে, রাজ্যসভায় যদি সাংসদদের শাস্তি প্রত্যাহার না করা হয়, তাহলে রাজ্যসভার অধিবেশন বয়কট করতে পারেন বিরোধীদলের সাংসদরা।

Previous articleRahul Dravid: কানপুরের পিচ দেখে খুশি দ্রাবিড়, পিচ প্রস্তুতকারকদের দিলেন আর্থিক পুরস্কার
Next articleMUKUL SANGMA: হাজার হাজার হতাশাগ্রস্ত কংগ্রেস কর্মীদের জন্যই তৃণমূলের হাত ধরার সিদ্ধান্ত: মুকুল সাংমা