Jawad:শিয়রে ঘূর্ণিঝড় জাওয়াদ, বাতিল একাধিক ট্রেন

জওয়াদের জেরে বাতিল করা হল একগুচ্ছ ট্রেন।

ডিসেম্বরের শুরুতেই দুর্যোগের মুখে বাংলা। ধেয়ে আসছে ঘূর্ণিঝড় ‘জাওয়াদ’। শনিবারই উত্তর অন্ধ্রপ্রদেশ-ওড়িশা উপকূলে আছড়ে পড়ার সম্ভাবনা রয়েছে। ফলে ঘণ্টায় ৮০ কিলোমিটার বেগে ঝোড়ো হাওয়ার পাশপাশি ভারী বৃষ্টিতে ভাসবে বাংলা। ঘূর্ণিঝড় জাওয়াদের আশঙ্কায় তাই আগেভাগেই প্রস্তুতি নিচ্ছে রেল। যাত্রী সুরক্ষার্থে আজ থেকেই আপ-ডাউন মিলিয়ে  ৫৩টি দূরপাল্লার ট্রেন বাতিল করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

আরও পড়ুন:Weather Forecast: ধেয়ে আসছে ঘূর্ণিঝড় জাওয়াদ, শনিবার থেকেই রাজ্যে ভারী বৃষ্টির সম্ভাবনা

ইস্ট-কোস্ট রেলওয়ের তরফে জানানো হয়েছে, আবহাওয়া দফতরের পূর্বাভাস অনুযায়ী ঘূর্ণিঝড় ‘জাওয়াদ’ ওড়িশায় ৩-৪ ডিসেম্বর আছড়ে পড়তে পারে। যাত্রীদের সুরক্ষার কথা ভেবেই একাধিক ট্রেন বাতিল করা হয়েছে।

শুক্রবার হাওড়া ও সাঁতরাগাছি থেকে আপ-ডাউন মিলিয়ে একাধিক ট্রেন বাতিল করা হয়েছে। তার মধ্যে রয়েছে, হাওড়া-যশবন্তপুর দুরন্ত এক্সপ্রেস, পুরুলিয়া-ভিল্লুপুরম এক্সপ্রেস, হাওড়া-হায়দরাবাদ ইস্ট-কোস্ট এক্সপ্রেস, হাওড়া-এমজিআর চেন্নাই এক্সপ্রেস, হাওড়া-যশবন্তপুর এক্সপ্রেস, হাওড়া-এমজিআর চেন্নাই সেন্ট্রাল মেল, সাঁতরাগাছি-এমজিআর চেন্নাই সেন্ট্রাল, হাওড়া-মাইসোর উইকলি এক্সপ্রেস, হাওড়া-সেকেন্দ্রাবাদ ফলকনামা এক্সপ্রেস।

মৌসম ভবন জানিয়েছে, ঘূর্ণিঝড়ের সম্ভাব্য অভিমুখ ওড়িশা-অন্ধ্রপ্রদেশ উপকূল। থাইল্যান্ড থেকে আন্দামান সাগর হয়ে বঙ্গোপসাগরে ধেয়ে আসছে নিম্নচাপ। শক্তি বাড়িয়ে গভীর নিম্নচাপ রূপে পশ্চিম ও উত্তর-পশ্চিম দিকে অগ্রসর হয়ে ক্রমশ দক্ষিণ-পূর্ব, পূর্ব-মধ্য বঙ্গোপসাগরে অবস্থান করবে। শক্তি সঞ্চয় করে সেখানেই ঘূর্ণিঝড়ে পরিণত হবে এই গভীর নিম্নচাপ। শনিবার সকালে এটি উত্তর অন্ধ্রপ্রদেশ অথবা ওড়িশা উপকূলে আছড়ে পড়ার সম্ভাবনা রয়েছে। আর জেরে গোটা কলকাতা -সহ দক্ষিণবঙ্গের উপকূল ও সংলগ্ন জেলাগুলিতে ঝড়-বৃষ্টির প্রবল সম্ভাবনা রয়েছে।


Previous articleKMC 90: বিজেপি ভোট পাখি, উন্নয়নই হাতিয়ার তৃণমূলের চৈতালীর
Next articleMurder: সম্পত্তি নিয়ে বিবাদের জের সিঙ্গুরের নন্দাবাজারে খুন দম্পতি, আক্রান্ত আরও ২